Jan ki Baat UP Opinion Poll: রেকর্ড ভোট পাবে সপা, উত্তরপ্রদেশের ক্ষমতায় ফিরছেন যোগীই


সমাজবাদী পার্টি (Samajwadi Party) রেকর্ড ভোট পেলেও উত্তরপ্রদেশের (Uttar Pradesh) ক্ষমতায় ফিরবে যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) নেতৃত্বাধীন বিজেপি (BJP)। ইন্ডিয়া নিউজ জন কি বাত সাম্প্রতিকতম জনমত সমীক্ষায় (Opinion Poll) ঠিক কী জানা গেল? 

Web Desk - ANB | Published : Dec 24, 2021 11:28 AM IST / Updated: Dec 24 2021, 05:23 PM IST

বিরোধীরা যাই দাবি করুন না কেন, স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা নিয়েই উত্তরপ্রদেশের (Uttar Pradesh) ক্ষমতায় ফিরতে চলেছে যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) নেতৃত্বাধীন বিজেপি (BJP)। ইন্ডিয়া নিউজ জন কি বাত সাম্প্রতিকতম জনমত সমীক্ষায় এমনটাই উঠে এল। সমীক্ষা অনুযায়ী বিজেপির আসন সংখ্যার ধারেকাছে পৌছতে পারবে না কোনও দলই। কংগ্রেস (Congress) তো এক সংখ্যার ঘরে আটকে যাচ্ছে, মায়াবতীর (Mayawati) দল কোনও মতে দুই সংখ্যার ঘরে পৌঁছবেন। বিরোধীদের মধ্যে একমাত্র সমাজবাদী পার্টি (Samajwadi Party) তিন অঙ্কের সংখ্যার ফল করবে, তবে বিজেপিকে আটকানো তাদের পক্ষে দুঃসাধ্য হবে।  

এই জনমত সমীক্ষা অনুযায়ী, আসন্ন নির্বাচনে (UP Elections 2021), ৪০৩ আসনের উত্তরপ্রদেশ বিধানসভায় বিজেপি আসন পেতে পারে ২৩৩ টি থেকে ২৫২ টি। অর্থাৎ, সরকার গড়ার ম্যাজিক সংখ্যার থেকে অনেকটাই বেশি, স্পষ্ট সংখ্যা গরীষ্ঠতা পেতে চলেছে যোগী সরকার। অনেক পিছনে থেকে দ্বিতীয় হতে চলেছে অখিলেশ যাদবের (Akhilesh Yadav) সমাজবাদী পার্টি। তারা পেতে পারে ১৩৫ থেকে ১৪৯ টি আসন। আর, মায়াবতীর বহুজন সমাজ পার্টির (BSP) ভাগ্যে জুটতে পারে ১১ থেকে ১২ টি আসন। তাৎপর্যপূর্ণভাবে কংগ্রেস আটকে যেতে পারে মাত্র ৩ থেকে ৬ টি আসনে। এর বাইরে, অন্যান্য ছোট দলগুলি পেতে পারে ১ থেকে ৪ টি আসন। 

ভোট শেয়ার, অর্থাৎ, ভোট প্রাপ্তির শতাংশ হিসাবে সমাজবাদী পার্টি এবার তাদের সর্বকালের সর্বোচ্চ ভোট পেতে পারে। তরা পেতে পারে ৩৫ শতাংশ ভোট। তবে, এই ক্ষেত্রেও তাদের থেকে এগিয়ে আছে বিজেপি। গেরুয়া শিবিরে আসতে পারে ৩৯ শতাংশ ভোট। বহুজন সমাজ পার্টি ১৪ শতাংশ ভোট পেতে পারে। আর কংগ্রেস এই ক্ষেত্রেও থাকবে একক সংখ্যায়। তারা পেতে পারে মাত্র ৫ শতাংশ ভোট। অন্যান্য দলগুলির ঝুলিতে যেতে পারে ৭ শতাংশ ভোট।

৪৮ শতাংশ অংশগ্রহণকারী সরকারের কাজে খুশ নন বলে জানালেও, মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে যোগীই সকলের থেকে এগিয়ে আছেন। তাঁকে আবার মুখ্যমন্ত্রী দেখতে চেয়েছেন ৫৫ শতাংশ মানুষ। এই পদে অখিলেশ যাদবকে পছন্দ ৩১ শতাংশের। মায়াবতীতে আস্থা রেখেছেন মাত্র ১০ শতাংশ। প্রিয়াঙ্কা গান্ধীকে চেয়েছেন আরও কম, ২ শতাংশ।  

গত ২২ নভেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে, উত্তরপ্রদেশের মোট ৭৫ টি জেলার ৪০৩ টি বিধানসভা আসন  থেকে, ২০,০০০ জনের মধ্যে এই সমীক্ষা চালনো হয়েছে। অংশগ্রহণকারীদের মধ্যে ৫২ শতাংশ ছিলেন পুরুষ আর ৪৮ শতাংশ মহিলা। মাত্র ২৬ শতাংশের বয়স ছিল ৪৫-এর উপরে। অংশগ্রহণকারীদের বেশিরভাগই ৩৫ থেকে ৪৫ বছর বয়সী, ৪২ শতাংশ। ১৮ থেকে ৩৫, অর্থা যুব অংশগ্রহণকারী ছিলেন ৩২ শতাংশ। 
 

Read more Articles on
Share this article
click me!