Congress Leader Ramesh Kumar: ধর্ষণ যখন হবেই, তখন উপভোগ করাই উচিত, বর্ষীয়ান কংগ্রেস নেতার মন্তব্যে বিতর্ক

ধর্ষণ নিয়েই বিতর্কিত মন্তব্য করতে দেখা গেল কর্ণাটক বিধানসভার প্রাক্তন স্পিকার তথা প্রবীণ কংগ্রেস নেতা কে আর রমেশ কুমারকে। যা নিয়ে বিতর্কের ঝড় উঠেছে গোটা দেশে।

Jaydeep Das | Published : Dec 16, 2021 4:26 PM IST / Updated: Dec 16 2021, 10:15 PM IST

নারী স্বাধীনতার প্রশ্নে ভারতীয় রাজনীতিবিদদের(Indian politicians) একটা বড় অংশ যে বরাবরাই উদাসীন তা নিয়ে আগেও সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন প্রশ্নে। এমনকী ভারতের মতো দেশে নির্ভয়া গণধর্ষণের মতো ঘটনা নিয়ে বারাবারেই সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে। বদলেছে আইন। কিন্তু তারপরেও দেশ দেখেছে হাথরসের মত নৃশংস গণধর্ষণের ঘটনা(brutal gang rape)। এবার সেই ধর্ষণ নিয়েই বিতর্কিত মন্তব্য করতে দেখা গেল কর্ণাটক(Karnataka) বিধানসভার(Assembly) প্রাক্তন স্পিকার তথা প্রবীণ কংগ্রেস নেতা কে আর রমেশ কুমারকে(Veteran Congress leader KR Ramesh Kumar)। তাঁর বক্তব্য, "যখন ধর্ষণ(Rape) অনিবার্য, তখন শুয়ে পড় এবং উপভোগ করো।" আর এই মন্তব্য নিয়েই বর্তমানে বিতর্কের ঝড় উঠেছে গোটা দেশে।

তবে এই প্রথম নয়, এর আগেও একাধিক নারী বিদ্বেষী মন্তব্য করতে দেখা গিয়েছে কর্নাটকের এই এই বরিষ্ঠ কংগ্রেস নেতাকে। যা নিয়ে একাধিকবার বিতর্কও দানা বেঁধেছে বিভিন্ন মহলে। এদিকে এর আগেও রাজনীতির ময়দানে দুর্নীতিতে তাঁর নাম জড়ানোর সময় নিজেকে ধর্ষিতার সঙ্গে তুলনা করেও বিতর্ক উষ্কে দিয়েছিল রমেশ কুমার। ২০১৯ সালে সালে কর্ণাটক বিধানসভায় থাকাকালীন আরও একটি বিতর্কিত মন্তব্য করতে দেখা যায় তাঁকে। ওই সময় বিজেপির প্রবীণ নেতা বিএস ইয়েদিউরাপ্পা এবং গেরুয়া শিবিরের অন্যান্য কয়েক জন নেতাদের সঙ্গে একটি বিতর্কিত অডিও ক্লিপে তার নাম উঠে আসে। অভিযোগ সেই সময় তাঁর বিরুদ্ধে ৫০ কোটি ঘুষ নেওয়ার অভিযোগও শোনা যায়। এদিকে সেই সময় অচিরেই বিতর্কের কেন্দ্র বিন্দুতে উঠে আসে সে সময়ে রাজ্যে মুখ্যমন্ত্রীর পদে থাকা এইচডি কুমারস্বামীর স্বামীর নাম। যা নিয়ে বিস্তর চাপানউতর তৈরি হয় কর্নাটকের রাজনীতির ময়দানে। তখনই বড়সড় নারী বিদ্বেষী মন্তব্য করেন বসেন রমেশ কুমার। তাঁকে বলতে শোনা যায়, এখন আমার যা অবস্থা তা কোনও ধর্ষিতার থেকে কম নয়।

আরও পড়ুন- উচ্চশিক্ষায় ছাত্রীদের বড়সড় মাতৃত্বকালীন ছুটি, ইউজিসি-র সিদ্ধান্তে সাধুবাদ শিক্ষামহলের

এদিকে সেই সময় তাঁর করা মন্তব্য নিয়ে বিতর্কের ঝড় উঠে রাজ্য-রাজনীতিতে। জল গড়ায় দিল্লির দরবারেও। এমনকী হাই-কমান্ডের তরফে সতর্কও করা হয় তাঁকে। কিন্তু তাতে যে তিনি বিন্দুমাত্র কর্ণপাত করেননি তা তাঁর বর্তমান ক্রিয়াকলাপেই স্পষ্ট। এদিকে এই ঘটনা নিয়ে এখও পর্যন্ত সোনিয়া গান্ধী বা রাহুল গান্ধীকে কোনও মন্তব্য করতে দেখা যায়নি। এদিকে বাগে পেয়ে আক্রমণে নেমে পড়েছে বিজেপিও। রমেশ কুমারের এই মন্তব্যের কড়া সমালোচনা চলছে সোশ্যাল মিডিয়ার ময়দানেও। সব মিলিয়ে তাঁর করা মন্তব্য নিয়ে ফের সরগরম কর্ণাটকের রাজ্য-রাজনীতি।

Share this article
click me!