'দেশের ভবিষ্যৎ সম্পদ' - ধর্ষণের দায়ে অভিযুক্ত আইআইটি ছাত্রকে জামিন দিল গৌহাটি হাইকোর্ট

ধর্ষণের অভিযোগে অভিযুক্ত গুয়াহাটি আইআইটি-র এক ছাত্র। তাকেই 'দেশের ভবিষ্যৎ সম্পদ' বলে জামিন দিল গৌহাটি হাইকোর্ট। 
 

Asianet News Bangla | Published : Aug 23, 2021 1:51 PM IST / Updated: Aug 23 2021, 07:23 PM IST

চলতি বছরের মার্চ মাসে গুয়াহাটি আইআইটি-র এক ছাত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছিল। ধর্ষিতা, তারই এক সহপাঠিনী। সম্প্রতি, অভিযুক্ত ওই ছাত্র এবং নির্যাতিতা - দুজনকেই 'দেশের ভবিষ্যৎ সম্পদ' বলে উল্লেখ করল গৌহাটি হাইকোর্ট। একইসঙ্গে, জামিন দেওয়া হল ওই অভিযুক্ত ছাত্রটিকে।  

অভিযুক্ত ওই ছাত্রের নাম উৎসব কদম। গত ১৩ অগাস্ট তাঁকে জামিন দিয়েছেন গৌহাটি হাইকোর্টের বিচারপতি অজিত বরঠাকুর। এই মামলার তদন্ত শেষ হওয়ার কারণেই জন্য কদমকে জামিন দেওয়া হয়েছে। এর পাশাপাশি বিচারক বলেন, অভিযুক্তের বয়স ২১ বছর, নির্যাতিতার মাত্র ১৯। দুজনেই রাজ্যের ভবিষ্যতের সম্পদ, গুয়াহাটি আইআইটির ইঞ্জিনিয়ারিং কোর্সের মেধাবী ছাত্রছাত্রী। মামলার বিচারের স্বার্থে অভিযুক্তকে আটকে রাখা অপ্রয়োজনীয়। 

তবে আদালত একইসঙ্গে উল্লেখ করেছে, প্রাথমিকভাবে কদমের বিরুদ্ধে করা অভিযোগ সত্যি বলেই মনে হয়েছে। তা সত্ত্বেও এই অন্তর্বর্তীকালীন আদেশ দেওয়া হয়েছে। এফআইআর, মেডিকেল রিপোর্ট, ফৌজদারি আইনের ১৬১ এবং ১৬৪  ধারার অধীনে দেওয়া সাক্ষ, প্রাসঙ্গিক নথিপত্র, চার্জশিটের বিষয়বস্তু, ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির রিপোর্ট, উভয় পক্ষের আইনজীবীদের বক্তব্য - সবই অভিযুক্তের বিরুদ্ধে আনা অভিযোগের সত্যতার দিকে স্পষ্ট ইঙ্গিত করছে, এমনটাই জানিয়েছেন বিচারপতি বরঠাকুর।

আরও পড়ুন - মৃতদেহকেও ধর্ষণ - আফগান মহিলা ফাঁস করলেন তালিবানি বর্বরতার ভয়ানক কাহিনি, দেখুন ছবিতে ছবিতে

আরও পড়ুন - 'কেটে পড়, নইলে' - এবার একেবারে সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রকে কড়া হুমকি দিল তালিবানরা

আরও পড়ুন - কাবুল বিমান বন্দরে গোলাগুলি - হত এক আফগান সেনা, বাড়ছে আইএস জঙ্গিদের হামলার আশঙ্কা

আদালত জানিয়েছে, এই মামলার তদন্ত শেষ হয়েছে। সাক্ষীদের তালিকার একটি বিশ্লেষণ, চার্জশিটে উল্লেখ করা হয়েছে। তাই অভিযুক্তকে যদি এখন জামিনে মুক্ত করা হয়, তাহলে সে কোনওভাবেই সাক্ষ-প্রমাণ লোপাট করতে বা তাদের সরাসরি প্রভাবিত করবে, এমন সম্ভাবনা আদালত দেখছে না। এই কারণেই তাকে জামিন দেওয়া হচ্ছে।  


Share this article
click me!