বাতিল নগ্ন সাইকেল চালনা, তবু মাস্ক ছাড়া আর কিছু না পরেই দেখা যেতে পারে আরোহীরা

ছয় মাসের বেশি হয়ে গিয়েছে পৃথিবীতে দাপিয়ে বেপাচ্ছে করোনভাইরাস। এই মহামারির কারণে বহু ক্রিড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, রাজনৈতিক কর্মকাণ্ড বাতিল করতে হয়েছে। একইভাবে এই বছরের জন্য ব্রেক কষল 'ফিলি নেকেড বাইক রাইড'-ও।

 

amartya lahiri | Published : Aug 16, 2020 5:55 PM IST / Updated: Aug 23 2020, 09:18 AM IST

19
বাতিল নগ্ন সাইকেল চালনা, তবু মাস্ক ছাড়া আর কিছু না পরেই দেখা যেতে পারে আরোহীরা

নাম থেকেই স্পষ্ট এই ইভেন্টে অংশ নেন সম্পূর্ণ নগ্ন বা অর্ধনগ্ন সাইকেল চালকরা। আমেরিকার পেনসিলভানিয়া প্রদেশের সবচেয়ে বড় শহর ফিলাডেলফিয়ার আশেপাশের পর্যটন স্থানগুলিতে তাঁরা সাইকেল চালান।   

 

29

প্রতি বছরের মতো এই বছরও অগাস্ট মাসের শেষের দিকে বার্ষিক অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল।

 

39

প্রতি বছর সাধারণত হাজার হাজার নগ্ন নারী-পুরুষ এই আকর্ষণীয় অনুষ্ঠানে অংশ নেন। কেউ কেউ নগ্ন দেহে দিয়ে থাকেন রাজনৈতিক-সামাজিক বার্তা। কেউ বা এমনি প্রকাশ্যে নগ্নতাকে উপভোগ করার জন্যই অংশ নেন এই ইভেন্টে।

 

49

তবে রবিবার আয়োজকরা জানিয়েছেন শহরের কোভিড-১৯ মহামারী যেভাবে উত্তরোত্তর ছড়াচ্ছে, তাতে এই বছর তাঁরা এই নগ্ন সাইকেল চালানোর উৎসব বন্ধ রাখছেন। আয়োজকরা বলেছেন অনেক তর্ক-বিতর্কের পর তাঁদের মনে হয়েছে, এই বছর ইভেন্টটি বাতিল করাই সবচেয়ে দায়িত্বশীলের কাজ হবে।

 

59

তবে লকডাউন এবং পোশাক, দুইই উন্মুক্ত করতে আগ্রহী নগ্ন সাইকেলচালকদের তাঁরা জানিয়েছেন ২০২১ সালে 'আরও ভাল এবং স্বাস্থ্যকর পরিস্থিতিতে' এই উৎসব ফিরে আসবে। ততদিন সামাজিকভাবে দূরত্ব মেনে এবং নিরাপদে, নগ্ন সাইকেল যাত্রা চালিয়ে যাওয়ার আহ্বান জানানো হয়েছে আয়োজকদের তরফে।

 

69

তারপরও মারিয়া সেরাহিমা নামে এক সংগঠক বলেছেন, এই অত্যন্ত সংক্রামক এবং মারাত্মক ভাইরাসের কারণে এই বছর আনুষ্ঠানিকভাবে এই নগ্নতার উৎসব বাতিল করা হলেও, আগামী শুক্রবার তাঁরা আশা করছেন ফাঁকা রাস্তায় মুখোশ পরে আর শরীরে একটুও কাপড় না রেখে অনেকেই সাইকেল নিয়ে রাস্তায় নামবেন।

 

79

তবে এই বছর নগ্ন সাইকেল চালনা প্রতিযোগিতা কোথাও হয়নি তা নয়। গত ১৯ জুলাই গ্রিসের থিসালোনিকি-তে দূষণ ও বিশ্বজুড়ে হিংসাত্মক ঘটনার বিরুদ্ধে প্রতিবাদে আন্তর্জাতিক নগ্ন বাইক যাত্রায় অংশ নিয়েছিলেন বহু মানুষ।

 

89

গত ২ জুলাই জার্মানির কোলোন শহরেও এক নেকেড বাইক রাইড-এ স্বল্প জামাকাপড়ে অংশ নেন বহু মানুষ। রাস্তায় সাইকেল চালকরা কতটা অরক্ষিত, তা দেখাতেই এই যাত্রা।

 

99

গত ১৩ জুন স্পেনের মাদ্রিদ শহরে নগ্ন সাইকেল যাত্রা হয় সাইক্লিস্টদের প্রতি আরও সম্মানের এবং দূষণ প্রতিরোধের দাবিতে।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos