করোনাকালে আবারও সক্রিয় কৃষক আন্দোলন, বিরোধীদের সমর্থনে ২৬ মে দেশজুড়ে 'কালা দিবস' ডাকল অন্নদাতারা

  • করোনাকালে সক্রিয় দিল্লির কৃষক আন্দোলন 
  • ২৬ মে কালা দিবসের ডাক 
  • পালন করা হবে দেশজুড়ে
  • ১২টি রাজনৈতিক দল সমর্থন জানিয়েছে 

Asianet News Bangla | Published : May 23, 2021 3:23 PM IST

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গে দেশ যখন বিপর্যস্ত তখন আরও একবার কেন্দ্রের বিরুদ্ধে গিয়ে আরও বড় আন্দোলনে নামার হুঁশিয়ারি দিল দিল্লির সীমানায় আন্দোলনরত কৃষকরা।  আগামী ২৬ মে অর্থাৎ বুধবার কেন্দ্রীয় সরকারের পাশ করা তিনটি কৃষি আইনের বিরুদ্ধে   দেশজুড়ে প্রতিবাদ জানিয়ে কালা দিবস পালন করা হবে। ওই দিনই দিল্লির কৃষক আন্দোলন ৬ মাস পূর্ণ করবে। কৃষকদের এই আন্দোলনকে পূর্ণ সমর্থন জানিয়েছে ১২টি বিরোধী দল। 

৪০টি কৃষক সংগঠনের সংযুক্ত কিষাণ মোর্চা আগেই কেন্দ্রের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে চলমান আন্দোলনের ৬ মাস উপলক্ষ্যে 'কালা দিবস' পালনের ডাক দিয়েছিল। এদিন বিরোধী ১২টি রাজনৈতিক দল কেন্দ্র বিরোধী আন্দোলনকে পূর্ণ সমর্থন জানিয়েছে।বিরোধীদলের পক্ষ থেকে বলা হয়েছে নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে সংযুক্ত মোর্চার তরফে দেশব্যাপী যে বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছে তারপ্রতি তাদের পূর্ণ সমর্থন রয়েছে। কৃষক আন্দোলনে সমর্থন জানিয়েছে পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীই সই করেছেন। যৌথ বিবৃতিতে যাঁরা সই করেছেন তাঁরা হলেন কংগ্রসের ভারপ্রাপ্ত সভাপতি সনিয়া গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, এনসিপি প্রধান শরদ পাওয়ার, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন । অন্যান্য স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি, ন্যাশানাল কনফারেন্স নেতা ফারুক আব্দুল্লাহ, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাবদ, আরজেডি প্রধান তেজস্বী যাদব, সিপিআইএর ডি রাজা।

নেট মাধ্যমে ISI এজেন্টদের তথ্য পাচার,পাক গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার ২ বোন ...

ঘূর্ণীঝড় যশের প্রভাব, সোম-শনি বাতিল একগুচ্ছ দূরপাল্লার ট্রেন

যৌথ বিবৃতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে নতুন পাশ হওয়া তিনটি আইন বাতিলের দাবি জানান হয়েছে। পাশাপাশি বলা হয়েছে চলমান করোনা মহামারির মধ্যে লক্ষ লক্ষ কৃষক আন্দোলনে সামিল হয়েছেন। তাঁরা যে কোনও সময়ই করোনাভাইারেস আক্রান্ত হতে পারেন। তাঁদের রক্ষা করার জন্য অবিলম্বে আন্দোলন প্রত্যাহারেরও দাবি জানিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। কৃষি আইন বাতিল করার পাশাপাশি বিরোধীদের পক্ষ থেকে স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী এমএসপি আইনগত করারও দাবি জানিয়েছেন।  একই সঙ্গে জানান হয়েছে এই পদক্ষেপগুলি গ্রহণ করলে আরও একবার আলোচনা শুরু হবে। 

Cyclone Tauktae: আরব সাগর থেকে উদ্ধার দেহ, নৌবাহিনী অভিযানের ছবিগুলি দেখুন ...

চলতি মাসের শুরুতেই সংযুক্ত কৃষক নেতা বলবীর সিং রাজেওয়াল বলেছিলেন ২৬ মে দিল্লির উপকণ্ঠে চলা কৃষক আন্দোলন ৬ মাস পূর্ণ করবে। ওই সময় কেন্দ্রের মোদী সরকারও ৭ বছর পূর্ণ করবে। আর তাই ২৬ মে কালা দিবস ডাকা হবে। আর ওই দিন গোটা দেশের মানুষ যাতে আন্দোলনকারী অন্নদাতাদের পাশে এসে দাঁড়ান তারও আবেদন জানিয়েছেন তিনি। তিনি বলেছেন ওই দিন প্রত্যেকের উচিৎ নিজেদের বাড়ি, গাড়ি আর দোকানে কালো পাতাকা টাঙিয়ে দেন। 

মোদী সরকারের পাশ করা তিনটি নতুন কৃষি আইনের প্রতিবাদে দীর্ঘ দিন ধরেই আন্দোলেন সামিল হয়েছে পঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। সমস্যা সমাধানে কেন্দ্রীয় সরকারের সঙ্গে তাঁদের ১২টি বৈঠকও হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত সমস্যা সমাধান হয়নি। 

Share this article
click me!