প্রায় ৩৫ বছর পর খুলে গেল কাশ্মীরের DAV পাবলিক স্কুল, আর্য সমাজের বিদ্যালয়ে আবার শুরু পড়ুয়াদের কলরব

২০২৩ সালে সপ্তম শ্রেণী পর্যন্ত প্রায় ৩৫ জন ছাত্রছাত্রী নিয়ে আবার পথ চলা শুরু করল আর্য সমাজের সাথে সংযুক্ত থাকা এই বিদ্যালয়। 

Sahely Sen | Published : Sep 14, 2023 3:22 AM IST

নব্বইয়ের দশকের গোড়ার দিকে আর্য সমাজ দ্বারা পরিচালিত কাশ্মীরের শ্রীনগরে অবস্থিত DAV পাবলিক স্কুল। ভারত জুড়ে আর্য সমাজের সাথে সংযুক্ত থাকা সমস্ত স্কুল দয়ানন্দ আর্য বিদ্যালয় (DAV) বা DAVP নামে পরিচিত। কাশ্মীরের এই আঞ্চলিক বিদ্যালয়টিতে প্রায় ৩৫ বছর পর আবার খুলে গেল প্রধান ফটক, শিক্ষক-শিক্ষয়িত্রী নিয়ে জোর কদমে শুরু হল পড়াশোনা। ২০২৩ সালে সপ্তম শ্রেণী পর্যন্ত প্রায় ৩৫ জন ছাত্রছাত্রী নিয়ে আবার পথ চলা শুরু। 

বিদ্যালয়ের প্রিন্সিপাল জানিয়েছেন যে, সপ্তম শ্রেণীর ওপরের ক্লাসের ছাত্রছাত্রীরাও এখানে পড়তে ইচ্ছুক ছিল। তবে, তাদের রায়নাওয়ারীর JNV বিদ্যালয়ে রেফার করা হয়েছে। তিনি আরও জানান যে, ব্যবস্থাপনার প্রাথমিক লক্ষ্য হল শিক্ষার্থীদের একটি ধর্মনিরপেক্ষ পরিবেশ প্রদান করা এবং ছাত্রছাত্রীদের সামগ্রিক ব্যক্তিত্ব বিকাশে অবদান রাখা।

বিদ্যালয়ের শিক্ষিকা তথা এই প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক সামিনা জাভেদ বলেছেন যে, এত বছর পর এই শিক্ষা প্রতিষ্ঠানটি একই স্থানে, একই ভবনের মধ্যে, একই ব্যবস্থাপনায় পুনরায় চালু করা হয়েছে। “বিদ্যালয়টি পুনরায় চালু করার ক্ষেত্রে প্রাথমিক চ্যালেঞ্জ ছিল, কিন্তু আমরা এখন প্রতিটি দিন অতিবাহিত করার সাথে সাথে ইতিবাচক পরিবর্তনের সাক্ষ্য দিচ্ছি। অভিভাবক এবং সম্প্রদায়, সাধারণভাবে, সহযোগিতা করেছে।”

অধিবেশন শুরু হওয়ার পর থেকে, স্কুলের শিক্ষার্থীরা সক্রিয়ভাবে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে। যেমন, পরিবেশ দিবস, যোগ দিবস, শিক্ষক দিবস এবং অন্যান্য পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রমে। শিক্ষিকা যোগ করেছেন, “আমাদের ফোকাস সিলেবাসের বাইরেও প্রসারিত থাকে। আমাদের লক্ষ্য, এইসব ছাত্রছাত্রীদের অন্যান্য ক্ষেত্রেও তৈরি করা। আমি ব্যক্তিগতভাবে দিনে মোট ছ'টি ক্লাস নিই।”

আরও পড়ুন- 

Weather News: কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা, লক্ষ্মীবারে কেমন থাকবে বাংলার আবহাওয়া
মেকআপ ছাড়া মধুমিতা সরকারকে দেখে হতবাক নেটিজেনরা! সোশ্যাল মিডিয়ায় ট্রোলের বন্যা
Rocky Aur Rani Kii Prem Kahaani: ভরপুর যৌনতায় মগ্ন রণবীর-আলিয়া, 'রকি অউর রানি..' সিনেমার বাদ দেওয়া দৃশ্যে ডামাডোল

Share this article
click me!