করমন্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় প্রশ্নের মুখে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম, জেনে নিন কীভাবে যাত্রী সুরক্ষায় কাজ করে এই ব্যবস্থা

ইন্টারলকিং সিস্টেম সেফটি মেকানিজমকে বোঝায় যা রেলওয়ে জংশন, স্টেশন এবং সিগন্যালিং পয়েন্টে ট্রেন চলাচলের নিরাপদ ও দক্ষ অপারেশন নিশ্চিত করে।

Web Desk - ANB | Published : Jun 4, 2023 10:06 AM IST

ওড়িশার বালাসোর এলাকায় শুক্রবারের ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা অন্তত ৩০০। ত্রাণ তৎপরতা শেষ হলেও মৃতদেহ শনাক্তের কাজ চলছে। এদিকে ঘটনাস্থলে উপস্থিত রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব মেরামতের কাজ খতিয়ে দেখছেন। রবিবার তিনি দুর্ঘটনার কারণ জানান। তিনি বলেছেন যে ওড়িশার বালাসোরে ইলেকট্রনিক ইন্টারলকিং পরিবর্তনের কারণে এত বড় দুর্ঘটনা ঘটেছে। রেলমন্ত্রী সংবাদমাধ্যমকে বলেছেন যে রেলওয়ে নিরাপত্তা কমিশনার বিষয়টি তদন্ত করেছেন এবং ঘটনার কারণ সহ এর জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করেছেন।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, "রেলওয়ে নিরাপত্তা কমিশনার বিষয়টি তদন্ত করেছেন এবং তদন্ত প্রতিবেদন আসতে দিয়েছেন, তবে আমরা ঘটনার কারণ এবং এর জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করেছি, ইলেকট্রনিক ইন্টারলকিং পরিবর্তনের কারণে এটি ঘটেছে। "কবচ' ব্যবস্থার অনুপস্থিতিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশ্নের জবাবে বৈষ্ণব আরও বলেন যে দুর্ঘটনার সঙ্গে সংঘর্ষ-বিরোধী ব্যবস্থার কোনো সম্পর্ক নেই।

'ইলেক্ট্রনিক ইন্টারলকিং এ পরিবর্তন' এর অর্থ

এটা বোঝার জন্য আমাদের প্রথমে জানতে হবে ইন্টারলকিং কি? ইন্টারলকিং সিস্টেম সেফটি মেকানিজমকে বোঝায় যা রেলওয়ে জংশন, স্টেশন এবং সিগন্যালিং পয়েন্টে ট্রেন চলাচলের নিরাপদ ও দক্ষ অপারেশন নিশ্চিত করে। এটি সাধারণত সংকেত, পয়েন্ট (সুইচ) এবং ট্র্যাক সার্কিটগুলির একসঙ্গে কাজ করার সঙ্গে যুক্ত।

ইন্টারলকিং সিস্টেম নিশ্চিত করে যে পয়েন্টগুলি - ট্র্যাকের চলমান অংশগুলি যা ট্রেনগুলিকে একটি ট্র্যাক থেকে অন্য ট্র্যাকের দিক পরিবর্তন করতে দেয় - একটি ট্রেন তাদের উপর দিয়ে যাওয়ার আগে সঠিকভাবে সারিবদ্ধ এবং সঠিক অবস্থানে লক করা হয়েছে। ট্র্যাক সার্কিট হল ট্র্যাকে ইনস্টল করা বৈদ্যুতিক সার্কিট যা ট্রেনের উপস্থিতি সনাক্ত করে। তারা ট্র্যাকের একটি অংশ পূর্ণ বা খালি কিনা তা নির্ধারণ করতে সাহায্য করে, ইন্টারলকিং সিস্টেম ট্রেনটিকে নিয়ন্ত্রণ করতে সক্ষম করে। ইন্টারলকিং সিস্টেম সিগন্যাল, পয়েন্ট এবং ট্র্যাক সার্কিটের অবস্থা পর্যবেক্ষণ করে এবং বিপদজনক পরিস্থিতি আটকাতে দ্রুত কাজ করে।

ইলেকট্রনিক ইন্টারলকিং কী

ইলেকট্রনিক ইন্টারলকিং হল ইন্টারলকিং প্রযুক্তির একটি আধুনিক রূপ যেখানে সফ্টওয়্যার এবং ইলেকট্রনিক উপাদানগুলির মাধ্যমে ট্রেন চলাচল নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ করা হয়। এটি সিগন্যালিং, পয়েন্ট এবং ট্র্যাক সার্কিটগুলি পরিচালনা এবং সমন্বয় করতে কম্পিউটার, প্রোগ্রামেবল লজিক কন্ট্রোলার (PLCs) এবং যোগাযোগ নেটওয়ার্কগুলি নিয়ন্ত্রণ করে।

তবে রেলমন্ত্রী বলেন, "এটি সম্পূর্ণ ভিন্ন ইস্যু, এতে পয়েন্ট মেশিন, ইলেকট্রনিক ইন্টারলকিং জড়িত। ইলেকট্রনিক ইন্টারলকিংয়ের সময় যে পরিবর্তন ঘটেছে তার কারণেই ঘটেছে। কারা এটি করেছে এবং কীভাবে এটি ঘটেছে তা সঠিক তদন্তের পর জানা যাবে," বলেন তিনি। কয়েক দশকের মধ্যে দেশের সবচেয়ে মারাত্মক রেল দুর্ঘটনার মধ্যে শুক্রবার রাতে লাইনচ্যুত হওয়া দুটি যাত্রীবাহী ট্রেনের ধ্বংসাবশেষ পরিষ্কার করার জন্য আধিকারিকরা কাজ করার সময় রেলমন্ত্রীর এই বক্তব্য সামনে এসেছে।

Share this article
click me!