প্রধানমন্ত্রী মোদীর উদ্যোগের ফল, পাচার হওয়া ১০৫টি প্রাচীন ঐতিহ্য ফেরত দিল আমেরিকা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে বিদেশে রক্ষিত প্রত্নসামগ্রী ফিরিয়ে আনতে ব্যাপক সাফল্য অর্জিত হচ্ছে। ২০২৩ সালের জুনে আমেরিকার সফরের সময়, মোদী ভারতের ঐতিহ্য ও সংস্কৃতির সাথে সম্পর্কিত প্রাচীন ঐতিহ্য হস্তান্তর করার উদ্যোগ নিয়েছিলেন।

Parna Sengupta | Published : Jul 17, 2023 8:09 PM IST

111

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে আমেরিকা নিউইয়র্কের ভারতীয় কনস্যুলেটে পাচার করা ১০৫টি পুরাকীর্তি ফিরিয়ে দিয়েছে। এটি দ্বিতীয়-তৃতীয় থেকে ১৮ এবং ১৯ শতকের অনেক বিরল নিদর্শন অন্তর্ভুক্ত করে।

211

অ্যালভিন ব্র্যাগ এবং তার অ্যান্টি-ট্রাফিকিং ইউনিট এবং হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন টিমের এই সহযোগিতার বিষয়ে, ভারতের রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধু বলেছিলেন যে 'ভারতের জনগণের জন্য এগুলি কেবল শিল্পের অংশ নয়, তাদের জীবন্ত ঐতিহ্য এবং সংস্কৃতির অংশ।

311

এই পুরাকীর্তিগুলি শীঘ্রই ভারতে নিয়ে যাওয়া হবে। ম্যানহাটন জেলা অ্যাটর্নি অফিস এবং হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন টিমের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রত্যাবাসন অনুষ্ঠানে অংশ নেন। ৪.নিউইয়র্কের ভারতীয় কনস্যুলেটে একটি অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রের ১০৫টি পাচারকৃত পুরাকীর্তি ফিরিয়ে দেওয়া হয়েছে।

411

প্রকৃতপক্ষে, সম্প্রতি প্রধানমন্ত্রী মোদীর রাষ্ট্রীয় সফরের সময়, ভারত ও আমেরিকা একটি সাংস্কৃতিক সম্পত্তি চুক্তির জন্য কাজ করতে সম্মত হয়েছে, যা প্রাচীন নিদর্শনগুলির অবৈধ চোরাচালান রোধে সাহায্য করবে।

511

এই ধরনের বোঝাপড়া দুই দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা এবং আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে গতিশীল দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরও মূল্য যোগ করবে।

611

এই ১০৫টি নিদর্শন ভারতে তাদের উৎপত্তির পরিপ্রেক্ষিতে বিস্তৃত ভৌগলিক বিস্তারের প্রতিনিধিত্ব করে। এর মধ্যে রয়েছে পূর্ব ভারতের ৪৭টি, দক্ষিণ ভারতের ২৭টি, মধ্য ভারত থেকে ২২টি, উত্তর ভারত থেকে ৬টি, পশ্চিম ভারতের ৩টি মূর্তি।

711

খ্রিস্টীয় দ্বিতীয় থেকে ৩য় শতক থেকে ১৮শো-১৯শো খ্রিস্টাব্দ পর্যন্ত সময়কালের টেরাকোটা, পাথরের তৈরি প্রত্নবস্তু। ধাতু এবং কাঠের। প্রায় ৫০টি নিদর্শন ধর্মীয় বিষয়ের সাথে সম্পর্কিত এবং বাকিগুলি সাংস্কৃতিক গুরুত্বের।

811

মার্কিন যুক্তরাষ্ট্র ২০১৬ সাল থেকে ভারতের কাছে ২৭টি সাংস্কৃতিক নিদর্শন হস্তান্তর করেছে। একই সময়ে, ভারত সরকার বিদেশ থেকে চুরি হওয়া ভারতীয় পুরাকীর্তি, সমৃদ্ধ ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতির জীবন্ত নিদর্শন ফিরিয়ে আনতে সমন্বিত প্রচেষ্টা চালাচ্ছে।

911

সাম্প্রতিক বছরগুলিতে, পুরাকীর্তি ফেরত নিয়ে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা রয়েছে। প্রধানমন্ত্রী মোদী ২০১৬ সালে মার্কিন সফরের সময়, মার্কিন পক্ষ ১৬টি প্রাচীন জিনিস হস্তান্তর করেছিল।

1011

একইভাবে, ২০২১ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার ১৫৭টি নিদর্শন হস্তান্তর করেছিল যা ২০২১ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর মার্কিন সফরের পরে ভারতে ফিরে এসেছিল।

1111

এই ১০৫টি পুরাকীর্তি সহ, মার্কিন পক্ষ ২০১৬ সাল থেকে মোট ২৭৮টি সাংস্কৃতিক নিদর্শন ভারতের কাছে হস্তান্তর করেছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos