২০২২ সালেই চাঁদে পাড়ি দেবে ভারত, চন্দ্রায়ন-৩ তৈরি হচ্ছে জোরকদমে, জানিয়ে দিল কেন্দ্র

২০২২ সালের শেষের দিকেই যাত্রা শুরু করবে ভারতের তৃতীয় চন্দ্রাভিযান। তৈরি হচ্ছে চন্দ্রায়ন ৩।

Parna Sengupta | Published : Jul 28, 2021 9:20 AM IST

তথ্য প্রযুক্তি,আর্থ সায়েন্স মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং বুধবার আশার কথা শোনালেন। লোকসভায় দাঁড়িয়ে এক লিখিত প্রশ্নের জবাবে জিতেন্দ্র সিং বলেন ২০২২ সালের শেষের দিকেই যাত্রা শুরু করবে ভারতের তৃতীয় চন্দ্রাভিযান। তৈরি হচ্ছে চন্দ্রায়ন ৩। প্রস্তুতি চলছে জোরকদমে। তিনি জানান করোনা পরিস্থিতির মধ্যে চন্দ্রায়ন-৩-এর কাজ কিছুটা পিছিয়ে গিয়েছে। তবে প্রস্তুতির কাজ শেষ পর্যায়ে। তাই ২০২২ সালের শেষের দিকে চন্দ্রায়ন ৩ যাত্রা শুরু করতে পারে বলেই মনে করা হচ্ছে। 

উল্লেখ্য, ২০১৯ সালের ২২ জুলাই ইসরোর চন্দ্রযান-২ মিশন শুরু হয় । অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে চন্দ্রযানকে নিয়ে আকাশপথে পাড়ি দেয় জিওসিঙ্ক্রোনাস রকেট। ২৩ দিন পৃথিবীকে প্রদক্ষিণ করে ১৪ অগাস্ট ভোর রাতে চন্দ্রযান লাফ দেয় চাঁদের দিকে। ২৫ দিন চাঁদের চারিদিকে পাক খেয়ে অবশেষে অবতরণ। ৬ সেপ্টেম্বর মাঝরাতে চাঁদের মাটিতে নামতে গিয়েই বিপত্তি ঘটে। হঠাৎ হারিয়ে  যায় বিক্রম। সবকিছু ঠিকঠাক থাকলেও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে। বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় হতাশ হয়ে যায় দেশবাসী।

এরপরেই পূর্ণ উদ্যমে কাজ শুরু করে ইসরো। চন্দ্রযান ৩ সফল হবে, এমনই আশা করছে দেশবাসী। তবে ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশে এই ধরনের গবেষণামূলক কাজ অনেক সময়ই আর্থিক ভাণ্ডারে টান ধরায়। গতবার চন্দ্রযান ২-এর উৎক্ষেপণে ৬০০ কোটি টাকা খরচ করেছিল ভারত। যার বাইরেও ৩৭৫ কোটি টাকা খরচ হয়েছিল জিএসএলভি এমকে থ্রি রকেট লঞ্চ করতে। তাই আগামী বছরের চন্দ্রযান-৩য়ের উৎক্ষেপণ ঘিরে সতর্ক থাকছে ইসরো।   

Share this article
click me!