মণিপুরে ৫৭টি অস্ত্র, ৩১৮টি গোলাবারুদ এবং পাঁচটি বোমা উদ্ধার, ২২টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবেই NEET পরীক্ষা

উপত্যকার পাঁচটি জেলায় ১২ ঘন্টা এবং পার্শ্ববর্তী পার্বত্য জেলাগুলিতে ১০ থেকে ৮ ঘন্টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছে। অন্য ছয়টি পার্বত্য জেলায় কারফিউ নেই।

Web Desk - ANB | Published : Jun 7, 2023 6:13 PM IST

মণিপুরে ৫৭টি অস্ত্র, ৩১৮টি গোলাবারুদ এবং পাঁচটি বোমা উদ্ধার করা হয়েছে। এর ফলে উদ্ধার হওয়া অস্ত্র ও গোলাবারুদের মোট সংখ্যা যথাক্রমে ৮৬৮ ও ১১,৫১৮ জনে দাঁড়িয়েছে। বুধবার এই তথ্য জানিয়েছেন রাজ্য সরকারের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিং।

তিনি বলেন, উপত্যকার পাঁচটি জেলায় ১২ ঘন্টা এবং পার্শ্ববর্তী পার্বত্য জেলাগুলিতে ১০ থেকে ৮ ঘন্টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছে। অন্য ছয়টি পার্বত্য জেলায় কারফিউ নেই। মণিপুরে, গত ২৪ ঘন্টার মধ্যে, ইম্ফল পূর্বের পোরোম্পট থানা এবং কাকচিং জেলার সুগানু থানা থেকে ৫৭টি অস্ত্র, ৩১৮টি গোলাবারুদ এবং পাঁচটি বোমা উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত মোট ৮৬৮টি অস্ত্র ও ১১৫১৮ রাউন্ড গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

৩৭ নম্বর জাতীয় সড়ক বরাবর প্রয়োজনীয় জিনিসপত্রের সরবরাহের অনুমতি দেওয়া হয়েছে। ইম্ফল থেকে জিরিবামের উদ্দেশ্যে মোট ২৪৪টি খালি যানবাহন ছেড়ে গেছে, ২১২টি বোঝাই গাড়ি ননি থেকে ছেড়ে গেছে এবং ২১২টি বোঝাই ট্যাঙ্কার এবং ট্রাক বুধবার জিরিবাম থেকে ছেড়ে গেছে। এমবিবিএস/বিডিএস কোর্সে ভর্তির জন্য জাতীয় যোগ্যতা কাম এন্ট্রান্স টেস্ট (এনইইটি) ইউজি ২০২৩ মঙ্গলবার ২২টি কেন্দ্রে (ইম্ফল পশ্চিমে ১২টি এবং ইম্ফল পূর্ব জেলায় ১০টি) অনুষ্ঠিত হয়েছিল। এতে আরও বলা হয়, পরীক্ষা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে এবং উপস্থিতি স্বাভাবিক ছিল।

বিবৃতিতে বলা হয়েছে, রাজ্যের মন্ত্রী ও বিধায়করা উত্তর-পূর্ব রাজ্যের বিভিন্ন এলাকা পরিদর্শন করছেন এবং শান্তি ও স্বাভাবিকতার জন্য আবেদন জানাতে জনসাধারণ ও সুশীল সমাজের সংগঠনের সঙ্গে বৈঠক করছেন। এতে আরও বলা হয়েছে যে নিরাপত্তা বাহিনী সুশীল সমাজের সংগঠন এবং বিভিন্ন গ্রামের প্রধানদের সাথে বৈঠক করছে এবং এলাকায় আধিপত্য বিস্তার ও টহল দেওয়ার দায়িত্ব পালনের পাশাপাশি শান্তি ও স্বাভাবিকতার জন্য আবেদন করছে।

মেতাই সম্প্রদায়ের জন্য তফসিলি উপজাতি (এসটি) মর্যাদার দাবির প্রতিবাদে তেসরা মে পার্বত্য জেলাগুলিতে একটি 'উপজাতি সংহতি মার্চ' সংগঠিত হয়েছিল। এর পরেই মণিপুরে সংঘর্ষ হয়। এ পর্যন্ত হিংসায় প্রায় ১০০ জন প্রাণ হারিয়েছেন এবং ৩০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

মণিপুরে সেনাবাহিনীর তল্লাশি অভিযান অব্যাহত রয়েছে

সহিংসতা-বিধ্বস্ত মণিপুরে, নিরাপত্তা বাহিনী বুধবারও পার্বত্য ও উপত্যকা উভয় এলাকায় স্পর্শকাতর এলাকায় যৌথ অনুসন্ধান অভিযান শুরু করেছে। অভিযানের সময় পুরো এলাকা ড্রোনের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। তল্লাশি অভিযানে বিপুল পরিমাণ স্বয়ংক্রিয় অস্ত্র উদ্ধার করেছে সেনাবাহিনী। এর উদ্দেশ্য হ'ল মণিপুরে শান্তি পুনরুদ্ধারের প্রতি জনগণের মধ্যে সচেতনতা তৈরি করা, এলাকায় উত্তেজনা হ্রাস করা, ছিনতাই করা অস্ত্র উদ্ধার করা যা এখনও স্থানীয় জনগণের কাছে রয়েছে।

সেনা সূত্রের মতে, অনুসন্ধান অভিযানের ফলে ২৯টি অস্ত্র (সব ধরনের - বেশিরভাগ স্বয়ংক্রিয়), মর্টার, হ্যান্ড গ্রেনেড, ছোট অস্ত্র গোলাবারুদ এবং গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

Share this article
click me!