কোয়েম্বাটোর গাড়ি বোমা বিস্ফোরণ ক্রমশই জটিল হচ্ছে , তদন্তের দায়িত্ব নিল এনআইএ

গত ২৩ অক্টোবর ভোর ৪ টে৩০ মিনিটে তামিলনাড়ুর কোয়েম্বাটুরে একটি  মারুতি৮০০ -এর ভিরতে এনপিজি সিলিন্ডার বিস্ফোরিত হয়। কোট্টাই এশ্বরান মন্দিরের কাছে বিস্ফোরণ হয়। জামেজা মুবিন নামে এক ২৫ বছর  ব্যক্তির মৃত্যু হয়।

Web Desk - ANB | Published : Oct 27, 2022 12:42 PM IST


কোয়েম্বাটর গাড়ি বোমা বিস্ফোরণের তদন্তের ভার হাতে নিল জাতীয় তদন্ত সংস্থা বা এনআইএ। কারণ এই ঘটনায় বেশ কয়েকজনকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে যাদের সঙ্গে আগে থেকেই আইসিস জঙ্গি সংগঠনের যোগাযোগ ছিল বলে অভিযোগ উঠেছে। ধৃতদের ২০১৯ সাল পর্যন্ত ট্র্যাক করেছিল জাতীয় তদন্ত সংস্থা। এনআইএ এল ভারতের প্রাথমিক সংন্ত্রাসবিরোধী টাস্ক ফোর্স।  

গত ২৩ অক্টোবর ভোর ৪ টে৩০ মিনিটে তামিলনাড়ুর কোয়েম্বাটুরে একটি  মারুতি৮০০ -এর ভিরতে এনপিজি সিলিন্ডার বিস্ফোরিত হয়। কোট্টাই এশ্বরান মন্দিরের কাছে বিস্ফোরণ হয়। জামেজা মুবিন নামে এক ২৫ বছর  ব্যক্তির মৃত্যু হয়। এই ব্যক্তির সঙ্গে আইসিস জঙ্গি সংগঠনের যোগ ছিল বলে অনুমান  এনআই-এর।  তদন্তকারীরা জানিয়েছেন,  মুবিনের বাড়িতে তল্লাশি চালান হয়। সেখান থেকে উদ্ধার হয়েছে প্রচুপ বিস্ফোকর উদ্ধার হয়েছে। পটাসিয়াম নাইট্রেট, অ্যালুমিনিয়াম পাউডার, কাঠকয়লা, সালফার- এর মত অপরিশোধিতস বোমা তৈরির মশলা উদ্ধার হয়েছে। যাতে সন্দেহ আরও বাড়ছে। 

পুলিশ জানিয়েছে, তদন্ত নেমে পুলিশের হাতে যে তথ্য এসেছে তা থেকে স্পষ্ট, এই ঘটনায় যাদের নাম জড়িয়েছে তাদের কয়েকজন কেরলে গিয়েছিল। ২০১৯ সাল পর্যন্ত প্রত্যেককেই সন্দেহ করত এনএআই। পুলিশ আরও জানিয়েছে, এলাকারা সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হচ্ছে। যে পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে তাদে মধ্যে তিন জনকেই এলাকায় দেখা গেছে। পুলিশ সূত্রের খবর রিয়াজ, নওয়াজ এবং ফিরোজ মুবিনকে বিস্ফোরক বহনে সহায়তা করেছে এবং গাড়িতে সহায়তা করেছে।অভিযুক্তরা দুটি সিলিন্ডার এবং তিনটি ড্রাম ব্যবহার করেছিল এবং ফরেনসিক দলগুলি বিষয়বস্তু খতিয়ে দেখছিল। “পটাসিয়াম নাইট্রেট, চারকোল, অ্যালুমিনিয়াম পাউডার এবং সালফার উদ্ধার করা হয়েছে। সব মিলিয়ে ৭৫ কেজি বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। 


প্রাথমিক তদন্ত অনুযায়ী পুলিশের অনুমান, গাড়িটি দ্রুত গতিতে যাচ্ছে। একটি স্পিডব্রেকার অতিক্রম করার পরেই দুর্ঘটনা ঘটে। সেই সময়ই গ্যাস সিলিন্ডার থেকে বিস্ফোরণ হয়। পুলিশ জানিয়েছে ফরেন্সিক বিশেষজ্ঞরা ঘটনাস্থল থেকে তথ্য সংগ্রহ করেছে। গাড়িটি গ্যাসে চালান হচ্ছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। তবে গ্যাস সিলিন্ডার ছাড়া আর অন্য কোনও বস্তু গাড়ি থেকে পাওয়া যায়নি। দাহ্যবস্তুই তেমন ছিল না বলে পুলিশ সূত্রের খবর। 


মোহাম্মদ দলকা, মোহাম্মদ আজহারউদ্দিন, মোহাম্মদ রিয়াজ, ফিরোজ ইসমাইল এবং মুহাম্মদ নওয়াজ ইসমাইল- এই পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। রবিবার একটি এলপিজি সিলিন্ডার বিস্ফোরণের কারণে গাড়ির মধ্যে থাকা এক ব্যক্তির মৃত্যু হয়। নিহত ব্যক্তিও এনআইএ-র ব়্যাডারের অধীনে ছিল। তবে তার বিরুদ্ধে তেমন কোনও প্রমাণ না পওয়ায় ছেড়ে দেওয়া হয়েছিল। 
 

Share this article
click me!