রাজনীতিতে হাতেখড়ি সুষমা-কন্যার, দিল্লি বিজেপির লিগাল সেলের গুরু দায়িত্বে বাঁসুরি স্বরাজ

দিল্লি বিজেপির লিগাল সেলের সহ-আহ্বায়ক করা হয়েছে বাঁসুরি স্বরাজকে। বিজেপির পক্ষ থেকে বিবৃতি জারি করে তা জানান হয়েছে।

 

Web Desk - ANB | Published : Mar 26, 2023 6:09 PM IST

রাজনীতিতে হাতেখড়ি প্রায়ত কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেত্রী সুষমা স্বরাজের কন্যা বাঁসুরি স্বরাজের। দিল্লি বিজেপির লিগাল সেলের সহ-আহ্বায়ক করা হয়েছে তাঁকে। রাজনৈতিক বিশেষজ্ঞদের অভিমত সুষমা স্বরাজের কন্যার রাজনীতিতে প্রবেশের পথ তৈরি করে দিল বিজেপি। বাঁসুরি স্বরাজ বর্তমানে সুপ্রিম কোর্টের আইনজীবী। দিল্লি বিজেপি প্রধান হিসেবে বীরেন্দ্র সচদেব পূর্ণ সময়ের রাজ্য সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার পরে রাজ্য ইউনিটে প্রথম নিয়োগ করলেন বাঁসুরিকে, যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেও মনে করেছে রাজনৈতিক মহল।

শুক্রবার বাঁসুরি স্বরাজে দায়িত্ব নেওয়ার জন্য আহ্বান জানান হয়েছিল। পরে তিনি তা স্বীকার করেছেন। বলেছেন বিজেপিকে তিনি আইনি বিষয়ে সাহায্য করবেন। তিনি পিটিআইকে বলেছেন, 'এটা ঠিক যে আমাকে আনুষ্ঠানিকভাবে দিল্লি বিজেপি আইনি বিভাগের সহ-আহ্বায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। এর মাধ্যমে দলের সেবা করার আমি সুযোগ পাব।' পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিজেপি শীর্ষ নেতৃত্বকেও তিনি ধন্যবাদ জানিয়েছেন। বলেছেন এই সুযোগ দেওয়ার জন্য তিনি কৃতজ্ঞ।

দিল্লি বিজেপির পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানান হয়েছে ২০০৭ সালে দিল্লির বার কাউন্সিলের সঙ্গে যুক্ত হয়েছিল বাসুরি স্বরাজ। ১৬ বছর ধরে ওকালতি পেশার সঙ্গে তিনি যুক্ত।

ইংরেজি সাহিত্যে স্নাতক। ওয়ারইউক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক স্তরের পড়াশুনা।

লন্ডনে বিপিপি -ল স্কুলে আইন নিয়ে পড়াশুনা করেছিলেন। তিনি আইনে ব্যারিস্টার বিসেবে যোগ্যতা অর্জন করেছিলেব। লন্ডনের ইন ইনার টেম্পল কাজ করেছেন।

তারপর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্ট ক্যাথরিন কলেজ থেকে স্নাতকোত্তর পড়াশুনা করেছেন।

সুষমা স্বরাজ ও তাঁর স্বামী স্বরাজ কৌশলের মেয়ে বাঁসুরি। বাবা ও মা দুজনেই একটা সময় আইন নিয়ে পড়াশুনা করেছেন। দুজনের সঙ্গেই রাজনীতির ঘনিষ্ট যোগাযোগ ছিল। সুষমা স্বরাজের মতই তাঁর স্বামী স্বরাজ কৌশলই কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। তিনি মিজোরামের রাজ্যপালের দায়িত্বও পালন করেছিলেন। স্বরাজ কৌসল বর্তমানে দিল্লির নাম করা ক্রিমিনাল আইনজীবী। বাবা ও মায়ের দেখানো পথেই হাঁটা শুরু করেলন তাঁদের একমাত্র মেয়ে বাঁসুরি স্বরাজ।

আরও পড়ুনঃ

ভরা গরমকালেও কি গরম জলে স্থান করা ঠিক? জানুন গরম জলে স্নানের উপকারিতা ও ক্ষতিকর দিক

দুই দিনের সফরে কাল কলকাতায় রাষ্ট্রপতি, বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন দ্রৌপদী মুর্মু

বারাণসী থেকে হলদিয়া গঙ্গায় তৈরি ৬০টি জেটি, ইছামতী সংস্কার শুরু করে জানালেন শান্তনু ঠাকুর

 

Share this article
click me!