coal mine disaster: ধানবাদের অবৈধ কয়লাখনিতে ভয়ঙ্কর ধস, শিশু -সহ মৃত তিন - আটকে বহু

ধানবাদের অবৈধ কোলিয়ারিয়ে ধসে তিন জনের মৃত্যু। এখনও আটকে রয়েছে বহু মানুষ।

 

Saborni Mitra | Published : Jun 9, 2023 11:04 AM IST / Updated: Jun 09 2023, 05:20 PM IST

ঝাড়খণ্ডের বেআইনি একটি খনিতে ভয়ঙ্কর দুর্ঘটনা। ধানবাদের ভাওরা কোলিয়ারি এলায় একটি খনিতে ধস নামার কারণে কমপক্ষে তিন জন নিহত হয়েছে। যাদের মধ্যে রয়েছে একটি শিশুও। ধসের কারণে খনির মধ্যেই অনেকে আটকে পড়ে রয়েছে বলেও আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার সকাল ১০টা ৩০ মিনিট নাগাদ ভারত কোকিং কোল লিমিটেডের ভাওরা কোলিয়ারিতে এই মারাত্মক দুর্ঘটনা ঘটে।

সিন্দ্রির পুলিশ কর্তা অভিষেক কুমার বলেছেন, নিহতদের সঠিক সংখ্যা যেখম এখনও অনুমান করা যায়নি। তেমনই আটকে পড়া বা আহতের সংখ্যাও সঠিক ভাবে বলা যাচ্ছে না। তবে উদ্ধারকাজ শুরু হয়েছে। ক্ষতিগ্রস্তদের শনাক্ত করার কাজও শুরু হয়েছে। ধানবাদের পুলিশ জানিয়েছে।

এক প্রক্ষত্যদর্শী জানিয়েছেন খনিতে সকালের দিকে যখন ধস নামে তখন সেখানেই অনেকেই কাজ করছিল। এই খনিটে অবৈধ। স্থানীয়রা অনেকেই অবৈধভাবেই দিনের পর দিন খনি থেকে জীবন হাতে নিয়ে কয়লা উত্তোলন করে। তাদের প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাও থাকে না। প্রত্যক্ষদর্শীরা আরও জানিয়েছে, দুর্ঘটনার পরই ধ্বংসস্তূপ থেকে তিন জনকে উদ্ধার করা হয়েছে। তাদের হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়। ভাওরা থানার পরিদর্শক বিনোজ ওরাওঁ জানিয়েছেন উদ্ধারকাজ এখনও চলছে। উদ্ধারকাজে তৎপর পুলিশ কর্মী ও উদ্ধারকারী দলের সদস্যরা।

পশ্চিমবঙ্গ ঝাড়খণ্ড বিহার-সহ একাধিক রাজ্যে বেআইনি কয়লা খাদান থেকে কয়লা উত্তোলন দীর্ঘ দিনের সমস্যা। খোলামুখ খাদানগুলিতে জীবনের ঝুঁকি নিয়ে দুটো বেশি পয়সা বাডডতি উপার্জনের জন্য বহু মানুষ কাজ করে। বেআইনি খাদান থেকে কয়লা উত্তোলন একটি পেশা সংশ্লিষ্ট এলাকার মানুষদের। বহু মানুষের অন্ন সংস্থান হয়। কিন্তু এভাবে পরিত্যক্ত খাদান থেকে কয়লা উত্তোলনের কারণে ধসের প্রবণতা বাড়ছে। এই অবৈধ খাদানকে কেন্দ্র করে অসামাজিক কাজও বাড়ছে। কোল মাফিয়াদের একচেটিয়া রাজত্ব চলে এই এলকাগুলিতে। স্থানীয়দের দাবি প্রশাসন তৎপর হলেই এজাতীয় কাজ সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে যাবে। কিন্তু প্রশাসনের তৎপরতার বড়ই অভাব রয়েছে। যা দিনে দিনে বিপদের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। অনেকের ধারনা প্রশাসনের মদতে চলে অবৈধ খাদান থেকে কয়লা উত্তোলন। এটাই প্রথম নয়, এর আগেও এজাতীয় ঘটনা একাধিকবার ঘটেছে।  মৃত্যুর ঘটনাও ঘটেছে। যা নিয়ে কিছুদুন প্রশাসন তৎপর থাকে। তখন বব্ধ থাকে কয়লা উত্তোলন। কিন্তু তারপর আবার  প্রশাসনের ঢিলেঢালা অবস্থার জন্য আগের মতই শুরু হয়ে যায় কয়লা উত্তোলন। 

 

Share this article
click me!