গ্যালান্ট্রি অ্যাওয়ার্ড: এ বছর কতজন বীরত্ব পুরস্কার পাবেন? দেখে নিন সম্পূর্ণ তালিকা

স্বরাষ্ট্র মন্ত্রকের প্রকাশিত তালিকা অনুযায়ী, এ বছর পুলিশ, আগমন পরিষেবা, হোম গার্ড, সিভিল ডিফেন্স এবং সংশোধনমূলক পরিষেবার ১১৩২ জন কর্মচারীকে তাদের সাহসিকতা ও সাহসিকতার জন্য এই পুরস্কারে সম্মানিত করা হবে।

Parna Sengupta | Published : Jan 25, 2024 7:56 AM IST

প্রতি বছর, সেনাবাহিনী, সিআরপিএফ, আইটিবিপি এবং পুলিশের সৈন্য এবং অফিসাররা যারা গ্যালান্ট্রি অ্যাওয়ার্ড পান, তাদের তালিকা প্রকাশিত হয়। এই সাহসীকতার পুরস্কার বছরে দুবার ঘোষণা করা হয়। প্রজাতন্ত্র দিবস এবং স্বাধীনতা দিবস উপলক্ষে সাহসিকতার পুরস্কার ঘোষণা করা হয়। এর মধ্যে কিছু পুরস্কার শুধুমাত্র সেনার জন্য এবং অন্যান্য পুরস্কার পুলিশ, জেল কর্মী এবং সাধারণ নাগরিকদের জন্য।

২০২৪ সালের প্রজাতন্ত্র দিবসের প্রস্তুতি পুরোদমে চলছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার এই বছরের পরিষেবা পদক এবং বীরত্বের পুরস্কার ঘোষণা করেছে। স্বরাষ্ট্র মন্ত্রকের প্রকাশিত তালিকা অনুযায়ী, এ বছর পুলিশ, আগমন পরিষেবা, হোম গার্ড, সিভিল ডিফেন্স এবং সংশোধনমূলক পরিষেবার ১১৩২ জন কর্মচারীকে তাদের সাহসিকতা ও সাহসিকতার জন্য এই পুরস্কারে সম্মানিত করা হবে।

Latest Videos

দুটি রাষ্ট্রপতি বীরত্ব পুরস্কারও তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে

এই পুরস্কারের তালিকায় রাষ্ট্রপতির হাত দিয়ে রাষ্ট্রপতির বীরত্ব পুরস্কার (পিএমজি)ও রয়েছে। এ পুরস্কারে সম্মানিত হবেন দুজন। একই সময়ে, ২৭৫ জন কর্মীকে তাদের সাহসিকতার জন্য বীরত্ব পুরস্কার (জিএম) দিয়ে সম্মানিত করা হবে। জেনে রাখা ভালো যে এই ২৭৭টি পুরষ্কারের তালিকায়, মাওবাদ এবং নকশালবাদ প্রভাবিত অঞ্চলে মোতায়েন করা ১১৯ জন কর্মী, জম্মু ও কাশ্মীর অঞ্চলের ১৩৩ জন এবং অন্যান্য অঞ্চলের ২৫ জন কর্মী অন্তর্ভুক্ত রয়েছে।

২৭৫টি বীরত্ব পুরস্কারের তালিকায়, জম্মু ও কাশ্মীরের কর্মীদের সর্বোচ্চ সংখ্যক বীরত্ব পুরস্কার দেওয়ার ঘোষণা করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের প্রকাশিত তালিকা অনুসারে, জম্মু ও কাশ্মীরের ৭২ জন, ছত্তিশগড়ের ২৬ জন, ঝাড়খণ্ডের ২৩ জন, মহারাষ্ট্রের ১৮ জন, ওড়িশার ১৫ জন, দিল্লির ৮ জন, CRPF-এর ৬৫ জন এবং অন্যান্য রাজ্য-কেন্দ্রশাসিত অঞ্চল পরিষেবার ২১ জন কর্মী রয়েছেন। বীরত্বের পুরস্কারে ভূষিত হয়েছেন। এছাড়া বিশিষ্ট সেবার জন্য রাষ্ট্রপতি ১০২টি পদক প্রদান করবেন, যার মধ্যে পুলিশ সার্ভিসে ৯৪টি, ফায়ার সার্ভিসে ৪টি, সিভিল ডিফেন্স ও হোমগার্ড সার্ভিসে ৪টি পদক প্রদানের ঘোষণা দেওয়া হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

চাঞ্চল্যকর তথ্য! ৪০ হাজার টাকা ধার নিয়েছিল...ধৃত রাহুলের বিস্ফোরক মন্তব্য! Today Krishnanagar News
চোখের সামনে গঙ্গায় চলিয়ে যাচ্ছে একাধিক বাড়ি, ঘুম উড়েছে মালদার মানিকচকের বাসিন্দাদের | Ganga Erosion
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
সুবর্ণ গোস্বামীর বিরুদ্ধে নোংরা অভিযোগ দেবাংশুর, পাল্টা যা বললেন চিকিৎসক । Subarna Goswami