বালাসাহেব কে কি ছিনতাইয়ের কৌশল বিজেপির, মহারাষ্ট্রে নয়া বিতর্কের ইঙ্গিত

  • মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে বিজেপি ও শিবসেনার দ্বন্ব প্রকাশ্যে
  • তার মধ্যেই রবিবার শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের মৃত্যু দিবস 
  • তাঁর মৃত্যু দিবসে টুইটারে শ্রদ্ধা জানালেন কেন্দ্রীয় নীতীন গড়কড়ি
  • শ্রদ্ধা জানালেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ

Tamalika Chakraborty | Published : Nov 17, 2019 9:04 AM IST

মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে বিজেপি ও শিবসেনার মধ্যে সম্পর্ক এখন মোটেই ভালো নেই।  কে মহারাষ্ট্রে সরকার গঠন করবে, সেই বিষয়ে চাপানউতোর চরম পর্যায়ে চলে গিয়েছে। এরপরেও শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের মৃত্যু দিবস স্মরণ করলেন বিজেপির শীর্ষস্থানীয় বেশ কয়েকজন নেতৃত্ব। 

তিক্ত সম্পর্কের মধ্যেও মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের মৃত্যু দিবস স্মরণ করে টুইটারে একটি পোস্ট করেন। সেখানে লেখেন বালাসাহেব আমাদের আত্মসম্মানের গুরুত্ব দিতে শিখিয়েছেন।  টুইটারে কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়কড়ি বালাসাহেবের একটি ছবি টুইটারে পোস্ট করে তাঁকে শ্রদ্ধা জানান। 


মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পরেই মুখ্যমন্ত্রীর আসনে ভাগ চেয়েছিল শিবসেনা। আড়াই বছরের জন্য বিজেপি থেকে মুখ্যমন্ত্রী হবে, আড়াই বছরের জন্য শিবসেনা থেকে মুখ্যমন্ত্রী হবে। এর জেরেই  বিরোধের সৃষ্টি হয়। তাতেই ভেঙে যায় শিবসেনার সঙ্গে জোট। কংগ্রেস ও এনসিপির সঙ্গে শিবসেনা মহারাষ্ট্রে সরকার গঠনের চেষ্টা করছে। কিন্তু সেখানেও সমস্যা দেখা দিয়েছে। শিবসেনার দরাদরিতে ভেস্তে যেতে পারে মহারাষ্ট্রে নয়া জোট গঠনের সম্ভাবনা।

 
শুক্রবার মহারাষ্ট্রের  বিজেপি প্রধান চন্দ্রকান্ত পাতিল এক বিবৃতিতে জানিয়েছেন,  খুব শীঘ্রই বিজেপি মহারাষ্ট্রে সরকার গঠন করতে চলেছে। ২৮৮ আসনের বিধানসভা আসনে ১১৯  জন বিধায়কের সমর্থন দিতে বিজেপি প্রস্তুত। তারপরেই সামনা মন্তব্য করেন,  ১০৫টি আসনে জয় লাভ করে যারা  রাজ্যপালকে জানিয়েছিল সরকার গঠন করতে পারবে না, তারা এখন কীভাবে দাবি করে যে সরকার গঠন করতে পারবে।  বিজেপির  এই মন্তব্য বিধায়ক কেনা বেচার দিকে  ইঙ্গিত করছে। বিজেপির স্বচ্ছ সরকার গঠনের প্রতিশ্রুতি ক্রমেই মিথ্যা প্রতিশ্রুতিতে পরিণত হচ্ছে বলে সামনা তাদের প্রতিবেদনে দাবি করেছে। 

 

Share this article
click me!