পুলিশি নিরাপত্তায় গাড়িতে চড়ে যাত্রা শুরু জগন্নাথের, Iskcon ক্যাম্পাসেই রথ চলবে মাত্র ২০০ মিটার

বাঙালির বারো মাসে তোরো পর্বনের মধ্যে অন্যতম বড় উৎসব হল রথযাত্রা উৎসব। করোনা কাঁটায় এবার মায়াপুর ইসকনের রথযাত্রা। প্রতিবছর মহা ধূমধাম করে এই রথযাত্রা পালন করা হয়। এই বছর ছিল আরও স্পেশ্যাল। মায়াপুর ইসকনে ৫০ বছরে পদার্পণ করল এই রথযাত্রা উৎসব। তবে করোনার জন্য সেই চমক এবছর ফিকে। বরং ক্যাম্পাসের মধ্যে ২০০ মিটার চলবে এই রথ। তিনটি আলাদা নয়, বরং একটি রথেই উঠবে জগন্নাথ, বলরাম, ও সুভদ্রা। তবে মাসির বাড়িতে রথে নয় বরং গাড়িতে করেপুলিশের নিরাপত্তার ঘেরাটোপে তিন দেবদেবীকে নিয়ে যাওয়া হবে গুরুসদয় দত্ত রোডের মন্দিরে। সেখানেই উল্টোরথ অবধি বিরাজ করবেন জগন্নাথ, বলরাম, ও সুভদ্রা।
 

Riya Das | Published : Jul 12, 2021 8:16 AM IST / Updated: Jul 12 2021, 02:12 PM IST

18
পুলিশি নিরাপত্তায় গাড়িতে চড়ে যাত্রা শুরু জগন্নাথের,  Iskcon ক্যাম্পাসেই রথ চলবে মাত্র ২০০ মিটার


করোনা কাঁটায় এবার মায়াপুর ইসকনের রথযাত্রা। প্রতিবছর মহা ধূমধাম করে এই রথযাত্রা পালন করা হয়। 

28


 মায়াপুর ইসকনে ৫০ বছরে পদার্পণ করল  রথযাত্রা উৎসব ।ত বে করোনার জন্য সেই চমক এবছর ফিকে। 

38

 এবার মাসির বাড়িতে রথে চেপে নয় বরং গাড়িতে করে পুলিশের নিরাপত্তার ঘেরাটোপে তিন দেবদেবীকে নিয়ে যাওয়া হবে গুরুসদয় দত্ত রোডের মন্দিরে। সেখানেই উল্টোরথ অবধি বিরাজ করবেন জগন্নাথ, বলরাম, ও সুভদ্রা।

48

তিনটি আলাদা নয়, বরং একটি রথেই উঠবে জগন্নাথ, বলরাম, ও সুভদ্রা। ইসকনের ক্যাম্পাসের মধ্যেই মাত্র ২০০ মিটার চলবে এই রথ।

58


দর্শকদের ভিড় এড়ানোর জন্য সকাল ৬ টা থেকে দুপুর ১টা পর্যন্ত মন্দিরের মূল ফটক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ।

68

এই বছর করোনার বাড়বাড়ন্তে বেশি কড়াকড়ি সিদ্ধান্ত নিয়েছেন। মঠের সাধু, ভক্ত মিলে মোট ৫০ জন রথ টানার সময়ে ভিতরে থাকতে পারবনে। নির্দিষ্ট সংখ্যার বাইরে যাতে একজনও ঢুকতে না পারে, তার জন্য বুকে ঝোলানো থাকবে বিশেষ আই কার্ড।
 

78


রথ টানের দৈর্ঘ্যও কমিয়ে খুবই সামান্য করা হয়েছে। অন্যবার রাজাপুর জগন্নাথ মন্দিরের সংলগ্ন মাঠ থেকে রথ যাত্রা শুরু হয়ে প্রায় ৫ কিমি অতিক্রম করে ইসকন মন্দিরে এসে শেষ হয়। এবার তা কমিয়ে মাত্র ২০০ মিটার করা হয়েছে।

88


এবার শুরু ও শেষ দুটোই ইসকনের মূল মন্দির ক্যাম্পাসের মধ্যে। এবার শুরু হবে গদা ভবনের সামনে থেকে এবং শেষ হবে পঞ্চতত্ত্ব মন্দিরের গেটের সামনে এসে। একটি রথেই যাত্রা করবে জগন্নাথ-বলরাম-সুভদ্রা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos