‘মাদক-মুক্ত ভারত’, ২০৪৭ সালের মধ্যে মোদী সরকারের টার্গেট মনে করিয়ে দিলেন অমিত শাহ

অমিত শাহ একটি মোবাইল অ্যাপ এবং ওয়েব পোর্টাল চালু করেছেন, যার নাম, ‘ম্যাপ ড্রাগস’। এটি পপি এবং গাঁজার মতো অবৈধ ফসলের চাষ চিহ্নিত করতে এবং ধ্বংস করতে সাহায্য করবে। 

Web Desk - ANB | Published : Apr 20, 2023 4:11 AM IST

১৯ এপ্রিল, বুধবার ভারতে আয়োজিত হল সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের অ্যান্টি নারকোটিক্স টাস্ক ফোর্সের মিলিত কনফারেন্স। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২০৪৭ সাল, অর্থাৎ, ভারত স্বাধীন হওয়ার ১০০ বছরের পূর্তিতে মোদী সরকারের লক্ষ্য হল, ‘মাদক-মুক্ত ভারত’ গড়ে তোলা, সেই কথাই এই অনুষ্ঠানে এসে NCB-কে মনে করিয়ে দিলেন শাহ।

তিনি বলেন, কোনও ব্যক্তি মাদক সেবন করলে, তিনি একজন শিকার। কিন্তু, যিনি তাঁকে মাদক সরবরাহ করেন, তিনি একজন অপরাধী। মাদক নির্মূল করার কাজটি দৃঢ়ভাবে এবং নির্মমভাবে পরিচালনা করা দরকার। দলীয় রাজনীতি ও রাজনৈতিক মতাদর্শের ঊর্ধ্বে উঠে মাদকের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে বলে উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। তাঁর বক্তব্য, “যদি কোনও সরবরাহকারীকে মাদকের থলিসহ গ্রেফতার করা হয়, তাহলে তাঁর আর্থিক ও অন্যান্য পথ সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা উচিত। সীমান্তে ড্রোনের মাধ্যমে ফেলে দেওয়া ওষুধ বা সমুদ্র বন্দরে বাজেয়াপ্ত করা ওষুধগুলি উদ্ধার করার পর সেই পর্যন্ত পুঙ্খানুপুঙ্খ তদন্ত চালিয়ে যেতে হবে যে, কোন প্রান্তে কোন পানের দোকান অবধি সেই ওষুধগুলিকে পৌঁছে দেওয়ার টার্গেট রাখা হয়েছিল।”

নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি) জানিয়েছে যে, ভারতে প্রায় ৬০-৭০% মাদকদ্রব্য পাচার করা হয় সমুদ্রপথ দিয়ে। ২০২২ সালে, NCB ৩৩ টি ক্ষেত্রে আর্থিক তদন্ত পরিচালনা করেছিল, যেখানে ১৭ কোটি টাকার মাদক বাজেয়াপ্ত করা হয়েছিল। অমিত শাহ জানিয়ে দিয়েছেন যে, ভারত সরকার মাদকের বিরুদ্ধে বহুমুখী লড়াই শুরু করেছে এবং ২০৪৭ সালের মধ্যে সমগ্র ভারত মাদকমুক্ত হবে। তিনি বলেন, “যারা মাদক সেবন করেন, তারা অপরাধী নন, বরং শিকার। তাঁদের রিহ্যাবের প্রয়োজন।”

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মাদকবিরোধী টাস্ক ফোর্সের (Anti Narcotics Task Force) প্রধানদের নিয়ে গতকাল আয়োজিত হয়েছিল প্রথম জাতীয় সম্মেলন। সেখানে অমিত শাহ একটি মোবাইল অ্যাপ এবং ওয়েব পোর্টাল চালু করেছেন, যার নাম, ‘ম্যাপ ড্রাগস’। এটি পপি এবং গাঁজার মতো অবৈধ ফসলের চাষ চিহ্নিত করতে এবং ধ্বংস করতে সাহায্য করবে। NCB জানিয়েছে গত তিন বছরে ভারতে ৩৫,৫৯২ একর পোস্ত চাষ এবং ৮২,৬৯১ একর গাঁজা চাষ ধ্বংস করা হয়েছে।

আরও পড়ুন-
Weather News: তীব্র দাবদাহে স্বস্তির খবর, বৃষ্টিতে ভিজবে উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গই
Yemen Stampede: রাস্তার ওপর সারি দিয়ে দিয়ে ছড়ানো লাশ, যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে মর্মান্তিক দুর্ঘটনা
গুরু চণ্ডাল যোগ কী? কোন ৪ রাশির জীবনে আসবে ভয়ঙ্কর ক্ষতি, জেনে নিন কুপ্রভাব এড়ানোর উপায়

Read more Articles on
Share this article
click me!