পয়লা ডিসেম্বর থেকে খুলে যাচ্ছে ইঞ্জিনিয়ারিং কলেজ, বাড়ল আইআইটি ও এনআইটি-তে ভর্তির মেয়াদ

  • কোভিড ১৯-এর কারণে শিক্ষা-বর্ষেও প্রভাব পড়েছে
  • বিশেষ করে ইঞ্জিনিয়ারিং-এর ভর্তি নিয়ে বারবার জটিলতা হয়েছে
  • ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর পঠন প্রক্রিয়া শুরু নিয়ে সমস্যা হয়েছে
  • অবশেষে এআইসিটিই জানাল ঠিক কবে থেকে শিক্ষাবর্ষ চালু হবে

Asianet News Bangla | Published : Oct 19, 2020 1:47 PM IST / Updated: Oct 19 2020, 07:34 PM IST

ডিসেম্বর ১ তারিখ থেকে পঠন-পাঠন শুরু হচ্ছে ইঞ্জিনিয়ারিং কলেজগুলো-তে। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যা.ল এডুকেশন বা এআইসিটিআই-এক বিজ্ঞপ্তি জারি করে এই কথা ঘোষণা করেছে। আর সেই সঙ্গে এও জানানো হয়েছে, ইঞ্জিনিয়ারিং-এর একদম ফ্রেসার ব্যাচের শিক্ষা-বর্ষও পয়লা ডিসেম্বর থেকে গণ্য করা হবে। এই বিজ্ঞপ্তিতেই ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ক্যালেন্ডার-কে পুনরায় গঠন করে তা প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, ৩০ নভেম্বর পর্যন্ত ইঞ্জিনিয়ারিং-এ ভর্তির মেয়াদও বৃদ্ধি করা হয়েছে। 

কোভিড ১৯-এর কারণে বহু রাজ্যেই থমকে গিয়েছে ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি। এমনকী, এতে আইআইটি এবং এনআইটি-র মতো প্রযুক্তিশিক্ষার অগ্রণী শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতেও ভর্তির প্রক্রিয়া ব্যহত হয়েছে। ফলে, ইঞ্জিনিয়ারিং-এ ভর্তির মেয়াদ বৃদ্ধি নিয়ে ইতিমধ্যেই বহু জায়গায় থেকে সুপারিশ পেয়েছে এআইসিটিই। যার জন্য এই ভর্তির মেয়াদ ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন এআইসিটিই-এর একজন আধিকারিক। 

ফার্মাসি, ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার-এর ভর্তির প্রক্রিয়া ১৬ অগাস্ট এবং ১৫ সেপ্টম্বর থেকে শুরু হয়েছে। ইঞ্জিনিয়ারিং কলেজগুলি-র বর্তমান ছাত্রদের ভর্তির প্রক্রিয়ার দিন শুরু হয়েছে ১৬ অগাস্ট থেকে। আর ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ইঞ্জিনিয়ারিং-এর একদম নতুন ছাত্র-ছাত্রীদের ভর্তির প্রক্রিয়া। 

ইতিমধ্যেই ইউজিসি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং বিশ্ববিদ্যালয় জানিয়ে দিয়েছে, ৬ দিন করে ক্লাস নিতে। এতে ক্ষতি হয়ে যাওয়া শিক্ষা-বর্ষের কিছুটা মেরামতি সম্ভব হবে। এমনকী, শীতকালিন ছুটি এবং গরমকালের ছুটি কমিয়ে যাতে ক্লাস নেওয়া যায়, তারও সুপারিশ করেছে ইউজিসি। এই মর্মে সেপ্টম্বরে একটি নোটিফিকেশনও জারি করেছিল ইউজিসি।

Share this article
click me!