মাধ্যমিক পরীক্ষার্থীদের জলের বোতল-গোলাপ, অটোতে-বাসে বিনামূল্যের পরিষেবা শহরতলিতে

রাজ্যে সোমবার মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2022)। মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে ছাত্র-ছাত্রীদের হাতে ফুল পেন মাক্স এবং জলের বোতল দিলেন বিধান নগরের পৌরসভার ৩৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আলো দাস। এখানেই শেষ হয়  গাড়ির হুটার বাজিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দিলেন  তাপস চট্টোপাধ্যায়।  'সুরক্ষা ব্যবস্থা পাকা করা হয়েছে', বলে জানালেন কলকাতার পুলিশ কমিশনার। দেখুন মাধ্যমিকে শহরতলির সামগ্রিক চিত্র।

 

Web Desk - ANB | Published : Mar 7, 2022 9:22 AM IST / Updated: Mar 07 2022, 02:53 PM IST

110
মাধ্যমিক পরীক্ষার্থীদের জলের বোতল-গোলাপ, অটোতে-বাসে বিনামূল্যের পরিষেবা শহরতলিতে

সোমবার রাজ্যে জুড়ে চলছে মাধ্যমিক পরীক্ষা।  চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। প্রায় ৫০ হাজার বেড়ে এবার রেকর্ড পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৫ লক্ষ ৫৯ জন। এবং ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। 


 

210

রাজ্যে সোমবার মাধ্যমিক পরীক্ষা।  মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে ছাত্র-ছাত্রীদের হাতে ফুল পেন মাক্স এবং জলের বোতল দিলেন বিধান নগর পৌরসভার ৩৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আলো দাস।

310

 এখানেই শেষ নয়  মাধ্যমিক পরীক্ষার দিনে  ফ্রী অটো সার্ভিসের ব্যবস্থা করিয়ে দিয়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিয়েছেন বিধান নগর পৌরসভার ৩৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আলো দাস।  

410

কোভিডের জেরে ২০২১ সালে পরীক্ষা হয়নি। কার্যত দীর্ঘ দুই বছর পর অফলাইন পরীক্ষা হতে চলেছে। এবছর পরীক্ষার্থীর সংখ্যাও খুব একটা কম নয়।  মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি করা হয়েছে, একুশ সালে পরীক্ষা না দিয়েও ১০০ শতাংশ পাশ করায় এবার পরীক্ষায় বসার বেশ লম্বা আবেদন পত্র জমা পড়েছে।

510


রাজারহাট নিউটাউনের বিধায়ক তাপস চট্টোপাধ্যায়ের উদ্যোগে এদিন মাধ্যমিক পরীক্ষার্থী ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে বিনামূল্যে পরিবহণ পরিষেবা দেওয়া হয়েছে। এলাকার সকল ছাত্র-ছাত্রীদের জন্য বাস ও অটোরিকশার ব্যবস্থা সম্পূর্ণ বিনামূল্যে করা হয়েছে।

 


 

610

'সুষ্ঠু হবে তারা যেন পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে পারে আমার ভালোভাবে পরীক্ষা দিতে পারে' সেই কামনা করলেন বিধায়ক।  গাড়ির হুটার বাজিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দিলেন বিধায়ক। এছাড়া উপস্থিত ছিলেন বিধান নগর পুর নিগমের তিন নাম্বার ওয়ার্ডের কাউন্সিলর এমআইসি আরাত্রিকা ভট্টাচার্যও। 


 

710

  মাধ্যমিক পরীক্ষার্থীদের সুরক্ষা ব্যবস্থা নিয়ে তৎপর পুলিশ প্রশাসনও। শহর কলকাতায় যাতে নির্বিঘ্নে পরীক্ষার্থীরা পরীক্ষার হলে পৌঁছাতে পারেন এবং পরীক্ষা দিতে পারেন তা নিয়ে সমস্ত সুরক্ষা ব্যবস্থা পাকা করা হয়েছে, বলে জানালেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত কুমার গোয়েল। পাশাপাশি পরীক্ষা চলাকালীন স্কুলের এলাকাগুলিতে ইন্টারনেট পরিষেবা ও ওয়াইফাই ব্যবস্থা বন্ধ রাখা হচ্ছে বলেও জানালেন তিনি।


 

810


করোনা সংক্রমনের জেরে অনেকদিন ছাত্রছাত্রীরা স্কুলে আসা থেকে বিরত ছিল। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর প্রথমেই বড় পরীক্ষা দিতে আসছে ছাত্রছাত্রীরা। এর জন্য কলকাতা পৌরসভার পক্ষ থেকে পর্যাপ্ত স্যানিটাইজেশন থেকে শুরু করে সমস্ত পদক্ষেপ নেওয়া হয়েছে।পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে পরীক্ষা দিতে পারে তার জন্য কলকাতা পৌরসভার পক্ষ থেকে কাউন্সিলর হিসেবে সমস্ত রকমের দায়িত্ব পালন করা হবে বলে জানালেন কলকাতা পুরসভার ৭০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অসীম বসু।


 

910


'করোনা সংক্রমনের জেরে দীর্ঘদিন স্কুলে আসতে না পারার জন্য একটা কষ্ট ছিল। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর স্কুল খুলে গিয়েছে তার মধ্যেই এত বড় একটা পরীক্ষা দিতে এসে খুবই ভালো লাগছে। অনলাইনের থেকে অফলাইনে পরীক্ষা দেওয়া অন্যান্য সমস্ত সহপাঠী বন্ধুদের সঙ্গে তার মজাই আলাদা', জানালো এক পরীক্ষার্থী।


 

1010

দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার ফলে ছেলেমেয়েরা স্কুলে আসতে পারছিল না বাবা-মা হিসাবে সেটা ছিল যথেষ্ট কষ্টের। পরিস্থিতি স্বাভাবিক হয়েছে অনেকটাই, রাজ্য সরকারের উদ্যোগে স্কুলের পঠন পাঠন ফের শুরু হয়েছে। এবং মাধ্যমিক পরীক্ষা অফলাইনে এর মাধ্যমে হচ্ছে এটা সত্যি প্রশংসার দাবি রাখে, জানালেন মাধ্যমিক পরীক্ষার্থীর অভিভাবক।


 

Share this Photo Gallery
click me!
Recommended Photos