PMMVY Modified: 'মাতৃ বন্দনা' প্রকল্পে আর লাগবে না স্বামীর আধার, নিয়ম বদলালেন স্মৃতি ইরানি


মোদী সরকারের (Modi Govt) প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার (PMMVY) জন্য আর লাগবে না স্বামীর আধার কার্ড। জানালেন কেন্দ্রীয় মহিলা ও শিশু কল্যান মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani)।

amartya lahiri | Published : Feb 2, 2022 12:26 PM IST

২০১৭ সালেই মোদী সরকার চালু করেছিল তাদের মাতৃত্বকালীন সুযোগ সুবিধা বিষয়ক ফ্ল্যাগশিপ প্রকল্প প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা (PMMVY)। কিন্তু, এতদিন এই প্রকল্পের সুবিধা পাওয়ার ক্ষেত্রে গুরুতর বাধা হয়ে দাঁড়িয়েছিল আধার কার্ড। স্বামীদের  আধার কার্ড থাকলে তবেই গর্ভাবস্থাকালীন মহিলারা মাতৃ বন্দনা যোজনা সুবিধা পেতেন। এছাড়া এই বিষয়ে মহিলাদের স্বামীদের লিখিত অনুমোদনও লাগত। তবে, মঙ্গলবার, রাজ্যসবায় এক লিখিত জবাবে কেন্দ্রীয় মহিলা ও শিশু কল্যান মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani) জানিয়েছেন, এখন থেকে এই প্রকল্পের সুবিধা পেতে গেলে আধার কার্ড এবং স্বামীর লিখিত অনুমোদন - কোনটাই লাগবে না। 

এদিন রাজ্যসভায় স্মতি ইরানি জানান, মহিলা ও শিশু কল্যান মন্ত্রকের অধীনে তালু হওয়া প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার সুবিধা পাওয়ার জন্য, একজন সুবিধাভোগীকে তাঁর এবং তাঁর স্বামীর আধার বিবরণ দিতে হত। যা এই প্রকল্পের তথ্যভান্ডারে তুলে রাখা হত। কিন্তু, নীতি আয়োগের (NITI Aayog) সুপারিশ বিবেচনা করে তাঁর মন্ত্রক এই ক্ষেত্রে, নিয়ম বদলের সিদ্ধান্ত নিয়েছে। নয়া নিয়মের ফলে একক মা এবং স্বামী-পরিত্যক্ত মায়েরাও এই কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা পাবেন। মোদী সরকারের মিশন শক্তির অধীনেই এই পরিবর্তিত নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকা অনুসারে, আধার তথ্য ও লিখিত সম্মতি বাধ্যতামূলক নয়। 

মোদী সরকার, ১৯ বছর বা তার বেশি বয়সী গর্ভবতী মহিলা এবং স্তন্যদানকারী মায়েদের জন্য এই প্রকল্প চালু করেছিল। প্রথম সন্তানের ক্ষেত্রে তিনটি কিস্তিতে ৫০০০ টাকা মাতৃত্বকালীন সুবিধা প্রদান করা হয়। গর্ভাবস্থার নিবন্ধনের পরই প্রথম কিস্তিতে দেওয়া হয় ১,০০০ টাকা। গর্ভাবস্থার ছয় মাস পরে দ্বিতীয় কিস্তিতে দেওয়া হয় ২,০০০ টাকা এবং প্রসবের পরে পাওয়া যায় তৃতীয় তথা শেষ কিস্তি, ২,০০০ টাকা ৷ প্রতি কিস্তিতে নগদ অর্থ সরাসরি সুবিধাভোগীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করে সরকার। 
একমাত্র ওড়িশা এবং তেলেঙ্গানা ছাড়া ভারতের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলেই প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা চালু করা হয়েছে। পরিযায়ী শ্রমিকরা এই প্রকল্পের সুবিধা, প্রকল্পটি বাস্তবায়নকারী যেকোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে পেতে পারেন।

Share this article
click me!