নতুন ভবিষ্যৎ গড়ার স্বপ্ন দেখতেন এপিজি আব্দুল কালাম,মিসাইল ম্য়ানের জন্মবার্ষিকীতে শ্রদ্ধার্ঘ্য

কর্মজীবন শুরু করেছিলেন একজন বিজ্ঞানী হিসেবে,কিন্তু পরে ঘটনাচক্রে রাজনীতিবিদে পরিণত হন। রকেট উন্নয়নের কাজে অবদানের জন্য তাকে ভারতের ক্ষেপনাস্ত্র মানব বা মিসাইল ম্য়ান অব ইন্ডিয়া বলা হয়। ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন সহ একাধিক গুরুত্বপূর্ণ পুরস্কার রয়েছে তার ঝুলিতে। ৮৪ বছরের দীর্ঘ সফল কর্মজীবনে নিজের অভিজ্ঞতা ও দর্শন থেকে রেখে গেছেন অসংখ্য মহামূল্য়বান বাণী। জন্মবার্ষিকীতে রইল মিসাইল ম্যানের কিছু অমিয় বাণী।

Web Desk - ANB | Published : Oct 15, 2022 6:21 AM IST / Updated: Oct 15 2022, 02:06 PM IST

একাধারে বিজ্ঞানী, লেখক, সমাজচিন্তক ছিলেন ভারতীয় প্রজাতন্ত্রের একাদশতম রাষ্ট্রপতি  আবুল পাকির জয়নুল-আবেদিন আব্দুল কালাম। আজ তার  পঞ্চম তম প্রয়াণ দিবস। তিনি তার কর্মজীবন শুরু করেছিলেন একজন বিজ্ঞানী হিসেবে,কিন্তু পরে ঘটনাচক্রে রাজনীতিবিদে পরিণত হন। রকেট উন্নয়নের কাজে অবদানের জন্য তাকে ভারতের ক্ষেপনাস্ত্র মানব বা মিসাইল ম্য়ান অব ইন্ডিয়া বলা হয়। ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন সহ একাধিক গুরুত্বপূর্ণ পুরস্কার রয়েছে তার ঝুলিতে। ৮৪ বছরের দীর্ঘ সফল কর্মজীবনে নিজের অভিজ্ঞতা ও দর্শন থেকে রেখে গেছেন অসংখ্য মহামূল্য়বান বাণী। জন্মবার্ষিকীতে রইল মিসাইল ম্যানের কিছু অমিয় বাণী।

মিসাইল ম্যানের  প্রয়াণ দিবসে রইল কিছু অমিয় বাণী


একটি ভাল বই একশত ভাল বন্ধুর সমান কিন্তু একজন ভাল বন্ধু একটি লাইব্রেরির সমান।

জাতির সবচেয়ে ভাল মেধা ক্লাসরুমের শেষ বেঞ্চ থেকে পাওয়া যেতে পারে।

তুমি তোমার ভবিষ্য়ত পরিবর্তন করতে পারবে না, কিন্তু তোমার অভ্য়াস পরিবর্তন করতে পারবে এবং তোমার  অভ্য়াসই নিশ্চিত ভাবে তোমার ভবিষ্য়ত পরিবর্তন করবে।

জীবন হল একটি জটিল খেলা, ব্য়ক্তিত্ব অর্জনের মধ্য় দিয়ে তুমি তাকে জয় করতে পারো।

কাউকে হারিয়ে দেওয়াটা খুব সহজ,কিন্তু কঠিন হল কারও মন জয় করা।

স্বপ্নপূরণ না হওয়া পর্যন্ত স্বপ্ন দেখে যাও। স্বপ্ন সেটা নয় যা তুমি ঘুমিয়ে ঘুমিয়ে দেখো, স্বপ্ন হলো সেটাই যা তোমাকে ঘুমোতে দেয় না।

তুমি যদি সূর্যের মতো আলো ছড়াতে চাও, তাহলে আগে সূর্যের মতো পুড়তে শেখো।

শিক্ষাবিদদের উচিত শিক্ষার্থীদের মাঝে অনুসন্ধানী, সৃষ্টিশীল, উদ্যোগী ও নৈতিক শিক্ষা ছড়িয়ে দেয়া, যাতে তারা আদর্শ মডেল হতে পারে।

 

 

কঠিন কাজে আনন্দ বেশি পাওয়া যায়। তাই সফলতার আনন্দ পাওয়ার জন্য মানুষের কাজ কঠিন হওয়া উচিত।

জীবনে সমস্যার প্রয়োজন আছে। সমস্যা আছে বলেই সাফল্যে এত আনন্দ।

যে হৃদয় দিয়ে কাজ করে না, শূন্যতা ছাড়া সে কিছুই অর্জন  করতে পারে না।

তরুণ প্রজন্মের কাছে আমার আহ্বান হলো ভিন্নভাবে চিন্তা করার সাহস থাকতে হবে। আবিষ্কারের নেশা থাকতে হবে। যেপথে কেউ যায় নি, সে পথে চলতে হবে। অসম্ভবকে সম্ভব করার সাহস থাকতে হবে। সমস্যা চিহ্নিত করতে হবে এবং তারপর সফল হতে হবে। এগুলোই হলো সবচেয়ে মহৎ গুণ। এভাবেই তাদেরকে এগিয়ে যেতে হবে। তরুণদের কাছে এটাই আমার বার্তা।

Read more Articles on
Share this article
click me!