একদিনের অব্যাহতি দিয়েই ফের ভারতে করোনা রেকর্ড, টিকা নিয়ে সুখবর শোনালো আমেরিকাও

বুধবার সকালে ৯.৩৬ লক্ষ ছাপিয়ে গেল ভারতের মোট করোনা আক্রান্তের সংখ্যা

মঙ্গলবার একদিনের বিরতি ছিল

বুধবার ফের একক দিনে সর্বাধিক করোনা রোগীর সংখ্যা বৃদ্ধির রেকর্ড হল

তবে টিকা নিয়ে রাশিয়ার পর মার্কিন মুলুক থেকে এল বালো খবর

 

amartya lahiri | Published : Jul 15, 2020 4:23 AM IST

একদিনের বিরতি দিয়ে ফের হল রেকর্ড। একক দিনে অর্থাৎ ২৪ ঘন্টায় ভারতে সর্বাধিক সংখ্যক করোনা রোগীর সংখ্যাবৃদ্ধির রেকর্ড। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রক-এর দেওয়া তথ্য অনুযায়ী বুধবার সকালে শেষ ২৪ ঘণ্টায় ২৯,৪৯৯ জন নতুন কোভিড-১৯ রোগীর সন্ধান মিলেছে ভারতে। আর কোভিড জনিত কারণে এই সময়ে মৃত্যু হয়েছে ৫৮২ জনের। আক্রান্তের সংখ্যা বাড়ার রেকর্ড নতুন কিছু না হলেও মৃত্যুর হারও ক্রমে বেড়ে যাওয়াটা ভারতের পক্ষে আশঙ্কাজনক বলে মনে করা হচ্ছে।

সব মিলিয়ে বুধবার সকালে ভারতের মোট করোনা রোগীর সংখ্যা ৯,৩৬,১৮১ জন। এরমধ্যে সক্রিয় মামলা অর্থাৎ এখনও শরীরে করোনার জীবানু আছে এইরকম লোকের সংখ্যা ৩,১৯,৮৪০ জন। আর সুস্থ হয়ে গিয়েছেন, বা ভারত থেকে চলে গিয়েছেন ৫,৯২,০৩২ জন, আর করোনা জনিত কারণে মৃতের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২৪,৩০৯ জনে। ভারতে করনা রোগীদের সুস্থ হয়ে ওঠার হার বেড়ে হয়েছে ৬৩.২০ শতাংশ। আর নিরাময় ও মৃত্যুর হারের অনুপাত এখন ৯৯.০৫ শতাংশ : ৩.৯৯ শতাংশ।

তবে, রাশিয়ার পর করোনার টিকা নিয়ে সুখবর শোনালো মার্কিন জৈবপ্রযুক্তি সংস্থা মোদের্না-ও। মঙ্গলবার সংস্থাটি জানিয়েছে, ২৭ জুলাই তাদের কোভিড টিকা মানবদেহে পরীক্ষার চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করবে। বাস্তব জগতে মানুষের ক্ষেত্রে প্রয়োগে এই টিকা কতটা সুরক্ষিত, পরীক্ষা করে দেখা হবে। এর আগের এক পরীক্ষায় দেখা গিয়েছে গবেষণাগারের পরিবেশে এই ভ্যাকসিনটি মানবদেহে ব্যবহারের জন্য নিরাপদ এবং মানবদেহে দ্রুত অ্যান্টিবডি উৎপাদন করতে পারে।

 

Share this article
click me!