From The India Gate: গেহলট-পাইলট দৌত্যে নয়া সমীকরণ, তামিলনাড়ুতে বিজেপির কৌশল

দেশের ক্ষমতার করিডোর হিসেবে পরিচিত দিল্লি। তবে শুধু দিল্লি নয় বাকি রাজ্যতেও পর্দার আড়ালে অনেক কিছুই ঘটে। কোনওটা ষড়যন্ত্র। কোনওটা আবার ক্ষমতার খেলা। ফ্রম দ্য ইন্ডিয়া গেট সেই খেলার অন্দরের কথাই তুলে ধরে।

Parna Sengupta | Published : Jul 16, 2023 10:26 AM IST

চ্যাট G-P-T

G-এর অর্থ গেহলট, P-এর অর্থ পাইলট এবং T-এর অর্থ টেকনিক বা কৌশল- এই সহজ তথ্য বোঝানোর জন্য কোনও AI-এর প্রয়োজন নেই। যদিও উভয় নেতা দিন কয়েক আগে পর্যন্ত রাজস্থানের মাটিতে ক্ষমতার লড়াইয়ে ছিলেন, দিল্লিতে একটি বৈঠকের পরে তারা একটি যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর করেছেন।

Latest Videos

G-P চুক্তিটি এমন একটি ভাবনাকে তুলে ধরে যেখানে দুই নেতাই আসন্ন বিধানসভা নির্বাচনে দলকে নেতৃত্ব দেওয়ার জন্য হাত মেলান যাতে রাজস্থানে সহজ জয় নিশ্চিত করতে পারে কগ্রেস। বোঝা যাচ্ছে যে নতুন সরকারের পাইলট হবেন শচীন এবং বর্তমান মুখ্যমন্ত্রী দিল্লিতে একটি ''বড়'' ভূমিকা পালন করতে চলেছেন। যদিও গেহলট শিবির ফর্মুলা নিয়ে ক্ষুব্ধ, শচীন অনুগামীরা বিশ্বাস করেন যে দল ক্ষমতায় ফিরে এলেও তার মসৃণ যাত্রা হবে না। তারা মনে করেন গেহলট পাইলটের সরকারের দায়িত্বে থাকা এয়ার ট্রাফিক কন্ট্রোলারের ভূমিকা পালন করবেন।

ভ্যাকুয়াম পাম্প

কর্ণাটকের ইতিহাসে প্রথমবারের মতো বিধানসভা ও কাউন্সিলে বিরোধীদের নেতৃত্বশূন্যতা দেখা দিয়েছে। যদিও বিজেপি ৬৬টি আসন জিতেছে, এটি জেডিএসের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী (মাত্র ১৯টি আসন সহ) যিনি অন্তর্বর্তী সময়ে সেই ভূমিকা পালন করছেন। HDK-এর মতে, YST-এর সংক্ষিপ্ত রূপ হল রাজনৈতিক আত্মীয়কে প্রদান করা ট্রান্সফার ফি-র শতাংশ। অভিযোগ প্রমাণের জন্য তিনি একটি অডিও ক্লিপও তাঁর কাছে থাকার দাবি করেছেন।

যদিও দলটি সক্রিয় বিরোধী ভূমিকা পালন করার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে, তখনও রাজনৈতিক সুবিধা পাওয়ার প্রয়াসে বিজেপি HDK-এর অভিযোগের প্রতিধ্বনি করছে। জেডিএস মনে করছে নতুন সরকারকে অস্থির করতে বিজেপি কুমারস্বামীর প্রচেষ্টায় আরও পেশী যোগ করতে পারে।

চেন্নাই এক্সপ্রেস

এই সিনেমার নায়ক রামেশ্বরমে যাওয়ার পথে একটি পারিবারিক নাটকে জড়িয়ে পড়ে। তামিলনাড়ুর রাজনৈতিক থিয়েটার ২০২৪ সালের মেগা শোর জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে, বিজেপির রাজ্য সভাপতি আন্নামালাই - রামেশ্বরম থেকে তার পদযাত্রা শুরু করতে প্রস্তুত - উত্তর থেকে একজন নায়কের আশা করছেন ।

তিনি ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে তাঁর যাত্রা শুরু করার আমন্ত্রণ জানিয়েছেন। তিনি আরও একজন কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামনকে রাজ্য রাজনীতিতে নাক গলানোর জন্য দলকে চাপ দিচ্ছেন। (বিদ্রুপের বিষয় হল, ২০২৪ সালে সীতারামের দলের বিরুদ্ধে সীতারামনকে প্রার্থী করার কথাও কেরালা বিজেপি বিবেচনা করছে।)

আন্নামালাই আশা করেন যে এই কৌশল তার দলকে সাহায্য করবে - যদি প্রয়োজন হয় - সম্ভাব্য জোটের অংশীদার AIADMK, পাট্টালি মক্কাল কাচি (PMK) এবং তামিল মানিলা কাচ্চি (TMK)-কে অংশ নেওয়ানো যেতে পারে। ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) প্রবর্তনের বিষয়ে এআইএডিএমকে আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে। এআইএডিএমকে এককভাবে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিলে, বিজেপিকে পিএমকে এবং টিএমকে-র সাথে জোট গঠন করতে হবে। কিন্তু আন্নামালাই অন্যভাবে চিন্তা করেন এবং তার ক্ষমতা প্রদর্শন করতে চান। আর বড় স্বপ্ন দেখার রামেশ্বরম ছাড়া আর কোনো জায়গা নেই। কারণ, এখানেই, সমস্ত যাত্রা শেষ হয় এবং নতুন শুরু হয়, আক্ষরিক অর্থেই।

আধা-গতির প্রতিক্রিয়া

রসায়নের অধ্যাপক হিসাবে, কে ভি থমাস - কংগ্রেস নেতা বাম সহযাত্রী হয়ে উঠেছেন - তবে তিনি নিজেকে প্রাসঙ্গিক করে তোলার সঠিক সূত্র জানেন। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী, সংসদ সদস্য এবং কংগ্রেস দলের প্রতিনিধিত্বকারী কেরালা বিধানসভা, থমাস দল এবং এর নেতৃত্বে তার আনুপাতিক অংশ প্রত্যাখ্যান করার পরে বাম দিকে চলে যান। যদিও দল ব্যবস্থা নিয়েছে, টমাস এখনও সাদা খাদি শার্ট এবং ধুতি পরিহিত একজন কংগ্রেসম্যানের জীবন যাপন করছেন। কিন্তু তার হৃদয় বামপন্থীদের জন্য স্পন্দিত।

মেট্রো-ম্যান ই শ্রীধরনের সাহায্যে একটি আধা-গতির রেললাইনকে অনুঘটক করার জন্য চেষ্টা চলছে। গত বিধানসভা নির্বাচনে বিজেপি প্রার্থী হিসেবে মাঠে নেমেছিলেন শ্রীধরন। থমাস শ্রীধরনের সাথে দেখা করেন এবং মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের পূর্ণ আশীর্বাদে রেল প্রকল্পের কথা জানান। এই উদ্যোগের প্রতিদান দিয়ে, শ্রীধরন এখন যাত্রার পরিকল্পনা করার জন্য সম্পূর্ণ তৈরি রয়েছেন। তিনি এখন একটি আধা-গতির রেল করিডোর প্রস্তাব করছেন, যা পরবর্তীতে একটি অন্তর্বর্তী ব্যবস্থা হিসাবে উচ্চ গতির ট্র্যাক হিসাবে আপগ্রেড করা যেতে পারে।

এইভাবে, থমাস সূত্রটি এলডিএফ সরকারকে তার অপ্রচলিত কে-রেল প্রকল্প বাস্তবায়নে সহায়তা করে। এটি বিজেপির জন্য একটি অন্যরকম জয় হতে পারে। কারণ বন্দে ভারত দীপ্তিতে আচ্ছন্ন হয়ে রয়েছে বিজেপি। দল এটিকে কেন্দ্রীয় সরকারের প্রকল্প হিসাবে ইস্যু বানাতে পারে।

Share this article
click me!

Latest Videos

ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
পুজোর মুখে মাথায় হাত কৃষকদের! ভারী নিম্নচাপে জলমগ্ন কৃষি জমি, আসেনি সরকারের সাহায্য | Ranaghat News
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি