প্রস্রাব কান্ডের পর এবার বিমানে ধূমপান! এয়ার ইন্ডিয়াকে শো-কজ করল ডিজিসিএ

ডিজিসিএ এক বিবৃতিতে জানিয়েছে, ৬ ডিসেম্বর এয়ার ইন্ডিয়ার দিল্লি থেকে প্যারিসগামী ১৪২ ফ্লাইটে জোড়া ওই কাণ্ড ঘটে। অভিযোগ, বিমানের এক যাত্রী মত্ত অবস্থায় শৌচাগারে ধূমপান করতে গিয়েছিলেন।

Web Desk - ANB | Published : Jan 9, 2023 4:21 PM IST

বিমানে প্রস্রাব করার সিরিজ চলছে যেন। ফের বিতর্কে এয়ার ইন্ডিয়া। এবার শুধু প্রস্রাব নয়, সেই সঙ্গে চলল বিমানের মধ্যেই ধূমপান। এয়ার ইন্ডিয়ার প্যারিস-নয়াদিল্লি বিমানে এক যাত্রীর ধূমপান করা এবং অন্য এক মহিলা সহযাত্রীর কম্বলে প্রস্রাব করার অভিযোগ ফের তোলপাড় দেশ। এবার ডিজিসিএ-র তরফে শো-কজ নোটিস ধরানো হল ওই বিমান সংস্থাকে।

ডিজিসিএ এক বিবৃতিতে জানিয়েছে, ৬ ডিসেম্বর এয়ার ইন্ডিয়ার দিল্লি থেকে প্যারিসগামী ১৪২ ফ্লাইটে জোড়া ওই কাণ্ড ঘটে। অভিযোগ, বিমানের এক যাত্রী মত্ত অবস্থায় শৌচাগারে ধূমপান করতে গিয়েছিলেন। বিমানকর্মীরা তাঁকে বাধা দিলেও তিনি কথা শোনেননি। পাশাপাশি, একই বিমানে অন্য এক জন এক মহিলা সহযাত্রীর খালি সিট এবং কম্বলে প্রস্রাব করে দেন বলে অভিযোগ।

কেন এই দুই আলাদা আলাদা ঘটনায় ধীর প্রতিক্রিয়া জানিয়েছে বিমান সংস্থা, তার কারণ জানতে চেয়েই এয়ার ইন্ডিয়াকে এই নোটিস পাঠানো হয়েছে। দু’সপ্তাহের মধ্যে ওই বিমান সংস্থাকে জবাবদিহি করার নির্দেশ দেওয়া হয়েছে। অভিযোগ, ডিজিসিএ কর্তৃপক্ষ ৫ জানুয়ারি পর্যন্ত এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে ঘটনার রিপোর্ট না চাওয়া পর্যন্ত বিমান সংস্থার তরফে কোনও পদক্ষেপ করা হয়নি। ডিজিসিএ জানিয়েছে, প্রাথমিক তদন্তে উঠে এসেছে যে, বিমান সংস্থা ডিজিসিএ-র নিয়ম মেনে চলেনি।

নিয়মানুযায়ী, বিমানে কোনও যাত্রী নিয়মবিরুদ্ধ কোনও কাজ করলে বা সহযাত্রীর সঙ্গে অভব্যতা করলে বিমান অবতরণের ১২ ঘণ্টার মধ্যে ওই বিমান সংস্থার তরফে ডিজিসিএকে এই বিষয়ে জানাতে হবে। পাশাপাশি, ঘটনার কথা জানিয়ে তিন সদস্যের অভ্যন্তরীণ কমিটির কাছে পাঠাতে হবে রিপোর্ট। কিন্তু সেরকম কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।

এর আগে, এয়ার ইন্ডিয়ার বিজনেস ক্লাসে এক মহিলা যাত্রীর গায়ে প্রস্রাব করে দিন এক মদ্যপ ব্যক্তি। লোকটির এই লজ্জাজনক কাজটি সবার চোখের সামনে ঘটলেও, কেউ তার কোনও প্রতিবাদ করেননি বলে অভিযোগ। এমনকী অভিযোগের পরও কেবিন ক্রু সদস্যরা ওই ব্যক্তির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি। মহিলা টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরনকে একটি চিঠি লেখেন, তারপরে শুরু হয় তদন্ত। এয়ার ইন্ডিয়া পুলিশে অভিযোগ দায়ের করেছে এবং ওই যাত্রীকে 'নো ফ্লাই' তালিকায় রাখার আবেদন করেছে।

ঘটনাটি ঘটেছে গত ২৬ নভেম্বর নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দর থেকে দিল্লি যাওয়ার এয়ার ইন্ডিয়ার AI-102 ফ্লাইটে। এই প্লেনে বিজনেস ক্লাসে যাত্রা করছিলেন ৭০ বছরের বৃদ্ধা মহিলা। তাঁর সঙ্গেই এই ঘটনা ঘটে।

Share this article
click me!