৭৫ তম স্বাধীনতা দিবসে নতুন চমক! আমেরিকান গায়িকার মুখে শোনা যাবে জন-গন-মন?

আফ্রিকান আমেরিকান গায়িকা মেরি মিলবেন , যিনি 'ওম জয় জগদীশ হরে' এবং 'জন গণ মন' -এর পরিবেশনার জন্য পরিচিত, ভারতের ৭৫ তম স্বাধীনতা বার্ষিকী উদযাপনে অংশ নেবেন বলে জানা যাচ্ছে। মিলবেন ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনের আমন্ত্রণে ভারত সফর করবেন; প্রথম আমেরিকান শিল্পী যিনি স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছেন। চলুন জানা যাক বিস্তারিত।

Abhinandita Deb | Published : Aug 6, 2022 5:53 AM IST

আফ্রিকান আমেরিকান গায়িকা মেরি মিলবেন , যিনি 'ওম জয় জগদীশ হরে' এবং 'জন গণ মন' -এর পরিবেশনার জন্য পরিচিত, ভারতের ৭৫ তম স্বাধীনতা বার্ষিকী উদযাপনে অংশ নেবেন বলে জানা যাচ্ছে। মিলবেন ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনের আমন্ত্রণে ভারত সফর করবেন; প্রথম আমেরিকান শিল্পী যিনি স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছেন।  তাঁর নির্ধারিত ভারত সফরের আগে একটি সংক্ষিপ্ত বিবৃতিতে, মিলবেন বলেছিলেন যে তিনি নাগরিক অধিকারের কিংবদন্তি ডঃ মার্টিন লুথার কিং জুনিয়রের পদাঙ্ক অনুসরণ করবেন এবং ১৯৫৯ সালে ভারতে তাঁর তীর্থযাত্রা করবেন। গায়িকা আরও বলেছিলেন যে তিনি একজন সাংস্কৃতিক হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করতে পেরে সম্মানিত। ৭৫তম বার্ষিকী উদযাপনের জন্য রাষ্ট্রদূত।মিলবেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্বকারী একজন সরকারী অতিথি হবেন।

ভারতের স্বাধীনতার এই গুরুত্বপূর্ণ পালনের সময় তাঁর সফর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক জোটকে তুলে ধরবে বলে মনে করা হচ্ছে, মিলবেন বলেছিলেন যে তিনি ভারত এবং বিশ্বজুড়ে ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে তাঁর অর্থপূর্ণ সম্পর্ক উদযাপন করতে পেরে এবং অবশেষে এই 'মূল্যবান মাতৃভূমির অভিজ্ঞতা অর্জন করতে পেরে রোমাঞ্চিত'।'অন্যান্য দেশে, আমি একজন পর্যটক হিসাবে যেতে পারি, কিন্তু ভারতে, আমি একজন তীর্থযাত্রী হিসাবে আসি', ডক্টর কিংকে উদ্ধৃত করে মিলবেন বলেছেন। ইন্ডিয়াস্পোরার প্রতিষ্ঠাতা এম আর রঙ্গাস্বামীর আমন্ত্রণে ইন্ডিয়াস্পোরা গ্লোবাল ফোরামে মিলবেন প্রথমবার ভারতে পারফর্ম করবেন। তিনি ভারতীয় জাতীয় সঙ্গীত গাইবেন। তারপরে তিনি ১০ আগস্ট সন্ধ্যায় আন্তর্জাতিক পিয়ানো প্রডিজি লিডিয়ান নাধাস্বরামের সাথে পারফর্ম করবেন। নাধাস্বরাম -- চেন্নাইয়ের একজন তরুণ সংগীতশিল্পী -- সিবিএস-এ 'দ্য ওয়ার্ল্ডস বেস্ট' প্রতিযোগিতা জিতেছেন এবং $১ মিলিয়নের অর্থ পুরস্কার হিসেবে জিতেছিলেন।

আরও পড়ুন,অমৃত মহোৎসবের অন্যতম মহারথী,৮৩ বছর বয়সী আব্দুল চাচা একাই ৩০ লাখ পতাকা তৈরি করেছেন

আরও পড়ুন,প্রধানমন্ত্রীর মতো আপনিও আপনার সোশ্যাল মিডিয়ার প্রফাইল পিকচার বদলাতে চান? একনজরে দেখে নিন নিয়ম

২০২০ সালে দেশের ৭৪তম স্বাধীনতা দিবস উদযাপনের সময় ভারতের জাতীয় সঙ্গীতের ভার্চুয়াল পারফরম্যান্সের সময় ভারত প্রথম মিলবেনের প্রতিভা সম্পর্কে জেনেছিল। এর পরে ২০২০ দীপাবলি ইভেন্টের জন্য 'ওম জয় জগদীশ হরে'-এর একটি আলোড়ন সৃষ্টি করা হয়েছিল। লাখ লাখ মানুষ ভিডিও দুটি দেখেছে। উভয় পারফরম্যান্সের জন্য সঙ্গীত ছিল কানাডিয়ান স্ক্রিন অ্যাওয়ার্ড মনোনীত এবং গ্র্যামি-মনোনীত সুরকার ড্যারিল বেনেট, মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের দূতাবাসের প্রাক্তন প্রথম সাংস্কৃতিক কূটনীতিক ডক্টর মোক্সরাজের হিন্দি ভাষার প্রশিক্ষণের পাশাপাশি। মিলবেন টানা তিন আমেরিকান প্রেসিডেন্ট - জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা এবং ডোনাল্ড ট্রাম্পের জন্য পারফর্ম করেছেন। তিনি বিশ্ব নেতা এবং আন্তর্জাতিক রাজপরিবারের জন্যও গান করেছেন। দিল্লি ছাড়াও, মিলবেন তাঁর ভারত সফরের সময় লক্ষ্ণৌ ভ্রমণের পরিকল্পনা করেছেন।
 

Share this article
click me!