বঙ্গোপসাগরে ‌ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড় ‘মনদৌস’, বৃহস্পতিবার দক্ষিণ ভারতে প্রবল ঝড়বৃষ্টির আশঙ্কা

বঙ্গোপসাগর থেকে শুরু হওয়া ঘূর্ণিঝড় মনদৌস তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরির দিকে অগ্রসর হচ্ছে। এর গতি বৃদ্ধির কারণে এই রাজ্যগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। এই ঝড়ের কারণে ভারী বৃষ্টি, বজ্রবিদ্যুৎ ও প্রবল বাতাসের সম্ভাবনা রয়েছে।

Web Desk - ANB | Published : Dec 7, 2022 7:58 PM IST

বঙ্গোপসাগরে ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় মনদৌস। বৃহস্পতিবার অর্থাৎ ৮ই ডিসেম্বর সেটি তামিলনাড়ুতে পৌঁছতে চলেছে। এরই সঙ্গে, এর প্রভাব পড়বে পুদুচেরি ও অন্ধ্রপ্রদেশ উপকূলে। এ কারণে তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

বঙ্গোপসাগর থেকে শুরু হওয়া ঘূর্ণিঝড় মনদৌস তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরির দিকে অগ্রসর হচ্ছে। এর গতি বৃদ্ধির কারণে এই রাজ্যগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। এই ঝড়ের কারণে ভারী বৃষ্টি, বজ্রবিদ্যুৎ ও প্রবল বাতাসের সম্ভাবনা রয়েছে। মনদৌস ঝড়ের নাম দিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। হিন্দিতে এর অর্থ 'ধন'। বিপদের আশঙ্কায় এনডিআরএফ, নৌবাহিনী ও অন্যান্য সংস্থাকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

৮ থেকে ১০ ডিসেম্বরের মধ্যে এই ঝড়টি দেশের পূর্ব উপকূলে পৌঁছাতে পারে। ভারী বৃষ্টির পাশাপাশি অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ুর উপকূলীয় এলাকায় প্রবল বাতাস এবং বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার সন্ধ্যার মধ্যে এই ঝড়টি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং মারাত্মক ধ্বংসযজ্ঞ চালাতে পারে। অনুমান করা হচ্ছে ৮ থেকে ১০ ডিসেম্বরের মধ্যে এই ঝড় মারাত্মক ধ্বংসযজ্ঞ চালাতে পারে এবং ১১ ডিসেম্বর পর্যন্ত ভারী বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া দফতর ৮ ডিসেম্বরের জন্য ১৩টি জেলায় রেড অ্যালার্ট এবং ৯ ডিসেম্বর তামিলনাড়ুতে ১২টি জেলায় কমলা সতর্কতা জারি করেছে। বিপদের পরিপ্রেক্ষিতে উপকূলীয় এলাকায় এনডিআরএফ, নৌবাহিনী, কোস্টগার্ড এবং স্থানীয় প্রশাসনের দল সতর্ক অবস্থায় রয়েছে। দুটি কন্ট্রোল রুম এবং বেশ কয়েকটি স্বাস্থ্যকেন্দ্রও স্থাপন করা হয়েছে। ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির ক্যাবিনেট সেক্রেটারি, রাজীব গৌবা, প্রস্তুতি পর্যালোচনা করার পরে, নির্দেশ দিয়েছেন যে প্রাণহানি এবং সম্পত্তির সামান্য ক্ষয়ক্ষতি কমানোর জন্য চেষ্টা করা উচিত।

দক্ষিণ ভারতে ‘মনদৌস’-এর প্রভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকলেও, বাংলায় এই ঘূর্ণিঝড়ের তেমন প্রভাব পড়বে না। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের অবস্থানের দিকে নজর রাখা হচ্ছে। ‘মনদৌস’-এর প্রভাবে বাংলায় বৃষ্টি না হলেও তাপমাত্রা বাড়বে। শীতের মুখে তাপমাত্রার পারদ বেশ খানিকটা চড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Share this article
click me!