Uttarakhand Rains : বৃহস্পতিবার পরিস্থিতি দেখতে আকাশপথে এলাকায় ঘুরবেন অমিত শাহ

টানা ভারী বৃষ্টির কারণে পুরো উত্তরাখণ্ডে ৫২ জনের মৃত্যুর খবর মিলেছে। এখনও নিখোঁজ পাঁচজন।

Parna Sengupta | Published : Oct 20, 2021 7:15 PM IST / Updated: Oct 21 2021, 12:46 AM IST

যত সময় গড়াচ্ছে, তত পরিস্থিতি খারাপ থেকে খারাপতর হচ্ছে উত্তরাখন্ডে (Uttarakhand)। ইতিমধ্যেই রাজ্য জুড়ে ৫২ জনের মৃত্যুর(Death) খবর মিলেছে। এখনও নিখোঁজ (Missing) পাঁচজন। বৃহস্পতিবার গোটা এলাকা পরিদর্শন করতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah)। আকাশপথে নজরদারি চালাতে পারেন তিনি। সেজন্য বুধবার গভীর রাতে দেরাদুন পৌঁছনোর কথা রয়েছে অমিত শাহের। 

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বৃষ্টি-ক্ষতিগ্রস্ত এলাকাগুলির ওপর আকাশপথে পর্যবেক্ষণ চালান। তিনি বলেন কেন্দ্র উদ্ধার অভিযানে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। এনডিআরএফ এবং অন্যান্য দুর্যোগ মোকাবিলা সংস্থা উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) জানিয়েছে, তারা উত্তরাখণ্ডের বন্যা কবলিত এলাকা থেকে কয়েকশো মানুষকে উদ্ধার করেছে। এনডিআরএফ রাজ্যে ১৭ টি উদ্ধারকারী দল মোতায়েন করেছে। একজন মুখপাত্র বলেন, এখন পর্যন্ত এনডিআরএফ উদ্ধারকারীরা উধম সিং নগর এবং নৈনিতাল থেকে আটকে পড়া ১৩০০ জনেরও বেশি মানুষকে সরিয়ে নিয়েছে। তারা উত্তরাখণ্ডের বন্যা কবলিত এলাকায় ত্রাণ সামগ্রী বিতরণ করছে।

এদিকে, উত্তরাখণ্ডে একটানা ভারী বৃষ্টির মধ্যে হলদওয়ানীর গৌলা নদীর (Gaula River) উপর একটি সেতু আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া, চম্পাওয়াতের(Champawat) একটি নদীর উপর একটি নির্মাণাধীন সেতুও ভেসে গেছে। প্রাকৃতিক বিপর্যয়ের জন্য স্থগিত করা হয়েছে চারধাম যাত্রা। ১৭ থেকে ১৯ তারিখ পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছিল আবহাওয়া দফতরের তরফে। সেই সতর্কতা মেনেই যাত্রা স্থগিত করা হয়েছে। 

এদিকে, উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং দামির সঙ্গে পরিস্থিতি নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের তরফে সবরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উত্তরাখণ্ডে অবিরাম বৃষ্টির কারণে উদ্ভূত পরিস্থিতির খোঁজখবর নেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগে, মুখ্যমন্ত্রী ধামি স্টেট ডিজাস্টার কন্ট্রোল রুম পরিদর্শন করেন এবং রাস্তা ও জাতীয় সড়কের তথ্য নেন। 

Share this article
click me!