গর্বের স্বাধীনতার ৭৫ বছর, শুক্রবার থেকেই উদযাপনে মাতবেন দেশের বীর জওয়ানরা

দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে গোটা দেশ মেতে উঠবে গৌরবের উদযাপনে। তার সূচনা হতে চলেছে শুক্রবার। 

Parna Sengupta | Published : Aug 12, 2021 6:29 PM IST

আজাদি কা অমৃত মহোৎসব (Azadi Ka Amrit Mahotsav)। দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে গোটা দেশ মেতে উঠবে গৌরবের উদযাপনে। তার সূচনা হতে চলেছে শুক্রবার। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী (Defence Minister) রাজনাথ সিংয়ের (Rajnath Singh) হাত ধরে একাধিক কর্মসূচির সূচনা হবে এদিন।

ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আনুষ্ঠানিকভাবে নয়াদিল্লি থেকে ভার্চুয়ালি বিভিন্ন অনুষ্ঠান শুরু করবেন, যা 'আজাদি কা অমৃত মহোৎসব' হিসেবে পালিত হবে। বর্ডার রোডস অর্গানাইজেশন (BRO) দেশের ৭৫টি গুরুত্বপূর্ণ পাস এবং বিভিন্ন স্থানে জাতীয় পতাকা উত্তোলন করবে, যা সীমান্ত এলাকার পরিকাঠামোর উন্নয়নের প্রতীক হিসেবে ধরা হচ্ছে। বর্ডার রোড অর্গানাইজেশনের ৭৫টি দল শুক্রবার জাতীয় পতাকা উত্তোলন করা হবে যে এলাকাগুলিতে, সেখানে যাত্রা করবে। 

তাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল 'উমলিংলা পাস', যা পূর্ব লাদাখের ১৯,৩০০ ফুট উচ্চতায় বিশ্বের সর্বোচ্চ যাতায়াতের উপযোগী রাস্তা। এছাড়াও  উত্তর-পূর্বের অটল টানেল, রোহতাং এবং ধোলা সাদিয়া সেতুর মতো বিশিষ্ট ল্যান্ডমার্কগুলিতেও জাতীয় তেরঙ্গা গর্বের সাথে উড়বে বর্ডার রোড অর্গানাইজেশনের হাত ধরে। 

শুধু বিআরও-ই নয়, ভারতীয় কোস্ট গার্ডও 'আজাদি কা অমৃত মহোৎসব'-এর অংশ হিসেবে ১৫ই অগাষ্ট দেশের ১০০ টি দ্বীপে জাতীয় পতাকা উত্তোলন করবে। সেই কর্মসূচির সূচনা হবে ১৩ই অগাষ্ট অর্থাৎ শুক্রবার। ভারতীয় নৌবাহিনীর জওয়ানরা এবং তাদের পরিবার নয়াদিল্লির নেভাল অফিসার মেস বরুণায় স্বাধীনতার নানা অনুষ্ঠানের আয়োজন করেছেন। শুক্রবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী ভার্চুয়ালি ফ্রিডম রানের উদ্বোধন করবেন, যা Fit India Freedom Run 2.0-প্রকল্পের একটি বিশেষ অংশ। 

ভারতীয় সেনা ৭৫টি পার্বত্য পাসে জাতীয় পতাকা তুলবে।  পাসগুলির মধ্যে রয়েছে লাদাখ অঞ্চলের সাসেরলা পাস, কারগিল অঞ্চলের স্টাকপোচন পাস, সাতোপান্থ, হর্ষিল, উত্তরাখণ্ড, ফিম কর্ণলা, সিকিম এবং পয়েন্ট 4493, অরুণাচল প্রদেশের তাওয়াং অঞ্চল। এই কর্মসূচির উদ্বোধন করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

এছাড়াও ভারতের স্বাধীনতায় অমূল্য ভূমিকার জন্য মুক্তিযোদ্ধা এবং দেশের বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে, ন্যাশনাল ক্যাডেট কর্পস (এনসিসি) একটি প্যান-ইন্ডিয়া ইভেন্ট পরিচালনা করবে, 'স্বাধীন সেনানিয়ন কো নমন'- নামের কর্মসূচিতে এনসিসি ক্যাডেটরা ৮২৫ এনসিসি ব্যাটালিয়ন কর্তৃক গৃহীত ৮২৫টি মূর্তি পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণ করবে বলে জানা গিয়েছে। 

Share this article
click me!