মার্কিন নির্বাচনে এবার 'দেশি গার্ল', ইতিহাস গড়ে ভাইস প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত কমলা

আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। পৃথিবীর সবচেয়ে ক্ষমতাশালী দেশের প্রেসিডেন্ট পদটি ফের নিজের দখলে রাখতে মরিয়া ডোনাল্ড ট্রাম্প। আর প্রেসিডেন্ট ট্রাম্পের মূল প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। আর সেই নির্বাচনের আগেই  মাস্টারস্ট্রোক দিলেন ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। নির্বাচনে নিজের সঙ্গী হিসেবে তিনি বেছে নিলেন অ-শ্বেতাঙ্গ এবং ভারতীয় বংশোদ্ভূত মহিলা কমলা হ্যারিসকে । প্রেসিডেন্ট ট্রাম্পকে টেক্কা দেওয়ার জন্য এবার যৌথভাবে লড়াই করবেন বিডেন এবং কমলা। পাশাপাশি এই প্রথম আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদের জন্য দক্ষিণ এশিয় বংশোদ্ভূত অ-শ্বেতাঙ্গ কোনও ব্যক্তি লড়াই করছেন।
 

Asianet News Bangla | Published : Aug 12, 2020 8:07 AM IST / Updated: Aug 12 2020, 02:08 PM IST

113
মার্কিন নির্বাচনে এবার 'দেশি গার্ল', ইতিহাস গড়ে ভাইস প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত কমলা

ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে ডেমোক্র্যাটিক দলের ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ঘোষণা করলেন জো বাইডেন। মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা এবং ভারতীয় বংশোদ্ভূত হিসেবে কোনও প্রধান রাজনৈতিক দলের হয়ে প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করতে চলেছেন ক্যালিফোর্নিয়ার সেনেটর। 

213

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে তৃতীয় মহিলা হিসেবে ভাইস-প্রেসিডেন্ট পদে লড়বেন কমলা হ্যারিস।

313

একটি ট্যুইটবার্তায় ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন বলেন, 'আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি, আমার সহযোদ্ধা হিসেবে কমলা হ্যারিসকে বেছে নিয়েছি। তিনি নির্ভীক যোদ্ধা এবং দেশের অন্যতম সেরা জনপ্রতিনিধি।'

413

 এরপরেই কমলা হ্যারিস  টুইটারে লেখেন, ‘আমেরিকার মানুষদের একত্রিত করতে পারবেন জো বাইডেন। কারণ তিনি সারাজীবন আমাদের জন্য লড়াই করে গিয়েছেন। প্রেসিডেন্ট হিসেবে উনি এমন এক আমেরিকা গড়ে তুলবেন, যা আমাদের আদর্শ মেনে চলবে। দলের ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে নির্বাচিত হয়ে আমি সম্মানিত এবং তাঁকে (বিডেন) কমান্ডার-ইন-চিফ বানানোর জন্য যা করার প্রয়োজন, তা করব।’

513

বছর ৫৫-র কমলা চেন্নাইয়ে জন্মেছিলেন। তাঁর মা শ্যামলা গোপালন ছিলেন ক্যানসার গবেষক। ২০০৯ সালে তাঁর মৃত্যু হয়। কমলার বাবা ডোনাল্ড হ্যারিস জামাইকার। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। খুব কম বয়সেই কমলার বাবা-মা'র বিচ্ছেদ হয়ে গিয়েছিল। তারইমধ্যে কমলা আমেরিকায় চলে আসেন।
 

613

একটা সময় কমলা মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার লড়াইয়েও ছিলেন। কিন্তু ডেমোক্র্যাটদের দলের অন্দরের লড়াইয়ে জো বাইডেন কাছে হেরে যান তিনি। দলের অভ্যন্তরীণ নির্বাচনের সময় একাধিক বিতর্কে বাইডেনকে তুলোধোনাও করেছেন কমলা। কিন্তু সেই বাইডেনই এবার তাঁকে নিজের সঙ্গী হিসেবে বেছে নিলেন। 

713

 আমেরিকার ভারতীয়দের মধ্যে ট্রাম্প অত্যন্ত জনপ্রিয়। আর আমেরিকায় বহু ভারতীয় বংশোদ্ভূতের বাস। ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে ট্রাম্পের সেই জনপ্রিয়তাকে টক্কর দেওয়ার জন্যই কমলাকে বেছে নিয়েছেন বাইডেন। তাছাড়া আমেরিকায় সম্প্রতি শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গের বিবাদ নিয়েও প্রচুর জলঘোলা হয়েছে। এই পরিস্থিতিতে একজন অ-শ্বেতাঙ্গকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী করে কৃষ্ণাঙ্গদেরও মন পাওয়ার চেষ্টা করলেন ডেমোক্র্যাট নেতা। এই মাস্টারস্ট্রোক ট্রাম্পকে চাপে ফেলবে সন্দেহ নেই।

813

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলা হ্যারিসের আগে মাত্র দুজন নারী ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হয়েছিলেন- ২০০৮ সালে রিপাবলিকান পার্টি থেকে সারাহ পেলিন এবং ১৯৮৪ সালে ডেমোক্রেটদের থেকে জেরালডিন ফেরারো। তাদের কেউই হোয়াইট হাউসে যেতে পারেননি।
 

913


ক্যালিফোর্নিয়ার সেনেটর কমলা হ্যারিস প্রে যুক্তরাষ্ট্রে সম্প্রতি বর্ণবৈষম্য বিরোধী বিক্ষোভের মধ্যে পুলিশ বাহিনীতে সংস্কারের দাবি জানিয়েছিলেন। এর আগে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন কমলা হ্যারিস।

1013

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন জো বাইডেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবারও রিপাবলিকান  প্রার্থীর রানিং মেট থাকছেন।

1113

আগামী ৭ অক্টোবর উটাহর সল্ট লেক সিটিতে বিতর্কে মাইক পেন্সের মুখোমুখি হবেন কমলা হ্যারিস।
 

1213

যুক্তরাষ্ট্রে এর আগে কখনও দুই প্রধান রাজনৈতিক দলের কোনোটি থেকে অশ্বেতাঙ্গ কোনো নারীকে প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট পদে টিকেট দেওয়া হয়নি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কোনো নারীর বিজয়ও হয়নি।

1313

ডেমোক্র্যাটিক দলের ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে কমলার নাম আসতেই স্বভাবসুলভ ভঙ্গিতে প্রতিক্রিয়া দিয়েছেন ট্রাম্প। ট্রাম্প বলেন, বাইডেনের  প্রতি শ্রদ্ধাশীল না হওয়া সত্ত্বেও কমলাকে নিজের ডেপুটি হিসেবে বেছে নেওয়ার সিদ্ধান্তে তিনি ‘অবাক’হয়েছেন। একইসঙ্গে ট্রাম্প জানান, 'উনি (কমলা) কীভাবে কাজ করেন, তা আমরা দেখব। আপনারা জানেন, উনি প্রাথমিক ক্ষেত্রগুলিতেও খুব, খুব বাজে কাজ করেছেন।'

Share this Photo Gallery
click me!
Recommended Photos