'মহিলা নয় মৌলানা', হিজাব মন্তব্যে নিয়ে প্রিয়াঙ্কাকে পাল্টা দিল বিজেপি

কর্ণাটক হিজাব বিতর্ক (Karnataka Hijab Row) নিয়ে মহিলাদের অধিকারের কথা বলেছিলেন কংগ্রেস (Congress) নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র (Priyanka Gandhi Vadra)। পাল্টা জবাব দিলেন বিজেপির (BJP) জাতীয় মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা (Shehzad Poonawalla)। 
 

Web Desk - ANB | Published : Feb 9, 2022 11:44 AM IST / Updated: Feb 09 2022, 05:37 PM IST

কর্ণাটক হিজাব বিতর্কে (Karnataka Hijab Row) এদিন পা রেখেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রও (Priyanka Gandhi Vadra)। সূক্ষ্মভাবে তাঁর 'লড়কি হুঁ, লড় সকতি হুঁ' প্রচারের সঙ্গে, তিনি এই হিজাব বিতর্ককে জড়িয়ে দিয়েছেন। বলেছেন, পোশাক বেছে নেওয়ার অধিকার মহিলাদেরই। এরপরই এই মন্তব্যের জন্য তাঁকে চুড়ান্ত কটাক্ষ করলেন বিজেপির (BJP) জাতীয় মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা (Shehzad Poonawalla)। প্রিয়াঙ্কার বাবা রাজীব গান্ধী (Rajib Gandhi) এবং তাঁর দল কংগ্রেস (Congress) যে বরাবর মহিলা নয়, মৌলানাদের কথাকেই অগ্রাধিকার দিয়েছে, সেই কথা মনে করিয়ে দিলেন বিজেপি নেতা। 

কী বললেন শেহজাদ 

প্রিয়াঙ্কা গান্ধীর টুইটের জবাবে বিজেপি নেতা শেহজাদ পুনাওয়ালা পাল্টা টুইট করে বলেছেন, 'আপনার বাবা শাহবানোর মতো মহিলাদের অধিকার এবং সুপ্রিম কোর্টের রায়ে নিশ্চিত হওয়া ভরণপোষণের সুবিধা অস্বীকার করেছিলেন। আপনার দল শায়রাবানোর মতো মহিলাদেরকে তিন তালাকের বিরুদ্ধে অবস্থান নিতে অস্বীকার করেছে। মহিলাদের জায়গায় কট্টরপন্থী মৌলানাদের বেছে নেওয়ার পর আপনি মহিলাদের বেছে নেওয়ার অধিকারের কথা বলছেন!'

আরও পড়ুন - 'এটা কোন মোল্লা', হিজাব-বিতর্কে মালালা 'নাক গলাতেই' ফোঁস করে উঠল বিজেপি

আরও পড়ুন - কর্নাটকের হিজাব 'উত্তাপ' এবার মধ্যপ্রদেশ ও পুদুচেরিতে, ছড়াচ্ছে উত্তেজনা

আরও পড়ুন - চরম হিজাব-বিতর্কে কর্নাটক, বিশ্বের কোন কোন দেশে প্রকাশ্যে মুখ ঢাকা নিষিদ্ধ জানেন

কী বলেছিলেন প্রিয়াঙ্কা 

হিজাব পরে আসা ছাত্রীদের বিরুদ্ধে কর্ণাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিংসাত্মক আন্দোলন শুরু হয়েছে। যার জেরে আপাতত ৩ দিনের জন্য বন্ধ রয়েছে সেই রাজ্যের সব স্কুল-কলেজ। এই প্রসঙ্গে এদিন প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র টুইট করেছিলেন, 'বিকিনি হোক, ঘোমটা হোক, জিন্স হোক কিংবা হিজাব হোক - সে কী পরতে চায়, সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার একজন নারীর। এই অধিকার ভারতীয় সংবিধান দ্বারা নিশ্চিত করা হয়েছে। মহিলাদের হেনস্থা করা বন্ধ করুন।' এরপরই তিনি হ্যাশট্যাগ দিয়েছেন  'লড়কি হুঁ, লড় সকতি হুঁ', যে স্লোগান উত্তরপ্রদেশ নির্বাচনে মহিলাদের ভোট কংগ্রেসে টানার জন্য চালু করেছেন প্রিয়াঙ্কা।

শাহ বানো থেকে শায়রা বানো 

মহম্মদ আহমদ খান বনাম শাহ বানো বেগম মামলা বেশি পরিচিত শাহ বানো ভরণপোষণ মামলা (Shah Bano Maintenance Case) নামেই। এই মামলায় সুপ্রিম কোর্ট (Supreme Court) তালাকপ্রাপ্ত মুসলিম মহিলাদের (Muslim Women) ভরণপোষণের অধিকারকে বহাল রেখেছিল। কিন্তু, কংগ্রেস সরকার এক বিতর্কিত আইন জারি করেছিল। তবে এই রায় মুসলিম ব্যক্তিগত আইনে (Muslim Personal Law) আদালত কতটা হস্তক্ষেপ করতে পারবে, তাই নিয়ে বিতর্কের জন্ম দিয়েছিল। তবে, এই মামলাটি নিয়মিত আদালতে বিবাহ এবং বিবাহবিচ্ছেদের বিষয়ে মুসলিম মহিলাদের সমান অধিকারের জন্য লড়াইয়ের ভিত তৈরি করে দিয়েছিল বলা যায়। আর তারই সাম্প্রতিকতম ফসল, শায়রা বানো (Shayara Bano) মামলা। এই মামলায়, সুপ্রিম কোর্ট তাত্ক্ষণিক তিন তালাক বাতিল করেছে।

Read more Articles on
Share this article
click me!