কোভিডের নতুন ভ্যারিয়েন্টের সঙ্গে মোকাবিলায় হাতিয়ার ন্যাজাল ভ্যাকসিন, ভারত বায়োটেকের টিকাকে ছাড়পত্র দিল কেন্দ্র

শুক্রবার থেকেই টিকাকরণের কর্মসূচিতে ন্যাজাল ভ্যাকসিনকে যুক্ত করা হয়েছে। প্রথমে বেসরকারি হাসপাতালগুলিতেই পাওয়া যাবে এই টিকা ।

Web Desk - ANB | Published : Dec 23, 2022 7:21 AM IST

ফের করোনা আতঙ্ক ভারতে। কোভিডের নতুন ভ্যারিয়েন্ট বিএফ.৭ চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞ মহলে। অন্যদিকে চিনে কোভিডের বারবারন্ত ঘিরে নতুন করে উদ্বেগ সৃষ্টি হচ্ছে। এই পরিস্থিতিতে কোভিড মোকাবিলায় ভারত বায়োটেকের নতুন ভ্যাকসিনকে ছাড়পত্র দিল কেন্দ্র। ওমিক্রনের এই ভ্যারয়েন্টের বিরুদ্ধে এবার ন্যাজাল ভ্যাকসিনই হাতিয়ার। নাকে নেওয়ার এই টিকা যুক্ত হয়েছে কোউইন অ্যাপেও। শুক্রবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শুক্রবার থেকেই টিকাকরণের কর্মসূচিতে ন্যাজাল ভ্যাকসিনকে যুক্ত করা হয়েছে। প্রথমে বেসরকারি হাসপাতালগুলিতেই পাওয়া যাবে এই টিকা । প্রতিষেধকের দাম এখনও ঠিক হয়নি, তবে শীঘ্রই দাম স্থির হবে বলেও জানানো হয়েছে। শুধুমাত্র ১৮ বছর ও তার বেশি বয়সীরাই এই টিকা নিতে পারবেন।

নতুন করে কোভিড সংক্রমণ রুখতে তৎপর প্রশাসন। এই মর্মে বৃহস্পতিবারই জরুরি বৈঠকের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন করে কার্যকর করা হচ্ছে বেশ কিছু বিধিনিষেধও। প্রসঙ্গত, আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে একগুচ্চ নতুন নির্দেশিক দিল কেন্দ্র। অন্য দেশ থেকে ভারতে আসতে হলে যাত্রীদের কোভিডের সবকটি ভ্যাকসিন নেওয়া থাকতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই ভাইরাস নিয়ে নতুন করে আশঙ্কার মধ্যে নতুন নির্দেশিকাতে বলেছে, চিনে আচমকাই কোভিডের এই বারবারন্ত ভারতকেও যথেষ্ঠ চিন্তায় ফেলেছে। তাই এবার এখন থেকেই কোভিড বিধিতে জোড় দিচ্ছে সরকার। ভ্রমণের ক্ষেত্রেও এখন থেকে লাগবে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট। যদি কোনও ব্যক্তি কোভিড পজিটিভ এলে নিয়ম অনুযায়ী তাঁকে আইসোলেশনে রাখা হবে। যাত্রার সময় অবশ্যি মাস্ক পড়তে হবে। মেনে চলতে হবে শারীরিক দূরত্ববিধিও।

এখানেই শেষ নয়। বিমানবন্দরে প্রবেশের ক্ষেত্রে স্বাস্থ্য আধিকারিকরা প্রত্যেক যাত্রীর টেমপারেচার মাপবেন। কোভিডের লক্ষণযুক্ত ব্যক্তিদের দ্রুত বিচ্ছিন্ন করে তাঁদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে। ফ্লাইটের মোট যাত্রীর দুই শতাংশকে অবশ্যই বিমানবন্দরে আগমন-পরবর্তী পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে এবং প্রতিটি ফ্লাইটে এই জাতীয় যাত্রীদের চিহ্নিত করা হবে সংশ্লিষ্ট এয়ারলাইনস দ্বারা, বিশেষভাবে বিভিন্ন দেশ থেকে, এটি বলেছে। তাদের নমুনা জমা দেওয়ার পর বিমানবন্দর থেকে বের করে দিতে হবে। যদি সংগৃহীত নমুনাগুলির একটিও পজিটিভ আসে তবে সেগুলিকে আরও INSACOG ল্যাবরেটরি নেটওয়ার্কে জিনোমিক পরীক্ষার জন্য পাঠানো হবে। আক্রান্ত ফ্লাইয়ারদের স্ট্যান্ডার্ড প্রোটোকল অনুযায়ী চিকিৎসা করা হবে।

আরও পড়ুন - 

আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে আরো কড়া কোভিড বিধি, একগুচ্ছ নতুন নির্দেশিকা দিল কেন্দ্র

ক্রমশ ছড়াচ্ছে করোনা, সতর্ক থাকার পরামর্শ দিয়ে বিশেষ নির্দেশিকা জারি করল IMA

করোনাভাইরাসের নয়া আতঙ্ক, ভারত বায়োটেকের নাসাল কোভিড টীকায় বুস্টার ডোজ-এর পরিকল্পনা

Share this article
click me!