প্রকাশিত হতে পারে সিবিএসই দ্বাদশ শ্রেণীর ফল, নজর রাখুন এই ওয়েবসাইটগুলিতে

CBSE টার্ম টু পরীক্ষার তারিখও ঘোষণা করেছে। টার্ম ২ পরীক্ষা শুরু হতে চলেছে ২৬শে এপ্রিল থেকে।

Parna Sengupta | Published : Mar 9, 2022 9:34 AM IST

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফ থেকে দ্বাদশ শ্রেণীর ফল ঘোষণা হতে চলেছে। সম্ভবত নয়ই মার্চ বুধবার ক্লাস ১২য়ের টার্ম ওয়ানের ফলাফল ঘোষিত হবে।সিবিএসই কন্ট্রোলার অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে শুক্রবারের মধ্যে এই দ্বাদশ শ্রেণীর ফল প্রকাশিত হয়ে যাবে। দশম শ্রেণীর ফল এরপর প্রকাশ করা হবে। ফল প্রকাশের যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে বোর্ডের তরফে। 

নিজেদের রোল নম্বর ছাত্র ছাত্রীরা খুঁজে পাবে দুটি ওয়েবসাইটে গিয়ে। সেই দুটি অফিসিয়াল ওয়েবসাইট হল- cbse.gov.in, cbseresults.nic.in। CBSE টার্ম ওয়ানের ফল ডিজিলকার অ্যাপ এবং digilocker.gov.in-এও পাওয়া যাবে। টার্ম-১ বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হয় নভেম্বর-ডিসেম্বর মাসে। অ্যাপের মাধ্যমেও রেজাল্ট দেখা যাবে। ফোন করে বা এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। 

CBSE টার্ম টু পরীক্ষার তারিখও ঘোষণা করেছে। টার্ম ২ পরীক্ষা শুরু হতে চলেছে ২৬শে এপ্রিল থেকে। টার্ম-২ পরীক্ষায় শিক্ষার্থীরা অবজেকটিভ ও সাবজেকটিভ উভয় ধরনের প্রশ্নের উত্তর দেবে। এদিকে, দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস (CISCE) ICSE দশম শ্রেণী এবং ISC দ্বাদশ শ্রেণীর সেমিস্টার ২ টাইম টেবিল প্রকাশ করেছে। সেমিস্টার ২ পরীক্ষা ২৫ এপ্রিল শুরু হবে। ICSE ক্লাস টেনের পরীক্ষা ২০শে মে পর্যন্ত চলবে, দ্বাদশ শ্রেণীর ISC পরীক্ষা ৬ই জুন শেষ হবে।

করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে দীর্ঘদিন ধরেই বন্ধ ছিল স্কুল (School)। অনলাইনেই (Online Class) চলে ক্লাস। এমনকী, এবার বোর্ডের পরীক্ষাও (Board Exam) হয়নি। মূল্যায়ন হয়েছে অভিনব পদ্ধতিতে। তবে ২০২২ সালে ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের বোর্ড পরীক্ষায় (class 10 and 12 Board exams) একাধিক বদল আনে সিবিএসই (CBSE)। এই পরীক্ষা দুটি পর্যায়ে হবে বলে জানানো হয়েছিল। এছাড়া এই পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে বোর্ডের ওয়েবসাইটে (Web site)। স্কুলগুলিকে অক্টোবরেই পরীক্ষার্থীর তালিকা দিতে বলেছিল বোর্ড। তবে সেই তালিকায় সংশোধনের কোনও সুযোগ নেই। সেই কারণে ঠিকভাবে দেখে চূড়ান্ত তালিকাই জমা দিতে বলা হয়েছিল। সেই নিয়ম মেনেই হয় প্রথমার্ধের পরীক্ষা। এবার প্রথমার্ধের পরীক্ষার ফলাফলের পালা।

প্রসঙ্গত, প্রথম টার্মের পরীক্ষার পর গত বছর ডিসেম্বরের শেষ দিক থেকে দেশে আছড়ে পড়ে কোভিড অতিমারীর তৃতীয় ঢেউ। ওমিক্রনের থাবায় দেশ জুড়ে ঝড়ে গতিতে বাড়তে থাকে সংক্রমণ। যার ফলে আরও একবার শিক্ষা  ব্যবস্থা মুখ থুবড়ে পড়ার উপক্রম হয়েছিল। আতঙ্কের প্রহর গুনছিল সকলেই। আদৌ পরীক্ষা হবে কিনা তা নিয়ে তৈরি হয়েছিল সংশয়। কিন্তু তৃতীয় ঢেউয়ের গতি দ্রুত কমে আসায় এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। যে কারণে সময় নষ্ট না করে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে দেয় সিবিএসই।

Share this article
click me!