Vistadome: আজ থেকেই যাত্রা শুরু 'ভিস্তাডোম'-র, পুজোর আগেই বড় উপহার রেলের

পুজোর আগেই ডুয়ার্সের পর্যটকদের জন্য বড় উপহার ভারতীয় রেলের। অবশেষে পর্যটকদের নিয়ে যাত্রা শুরু করল বহু প্রতীক্ষিত ভিস্তাডোম (Vistadome) কোচ। শনিবার সকালে নারকেল ফাটিয়ে সবুজ পতাকা নেড়ে ট্রেনের যাত্রা শুরু করলেন আলিপুরদুয়ারের সাংসদ তথা কেন্দ্রের মন্ত্রী জন বার্লা (John Barla)। দেখুন সেই অত্যাধুনিক ট্রেনের ছবি।


 

Ritam Talukder | Published : Aug 28, 2021 8:43 AM IST

112
Vistadome: আজ থেকেই যাত্রা শুরু 'ভিস্তাডোম'-র, পুজোর আগেই বড় উপহার রেলের

শনিবার সাতসকালেই পর্যটকদের নিয়ে যাত্রা শুরু করল বহু প্রতীক্ষিত ভিস্তাডোম (Vistadome) কোচ।  নারকেল ফাটিয়ে সবুজ পতাকা নেড়ে ট্রেনের যাত্রা শুরু করলেন আলিপুরদুয়ারের সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লা।


 

212

'ভিস্টাডোম ট্যুরিস্ট ট্রেনকে স্বাগত জানায় উত্তরবঙ্গ। যার কারণে ডুয়ার্স অঞ্চলের পর্যটন খাতে উল্লেখযোগ্য উন্নতি হবে', টুইটে বার্তা দিয়েছেন জলপাইগুড়ির (Jalpaiguri) সাংসদ ডাঃ জয়ন্ত রায়।


 

312

জানা গেছে সপ্তাহে তিনদিন নিউ জলপাইগুড়ি (NJP) থেকে আলিপুরদুয়ার (Alipurduar) পর্যন্ত চলবে এই ট্রেন। টুরিস্ট স্পেশাল ট্রেনের নাম দিয়ে মোট পাঁচটি কোচ রয়েছে এই ট্রেনে।


 

412


 ভিস্তাডোম কোচে বসে ১৮০ ডিগ্রি রিভলভিং চেয়ারে বসে কাঁচের জানালা দিয়ে সিমলার প্রাকৃতিক দৃশ্য দেখার অভিনব ব্যবস্থা রয়েছে। এবার এই সুযোগ মিলছে উত্তরবঙ্গের ডুয়ার্সে।

512

এই ট্রেনে বসে এনজিপি থেকে সেবক, মালবাজার , চালসা হয়ে পাহাড়ি গা ঘেষে ডুয়ার্সের চা বাগানের অপরুপ সৌন্দর্য চোখে পড়বে। বলা যায় এক অভূতপূর্ব দিগন্দ খুলে গিয়েছে পর্যটকদের জন্য


 

612

উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জন সংযোগ আধিকারিক গুণীত কৌর বলেছেন, আপাতত সপ্তাহে তিনদিন শুক্রবার, শনিবার, রবিবার আলিপুরদুয়ার থেকে ভিস্তা ডোম ট্রেনটি চলবে।' 

712

'আলিপুরদুয়ার জেলার রাজাভাতখাওয়া, কালচিনি, হাসিমারা, মাদারিহাট, চালসা, গুলমা হয়ে নিউ জলপাইগুড়ি পর্যন্ত য়াবে এই ট্রেন' বলে জানিয়েছেন, রেলের মুখ্য জন সংযোগ আধিকারিক।


 

812

এদিন জন বার্লার সঙ্গে এই ট্রেনর যাত্রা শুরু উপলক্ষে উপস্থিত ছিলেন জলপাইগুড়ির (Jalpaiguri) সাংসদ ডাঃ জয়ন্ত রায়, শিলিগুড়ির বিধায়ক শংকর ঘোষ, ডাবগ্রাম ফুলবাড়ীর বিধায়ক শিখা চ্যাটার্জী , রেলের কাটিহার ডিভিশনের DRM শুভেন্দ্র কুমার চৌধুরী ও আলিপুরদুয়ারে DRM দিলীপ কুমার।

912

টুরিস্ট স্পেশাল ট্রেনের নাম দিয়ে মোট পাঁচটি কোচ রয়েছে এই ট্রেনে। যার মধ্যে রয়েছে দুটি বাতানুকুল কোচ, দুটি চেয়ার কার ও ১ টি ভিস্তাডোম। প্রথমদিনেই ট্রেনের কোচের সমস্ত সিট বুকিং হয়ে গেছে। পুজোর আগেই নতুন উপহার পর্যটকদের জন্য।
 

1012

 এদিকে এই ট্রেনের পরিষেবা শুরু হওয়ার আগেই টিকিট সব শেষ। দামী কাঁচের জানলা দিয়ে প্রাকৃতিক দৃশ্য তাঁড়িয়ে উপভোগ করছেন পর্যটকরা।


 

1112


অত্যাধুনিক ভিস্তাডোম ট্রেন চালু হওয়ায় পর্যটকদেরও ভিড় বাড়বে বলে আশাবাদী সেখানকার পর্যটন ব্যবসায়ীরা। রেলের উদ্য়োগকে সাদুবাদ জানিয়েছেন ডুয়ার্সের ব্যবসায়ী।
 

1212

 এই ট্রেন মাথা পিছু ভাড়া ৭৭০ টাকা করে করা হয়েছে। ৩০ কিমি প্রতি ঘন্টার গতিবেগে চলবে এই ট্রেন। ডিজিট্য়াল ডিসপ্লে, মোবাইল চার্জিং পয়েন্ট সহ বিনোদনের ব্যবস্থা রয়েছে এই ট্রেনে।


 

Share this Photo Gallery
click me!
Recommended Photos