Joint Entrance: বাদ যাচ্ছে কেমিস্ট্রি, ইঞ্জিনিয়ারিং জয়েন্টে বাধ্যতামূলক ফিজিক্স আর অঙ্ক

ইঞ্জিনিয়ারিং জয়েন্ট পরীক্ষা দেওয়ার জন্য আগে কেমিস্ট্রি, ফিজিক্স আর অঙ্ক, তিনটি বিষয়েই দিতে হত পরীক্ষা। এখন থেকে ৩টির মধ্যে বাদ দেওয়া হল রসায়নকে। 

Sahely Sen | Published : Dec 30, 2023 1:40 AM IST

ইঞ্জিনিয়ারিং জয়েন্টে বসার জন্য শুধুমাত্র ফিজিক্স ও অঙ্ক, এই দুটি বিষয়ই বাধ্যতামূলক করা হল। এর আগে এই দুটির সঙ্গে রসায়ন, অর্থাৎ কেমিস্ট্রি-ও বাধ্যতামূলক ছিল। এখন থেকে ৩টির মধ্যে বাদ দেওয়া হল রসায়নকে। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশনের নির্দেশিকা অনুযায়ী কেমিস্ট্রিকে আর বাধ্যতামূলক না রাখার সিদ্ধান্ত নিয়েছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

-

এর আগে উচ্চমাধ্যমিক স্তরে কেমিস্ট্রি না থাকলে ইঞ্জিনিয়ারিং প্রবেশিকায় বসা যেত না। তবে এবার আর তা হবে না। যদিও পরীক্ষায় কেমিস্ট্রির প্রশ্ন থাকবে। এবারের পরীক্ষায়, অঙ্ক, ফিজিক্সের পাশাপাশি কেমিস্ট্রি বিভাগে ৪০টি এমসিকিউ প্রশ্ন থাকবে। যার জন্য বরাদ্দ নম্বর হবে ৫০।

-

বোর্ড কর্তৃক নতুন নিয়ম অনুযায়ী, ইঞ্জিনিয়ারিং-এর প্রবেশিকা পরীক্ষায় বসতে গেলে পদার্থবিদ্যা, অঙ্ক ছাড়াও কেমিস্ট্রি, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিক্স, ইনফরমেশন টেকনোলজি, বায়োলজি, ইনফরম্যাটিকস প্র্যাকটিসেস, বায়ো-টেকনোলজি, টেকনিক্যাল ভোকেশনাল সাবজেক্ট, অ্যাগ্রিকালচার, ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স, বিজনেস স্টাডিজ এবং অন্ত্রপ্রনিয়রশিপের মধ্যে যে কোনও তিনটি বিষয়ে পাশ করতে হবে। তা হলেই স্নাতকে বিই এবং বিটেক পড়ার সুযোগ পাবেন পড়ুয়ারা।

Share this article
click me!