কাউন্টডাউন শুরু, দুর্গা কাঠামোয় পড়ল মাটি, দেখে নিন পুজোর গন্ধমাখা সেইসব ছবি

ভেসে আসছে শিউলি ফুলের গন্ধ। আকাশে এখন থেকেই উঁকি দিচ্ছে পেঁজা তুলোর মত মেঘের রাশি। ক্যালেন্ডারের পাতা উল্টালে চোখ চলে যাচ্ছে অক্টোবরের লাল দাগ দেওয়া দিনগুলোর দিকে। পুজো আসছে। তার কাউন্টডাউন শুরু হল রথযাত্রার দিন। মা দুর্গার কাঠামোতে পড়ল মাটি। দেখুন সেই সব ছবি, যা উসকে দেয় পুজোর আনন্দকে, বয়ে আনে পুজোর দিনের গন্ধ। 

Parna Sengupta | Published : Jul 12, 2021 2:31 PM IST

14
কাউন্টডাউন শুরু, দুর্গা কাঠামোয় পড়ল মাটি, দেখে নিন পুজোর গন্ধমাখা সেইসব ছবি

পুরুলিয়া শহরে যে কটি প্রাচীন দুর্গাপূজা রয়েছে তার মধ্যে অন্যতম স্বাধীনতা সংগ্রামী নীলকন্ঠ চট্টোপাধ্যায়ের পারিবারিক দুর্গাপুজো। প্রাচীন রীতিনীতি মেনে রথের দিনে দেবী প্রতিমার কাঠামো মাটি লাগানো হয়। এই বছরও তার অন্যথা হয়নি। 

24

করোনা পরিস্থিতিতে পুজো হবে এই বছরে এবং রীতিনীতি মানার মধ্যেও থাকবে কোভিড বিধির রক্ত চক্ষু। তবে পুজোর আনন্দ তাতে কোথাও হ্রাস হবে না। পুরুলিয়া শহরের নামো পাড়ার স্বাধীনতা সংগ্রামী নীলকন্ঠ চট্টোপাধ্যায় এবং তার বাড়ি নীলকন্ঠ নিবাস এক ইতিহাসের সাক্ষী।

34

রথের দিন দুর্গা কাঠামোয় মাটির প্রলেপ বয়ে আনে অনেক নস্টালজিয়া। তেলেভাজা-পাঁপড় ভাজা- জিলিপির গন্ধ ছাপিয়ে ভেসে আসে শিউলির ওম। রথের রশিতে টান পড়া মানেই তো ঢাকে কাঠি পড়ার অপেক্ষার শুরু। 

44

আর কিছুদিনের মধ্যেই শুরু হবে বিভিন্ন পুজো কমিটির ব্যস্ততা। বচ্ছরকার দিনে মেয়ে উমাকে ঘরে আনার প্রস্তুতি কি কম? প্যান্ডেল বাঁধার কাজ, সঙ্গে প্রতিমার বায়না দেওয়া। সব মিলিয়ে পুজো পুজো ভাবেই কেটে যায় অপেক্ষার দুটো মাস। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos