মার্কিন নির্বাচনেও 'মোদী হাওয়া', ট্রাম্পর প্রচারে হাতিয়ার ভারতের প্রধানমন্ত্রীর প্রশংসা বাক্য

ভোট যে বড় বালাই, তা আবারও প্রমান করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভোট বৈতরনী পার হতে ট্রাম্প হাতিয়ার করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর প্রশংসা তুলে ধরেন নির্বাচনী প্রচারে। তিনি দাবি করেন ভারতের প্রধানমন্ত্রী মহামারি রুখতে তাঁর কাজের রীতিমত প্রশংসা করেছেন।  নমুনা পরীক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের থেকে অনেকটাই এগিয়ে বলে জানিয়েছেন তিনি। আর মার্কিন প্রেসিডেন্টের এই মন্তব্য কিছুটা হলেও অস্বস্তি বাড়িয়ে ভারতের প্রধানমন্ত্রীর। কারণ এই দেশে নমুনা পরীক্ষা কম হচ্ছে বলে অনেক দিন আগে থেকেই অভিযোগ তুলেছিল বিরোধীরা। মার্কিন প্রেসিডেন্টের মন্তব্য বিরোধীদের দাবি পালে হাওয়া পেল বলা যেতে পারেন।  

Asianet News Bangla | Published : Sep 14, 2020 6:31 AM IST

110
মার্কিন নির্বাচনেও 'মোদী হাওয়া', ট্রাম্পর প্রচারে হাতিয়ার  ভারতের প্রধানমন্ত্রীর প্রশংসা বাক্য

 করোনাভাইরাস আক্রান্ত বিশ্বের ক্রম তালিকায় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। নিয়ম মেনেই মার্কিন ভোট প্রচারের অন্যতম ইস্যুও হয়ে উঠেছে মহামারি। আর সেই মহামারিতে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্ব মার্কিন প্রশান কতটা ভালো কাজ করছে তাই তুলে ধরতে চাইছেন প্রেসিডেন্ট। 

210

নেভাডারর রেনে এলাকায় ভোট প্রচারে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সেখানেই তিনি বলেছেন ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র দুটে দেশই খুব বড়। জনসংখ্যাও প্রচুর। কিন্তু তারপরেও ভারতের তুলনায় আমেরিকাতে করোনা পরীক্ষা বেশি হয়েছে। 

 

310

 ট্রাম্পের কথায় ভারতে যেখানে মাত্র দেড় বিলিয়ন মানুষের করোনা পরীক্ষা হয়েছে সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে  সংখ্যাটা অকেনটা বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৪ মিলিয়ন মানুষের করোনা পরীক্ষা হয়েছে। 
 

410

ভোট প্রচারে মার্কিন প্রেসিডেন্ট আবার নরেন্দ্র মোদীর নামও উচ্চারণ করেন। তিনি বলেন, তাঁর কাজের প্রশংসা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি আরও দাবি করেন মোদী তাঁকে বলেছিলেলেন মহামারি রুখতে করোনা পরীক্ষা নিয়ে খুব ভালো কাজ করছে তাঁর প্রশাসন। 

510

নির্বাচনী প্রচারে ট্রাম্প বলেন পূর্বতন সরকার সোয়াইনফ্লু মোকাবিলায় ভালো কার করেনি। আগের সরকারের তুলনায় তাঁর সরকার মহামারি রুখতে ভালো কাজ করেছে। 

610

ভোট প্রচারে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট নিজের স্বভাবসিদ্ধ ভঙ্গিতে আবারও নিশানা করেন সংবাদ মাধ্যমকে। তিনি মিডিয়ার সঙ্গে যুক্তদের অসৎ বলেও বর্ণনা করেছেন। 

710

 তিনি আরও বলেন করোনাভাইরাসের লড়াইকে ভারতের প্রধানমন্ত্রী মোদী স্বীকৃতি দিয়েছিলেন। তা মিডিয়ার কাছে তুলে ধরা অত্যন্ত জরুরি। কারণ মহামারির বিরুদ্ধে ভারতের পরে লড়াই শুরু করেছিলেন আমেরিকা। 
 

810

নির্বাচনী প্রচারে মার্কিন প্রেসিডেন্ট প্রধান প্রতিপক্ষ জো বিডনকে নিশানা করে বলেন, রাষ্ট্রপতি হিসেবে তিনি দেশের আর্থিক সংস্কার করার দিকে জোর দিয়েছিলেন। তাঁর হোয়াইট হাউস দখলের আগে থেকেই দেশে আর্থিক হাল খারাপ ছিল।  

 

910

তিনি বলেন গত চার বছর সীমানা সুরক্ষিত করতে রীতিমত কসরত করেছেন তিনি। সামরিক বাহিনী পুর্ণগঠনেও জোর দিয়েছেন। 

1010

. ট্রাম্প রীতিমত জোর দিয়ে বলেন চিনের মোকাবিলা করতে শিরদাড়া খাড়া করে দাঁড়িয়েছে তাঁর সরকার। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos