পর্যটকদের জন্য খুলল সুন্দরবন, চলুন এবার পুজোয় দেখে আসি রয়্যাল বেঙ্গল টাইগার

ভ্রমণ পিপাসুদের জন্য সুখবর। করোনা আবহে দ্বিতীয়বার খুলছে সুন্দরবন। আনলক এক পর্বে প্রথম দফায় খোলার পর এলাকায় করোনা সংক্রমণের জেরে বন্ধ করে দেওয়া হয়েছিল। এবার পুজোর মুখে সুন্দরবন খোলায় বিধি নিষেধ প্রত্যাহার করল বন দফতর। করোনা আবহে নতুন করে কর্মসংস্থানের সুযোগ পাবেন পর্যটন ব্যবসায়ীরা। 

Alok Shit | Published : Sep 24, 2020 12:33 PM IST / Updated: Sep 24 2020, 06:09 PM IST

16
পর্যটকদের জন্য খুলল সুন্দরবন, চলুন এবার পুজোয় দেখে আসি রয়্যাল বেঙ্গল টাইগার

প্রতিক্ষার অবসান। আবারও খুলছে সুন্দরবন। পুজোর মুখে ভ্রমণ পিপাসুদের আবেদন নিবেদন সুন্দরবনকে পর্যটকদের জন্য খুলে দিলে বন দফতর। তবে করোনা বিধি মেনে সুন্দরবনে ভ্রমণ করতে হবে পর্যটকদের। 
 

26

২৩ সেপ্টেম্বর বুধবার থেকে সুন্দরবনে পর্যটকদের ভ্রমণের অনুমতি দিয়েছে বন দফতর। তবে আগে যে টাকায় সুন্দরবন ঘোরা হত। এখন তার থেকে বেশি টাকা খরচ করতে হবে পর্যটকদের। যদিও সুন্দরবনের সব জায়গা ঘোরার অনুমতি দেওয়া হয়নি।

36


সুন্দরবন ভ্রমণের জন্য বন দফতরের বিধি নিষেধ মেনে চলতে হবে পর্যটকদের। শুধুমাত্র, লঞ্চ বা ভুটভুটি করে নদীবক্ষে ঘুরতে পারবেন পর্যটকরা। কোনও পর্যটকদের এখনই সুন্দরবনের সজনেখালি, সুধন্য়খালি সহ আরও কিছু জায়গায় প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

46

ভ্রমণের সময় পর্যটকদের মাস্ক, স্যানিটাইজার, দূরত্ব বিধি মেনে চলার নির্দেশিকা জারি করা হয়েছে। এছাড়াও পর্যটন কর এবং অন্যান্য অনুমতির জন্য শীঘ্রই অনলাইন প্রক্রিয়া চালু করতে চলেছে বন দফতর। তবে এক ধাক্কায় বেড়েছে  সুন্দরলবন ভ্রমণের কর, লঞ্চভাড়া।

56

আনলক ওয়ান পর্বে ৫ জুন থেকে সুন্দরবন খুলে দেওয়া হয়েছিল। সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশিকা দিয়েছিল বন  দফতর। কিন্তু দেড় মাসের মধ্যে অনির্দিষ্টকালের জন্য ফের বন্ধ করে দেওয়া হয়েছিল সুন্দরবন। ক্যানিং মহকুমা জুড়ে করোনা সংক্রমণ বেড়ে চলায় পর্যচন বন্ধ করে দিয়েছিল বন দফতর।

66


আনলক পর্বে একের পর এক পর্যটন খুলছে। তখন সুন্দরবনও পর্যটকদের জন্য খুলে দেওয়ার আবেদন জানিয়েছিলেন এই ব্যবসার সঙ্গে জড়িত বহু মানুষ। এই পেশার সঙ্গে যুক্ত থাকা বহু মানুষ এখন কর্মহীন। তাই পুজোর আগে সুন্দরবন খুললে নতুন করে রোজগারের পথ খুঁজে পাবেন ব্যবসায়ী থেকে কর্মীরা।     
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos