Fabpad in Feminine Hygiene: পিরিয়ডস সমস্যা নয়, নয়া দিশা দেখাচ্ছে কলকাতার ফ্যাবপ্যাড

ঋতুস্রাব বা পিরিয়ডের আগল ঠেলে বেরিয়ে এসেছেন বহু মহিলা। সেই এগিয়ে চলার পথে আরেক মাইলস্টোন ফ্যাবপ্যাড। 

Parna Sengupta | Published : Dec 6, 2021 8:15 PM IST

মাসের ওই পাঁচদিন। অদ্ভুত এক নঞর্থকতা জড়িয়ে এই তিনটে শব্দের মধ্যে। মেয়েদের ঋতুস্রাব নিয়ে ট্যাবু আর নিয়মের শেষ নেই। এ যেন অভিশাপ, যেন অনেকটা অপরাধের মতো। কিন্তু দিন বদলাচ্ছে। ঋতুস্রাব বা পিরিয়ডের আগল ঠেলে বেরিয়ে এসেছেন বহু মহিলা। 

স্যানিটারি ন্যাপকিন-প্রতি মাসে লক্ষ কোটি ন্যাপকিন পরিবেশকে অসুস্থ করে তোলে। পরিবেশ বান্ধব ও জৈব ন্যাপকিন কেনা অনেক সময়েই পকেটের বাইরে চলে যায়। ঠিক সেই সন্ধিক্ষণে দাঁড়িয়ে শ্রীপ্রিয়া খৈতান ঢেলিয়া (Shripriya Khaitan Dhelia) এবং উপাসনা টোডি প্রকাশ (Upasana Todi Prakash) ২০২০ সালের আগস্টে গড়ে তোলেন কলকাতা-ভিত্তিক ব্র্যান্ড (Kolkata-based brand) FabPad। 

সমীক্ষা বলছে ঋতুস্রাব শুরু হলে ৭০ শতাংশ মেয়ে স্কুল ছেড়ে দেয়। ভারতে প্রতি বছর প্রায় ৩.৩ মিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য নিষ্কাশন করা হয় এবং এই বর্জ্যের প্রায় ১১৩,০০০ টন একক ব্যবহারের প্লাস্টিক স্যানিটারি ন্যাপকিন রয়েছে। এগুলো শুধু পরিসংখ্যান নয়। এটি একটি বাস্তবতা যার একাধিক সমাধান প্রয়োজন। সেই পরিসংখ্যান মাথায় রেখে শ্রীপ্রিয়া জানাচ্ছেন ফ্যাবপ্যাড সেখানেই কাজ শুরু করেছে। শ্রীপ্রিয়া বলছেন আমরা যখন FabPad শুরু করি তখন আমাদের দুটি প্রধান উদ্দেশ্য ছিল। পরিবেশ বাঁচাতে এবং ভারতে দারিদ্র্য মোকাবিলা। এই সংস্থা শুরু করার মূল লক্ষ্যই ছিল মহিলাদের সুস্থতা, যত্ন এবং স্বাস্থ্যবিধির মৌলিক সুবিধা দেওয়া। 

ফ্যাবপ্যাড গড়ে ওঠার গল্প

লন্ডন কলেজ অফ ফ্যাশনের স্নাতক, শ্রীপ্রিয়া একজন ফ্যাশন ডিজাইনার। তাঁর সঙ্গী উপাসনা টোডি প্রকাশ সিনসিনাটি ইউনিভার্সিটি, ওহাইও থেকে বিবিএ এবং ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, হায়দ্রাবাদ থেকে এমবিএ করেছেন। এই দুজনের যৌথ উদ্যোগেই শুরু হয় ফ্যাবপ্যাড। গত বছরের আগস্টে, দুই বন্ধু ব্যবসায়িক অংশীদার হয়ে ওঠে। এই সময় মহিলাদের জন্য টেকসই স্যানিটারি প্যাড তৈরির কথা ভাবতে শুরু করেন। এরপরেই তৈরি হয় FabPad, যা পরিবেশ বান্ধব, সুলভ মূল্যের, স্বাস্থ্যকর, এবং মেয়েলি স্বাস্থ্যবিধি পণ্যের পুনর্ব্যবহারযোগ্য স্যানিটারি প্যাড। 

'হোয়াট এ ওয়েস্ট 2.0: এ গ্লোবাল স্ন্যাপশট অফ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট টু 2050' শীর্ষক বিশ্বব্যাংকের সর্বশেষ রিপোর্ট অনুসারে, আগামী ৩০ বছরে বিশ্বব্যাপী বার্ষিক বর্জ্য উত্পাদন ৩.৪ বিলিয়ন টনে পৌঁছবে। দুর্ভাগ্যবশত, প্রতি মাসে ব্যাবহার করা স্যানিটারি প্যাড এই  বিশ্বব্যাপী বর্জ্যের অন্যতম প্রধান অংশীদার। শ্রীপ্রিয়া জানান, FabPad-এ, আমাদের চারপাশের মহিলাদের পরিবেশ বান্ধব প্যাড ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। ‘প্রজেক্ট পদ্মা’-এর মাধ্যমে, পিছিয়ে পড়া শ্রেণীর মহিলাদের কাপড়ের প্যাড সেলাই এবং বিক্রি করার জন্য নিয়োগ করা হয়। বিক্রি হওয়া প্রতি ২৫টি প্যাডের জন্য, FabPad অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত মেয়েদের একটি প্যাড দান করে।

ফ্যাবপ্যাড কি কি সুবিধা দেয়

পুনঃব্যবহারযোগ্য কাপড়ের প্যাড, পুনঃব্যবহারযোগ্য কাপড়ের প্যান্টিলাইনার, মাসিক কাপ, পিরিয়ড প্যান্টি, শিশুদের জন্য পুনরায় ব্যবহারযোগ্য কাপড়ের ডায়াপার, এবং জৈব তুলো ডিসপোজেবল স্যানিটারি ন্যাপকিনস 

ঋতুস্রাব কোনও অসুস্থতা নয়, এই সময় নারী দেহ অশুচি হয় না। বহু বছরের এই মানসিকতার জগদ্দল পাথর ভেঙে এগিয়ে এসেছে সমাজ। সেই এগিয়ে চলার পথে আরেক মাইলস্টোন ফ্যাবপ্যাড। কলকাতার বুকে দুই তরুণীর হাতে গড়ে ওঠা এক সংস্থা, যা পিরিয়ডসকে করে তুলেছে পরিবেশ বান্ধব। 

Share this article
click me!