পেনশন নিয়ে বিরাট ঘোষণা সরকারের, বড়সড় লোকসান হতে চলেছে সরকারি কর্মীদের?

একেই বাজেটে অষ্টম বেতন কমিশন নিয়ে কোনো প্রস্তাব আনা হয়নি। উল্টে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) মুখের হাসি কেড়ে নিল সরকার। কী হতে চলেছে?

Parna Sengupta | Published : Jul 30, 2024 10:43 AM IST / Updated: Jul 30 2024, 04:15 PM IST

110

দীর্ঘদিন ধরেই কেন্দ্রের কাছে পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনার দাবি জানিয়ে আসছেন সরকারি কর্মীরা।

210

পুরনো পেনশন স্কিম (Pension Scheme) চালু করার দাবিতে সরব তারা। গত সপ্তাহেই তৃতীয় মোদী সরকারের আমলে প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হয়েছে। সেই অধিবেশনের আগে আরও জোরদার দাবি জানান কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

310

সরকারি কর্মীদের জন্য পুরনো পেনশন স্কিম কী ফিরিয়ে আনা হবে? এই নিয়ে সংসদে প্রশ্ন উত্থাপন করলে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বিশেষ তথ্য দেন।

410

তিনি জানান, ‘বর্তমানে পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনার বিষয়ে কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের।’ তিনি বলেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ক্ষেত্রে পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনার জন্য কোনও প্রস্তাব বিবেচনা করা হচ্ছে না।

510

চলতি বছরের বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, নতুন পেনশন স্কিমে কী কী পরিবর্তন আনা যায় সেই নিয়ে কমিটি গঠন করে আলোচনা চলছে।

610

জানিয়ে রাখি, ন্যাশনাল পেনশন স্কিমে এবার থেকে মূল বেতনের ১৪ শতাংশ টাকা পেনশন খাতে জমা করতে হবে কর্মীদের। এর আগে অবশ্য এই নিয়ম একটু আলাদা ছিল। এর আগে মূল বেতনের ১০ শতাংশ জমা করতে হত কর্মীদের।

710

ওল্ড পেনশন স্কিমে অবসর নেওয়া সরকারি কর্মচারীরা প্ৰতি মাসে তাদের শেষ বেতনের ৫০ শতাংশ পান। ডিএ অর্থাৎ মহার্ঘ ভাতা বৃদ্ধির সঙ্গে সঙ্গেই তা বৃদ্ধি পায়। তবে এনপিএস-এ সেই সুবিধা নেই।

810

নয়া পেনশন স্কিম নির্ভর করে কত টাকা জমানো হয়েছে, কত বছরে চাকরিতে যোগ দিয়েছেন, কী ধরনের বিনিয়োগ করা হয়েছে, বিনিয়োগ থেকে কত আয় হয়েছে – এই সমস্ত বিষয়গুলির উপর।

910

নিউ পেনশন প্রকল্পের আওতায় কর্মচারীরা নিজের কর্মজীবনে যে পরিমাণ অর্থ সঞ্চয় করেন, অবসরের সময় সেটার ৬০% টাকা তোলা যায়। সেক্ষেত্রে কোনো কর দিতে হয় না। বাকি ৪০% অ্যানুইটিতে বিনিয়োগ করা হয়।

1010

তবে সবটাই নির্ভর করে বাজারের উপর। সরকারি কর্মীদের অধিকাংশের মতে পুরনো পেনশন প্রকল্পে কোনও ঝুঁকি নেই। নয়া পেনশন প্রকল্পে ঝুঁকি রয়েছে। আর সেই ঝুঁকি নিতে নারাজ সরকারি কর্মচারীরা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos