গঙ্গা বিলাসের অন্দরে উঁকিঝুঁকি, দেখুন বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজের ভিতরের নানা রঙিন ছবি

১৩ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় রিভার ক্রুজের যাত্রা। এই বিলাসবহুল ক্রুজটি ভারতের ৫০টি বিখ্যাত এবং বিশ্ব বিখ্যাত পর্যটন স্থানের মধ্য দিয়ে যাবে। প্রায় ৫১ দিনের যাত্রায় ৫টি রাজ্যের মধ্য দিয়ে যাবে।

Web Desk - ANB | Published : Jan 11, 2023 4:20 PM IST

19

ভারতের ইতিহাসে দীর্ঘতম ক্রুজ যাত্রায় নামছে এমভি গঙ্গাবিলাস। যেখানে ৮০ জন যাত্রী এক সাথে ভ্রমণ করতে পারবেন। এটি ভারতের বৃহত্তম দুটি নদী - গঙ্গা এবং ব্রহ্মপুত্র সহ ২৭টি নদীর মধ্য দিয়ে গন্তব্যে পৌঁছাবে। 

29

বিলাসবহুল ক্রুজটি ভারত ও বাংলাদেশের পাঁচটি রাজ্যের ২৭টি নদী ব্যবস্থা জুড়ে ৩,২০০ কিলোমিটারেরও বেশি দূরত্ব অতিক্রম করবে। বারাণসী থেকে যাত্রা শুরু করবে ক্রুজটি। ডিব্রুগড় পর্যন্ত চলবে ৫১ দিনের এই যাত্রা। এই মর্মে ১১ জানুয়ারিই টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

39

এই ক্রুজ যাত্রার মাধ্যমে ভারত বিশ্ব মানচিত্রে একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে আবির্ভূত হবে বলে মনে করা হচ্ছে। এতে ১৮টি স্যুট রয়েছে, যেখানে প্রায় ৩৬ জন পর্যটক একসঙ্গে ভ্রমণ করতে পারবেন। এই ক্রুজের রোমাঞ্চ অনুভব করতে চলা প্রথম দলটি সুইজারল্যান্ড থেকে এসেছেন, যাদের সদস্য সংখ্যা প্রায় ৩২। 

49

বর্তমানে বারাণসী ও কলকাতার মধ্যে আটটি রিভার ক্রুজ চলছে এবং ব্রহ্মপুত্র নদে ক্রুজ চলাচলও অব্যাহত রয়েছে। গঙ্গা বিলাস চালুর মাধ্যমে রিভার ক্রুজ পর্যটনের একটি নতুন যুগ শুরু হবে। এর মাধ্যমে দেশের সমৃদ্ধ ঐতিহ্য বৈশ্বিক মঞ্চে আরও এগিয়ে যাবে বলে মনে করছে কেন্দ্র।

59

ভ্রমণের সময়, পর্যটকরা আধ্যাত্মিক, শিক্ষাগত, কল্যাণমূলক, সাংস্কৃতিক এবং জীববৈচিত্র্যের সমৃদ্ধি অনুভব করতে সক্ষম হবেন। এই ক্রুজ পর্যটকদের কাশী থেকে সারনাথ, মাজুলি থেকে মায়ং এবং সুন্দরবন থেকে কাজিরাঙ্গার সৌন্দর্যে মুগ্ধ করবে। 

69

এটি যাত্রার সময় বিশ্ব ঐতিহ্যবাহী স্থান, জাতীয় উদ্যান এবং বিখ্যাত নদী ঘাটের মধ্য দিয়ে যাবে। এটি বিহারের কাশী থেকে পাটনা, ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, ওড়িশার ভুবনেশ্বর, পশ্চিমবঙ্গের কলকাতা, বাংলাদেশের ঢাকা এবং আসামের গুয়াহাটি পর্যন্ত একটি চিত্তাকর্ষক ভ্রমণ অভিজ্ঞতা প্রদান করবে।

79

এমভি গঙ্গা বিলাস ক্রুজ ৬২ মিটার লম্বা এবং ১২ মিটার চওড়া। এটিতে তিনটি ডেক, ১৮টি স্যুট রয়েছে, যেটিতে একবারে ৩৬ জন পর্যটকের থাকার ক্ষমতা রয়েছে। এই ক্রুজ অত্যাধুনিক সুবিধার সাথে সজ্জিত। এতে দূষণমুক্ত ব্যবস্থা এবং শব্দ নিয়ন্ত্রণ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। 

89

এছাড়াও এখানে রেস্তোরাঁ, সঙ্গীত এবং সাংস্কৃতিক অনুষ্ঠান, জিম, স্পা, ওপেন-এয়ার অবজারভেশন ডেক, বাটলার পরিষেবা সহ একটি ফাইভ স্টার হোটেলের সমস্ত সুবিধা রয়েছে।

99

আপনি যদি এই বিলাসবহুল ভারতীয় ক্রুজে ভ্রমণের কথা ভাবছেন, তাহলে এর জন্য সহজেই টিকিট বুক করা যেতে পারে। এর জন্য আপনাকে Antara Luxury River Cruises-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখানে আপনি কিছু তথ্য দিয়ে আপনার টিকিট বুক করতে পারেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos