মণিপুর হিংসার তদন্তে তুমুল তৎপর সিবিআই- ৬টি এফআইআর নথিভুক্ত , ধৃত ১০

মণিপুর হিংসার সঙ্গে জড়িত ১০ জনকে সিবিআই গ্রেপ্তার করেছে তারা গণধর্ষণ এবং ভাইরাল ভিডিওর সাথে জড়িত মণিপুর পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের থেকে আলাদা। বিবস্ত্র করে হাঁটানোর ঘটনায় এখনও পর্যন্ত ৮ জনকে গ্রেফতার করেছে মণিপুর পুলিশ।

Parna Sengupta | Published : Jul 28, 2023 11:07 AM IST

মণিপুরে জাতিগত হিংসার ঘটনায় ব্যবস্থা নিয়ে সিবিআই ৬টি এফআইআর নথিভুক্ত করেছে। একই সময়ে মণিপুরে সহিংসতার অভিযোগে ১০ জনকে গ্রেফতার করেছে সিবিআই। এর পাশাপাশি সিবিআই শীঘ্রই সপ্তম এফআইআর নথিভুক্ত করার প্রস্তুতি নিচ্ছে।

এই এফআইআরটি সেই ভিডিওর সাথে সম্পর্কিত হবে যা মণিপুরকে বিব্রত করেছিল, যেখানে মেইতেই সম্প্রদায়ের একদল জনতা দুই মহিলাকে নগ্ন করে হাঁটায়। বৃহস্পতিবারই, কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে একটি হলফনামা দিয়েছিল যে মণিপুর সরকারের দাবিতে, সেই মামলাটিও সিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়েছে।

এখানে জেনে রাখা ভালো যে মণিপুর হিংসার সঙ্গে জড়িত ১০ জনকে সিবিআই গ্রেপ্তার করেছে তারা গণধর্ষণ এবং ভাইরাল ভিডিওর সাথে জড়িত মণিপুর পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের থেকে আলাদা। বিবস্ত্র করে হাঁটানোর ঘটনায় এখনও পর্যন্ত ৮ জনকে গ্রেফতার করেছে মণিপুর পুলিশ। বর্তমানে, সিবিআই আনুষ্ঠানিকভাবে মহিলাদের নগ্ন করে হাঁটানোর মামলার তদন্তের দায়িত্ব নেয়নি, তবে শীঘ্রই এর আনুষ্ঠানিকতাও শেষ হবে। সিবিআই কর্তৃক নথিভুক্ত ৬টি এফআইআরও গত মাসের শুরুতে নথিভুক্ত করা হয়েছিল।

মণিপুরে সহিংসতা শুরু হওয়ার ৮৬ দিন কেটে গেছে। তবে, সম্প্রতি যখন মণিপুরে দুই নারীকে নগ্ন করে ঘোরানোর একটি ভিডিও প্রকাশ্যে আসে, তখন এই বিব্রতকর ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এ নিয়ে দেশজুড়ে ক্ষোভের পরিবেশ তৈরি হয়। একইসঙ্গে, সুপ্রিম কোর্টও বিষয়টির গুরুত্ব দেখে ২০ জুন বিষয়টির স্বতঃপ্রণোদনা গ্রহণ করে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে এই বিষয়ে শুনানি হলে কেন্দ্রীয় সরকার আদালতকে মণিপুর পরিস্থিতি সম্পর্কে অবহিত করে। অভিযোগপত্র দাখিলের পর থেকে ৬ মাসের মধ্যে তদন্ত শেষ করার জন্য সিবিআইকে নির্দেশ দেওয়ারও অনুরোধ করেছেন তিনি। মণিপুর সহিংসতা নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা দেওয়ার পাশাপাশি কেন্দ্রীয় সরকার রাজ্যে শান্তি ফিরিয়ে আনার চেষ্টা করছে।

মণিপুরে যাবেন বিরোধী দলের নেতা

একই সঙ্গে বিরোধী দলগুলো সড়ক থেকে সংসদ পর্যন্ত লাগাতার এ বিষয়টি তুলে ধরছে। সংসদের বাদল অধিবেশনে, বিরোধীরা দাবি করতে থাকে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রথমে এই বিষয়ে সংসদে কথা বলতে হবে, তবেই কার্যধারা এগোতে দেওয়া হবে। মণিপুর ইস্যুতে বিরোধী দলগুলি হাউসে অনাস্থা প্রস্তাবও পেশ করেছে। বিরোধী দলগুলি এখন সিদ্ধান্ত নিয়েছে যে তারা কংগ্রেস পার্টির সভাপতি মল্লিকার্জুন খার্গের নেতৃত্বে মণিপুরে একটি প্রতিনিধি দল পাঠাবে এবং পরিস্থিতি খতিয়ে দেখবে।

Read more Articles on
Share this article
click me!