New CDS: সাতদিনের মধ্যে জেনারেল বিপিন রাওয়াতের পদে নতুন মুখ, ঘোষণা কেন্দ্রের

চিফ অফ ডিফেন্স স্টাফ পদটি আগামী সাত থেকে দশ দিনের মধ্যে পূরণ করা হবে বলে কেন্দ্রের শীর্ষ সূত্র জানিয়েছে। নিয়ম অনুযায়ী, সশস্ত্র বাহিনীর যেকোনো কমান্ডিং অফিসার বা ফ্ল্যাগ অফিসার পদের জন্য যোগ্য। 

Parna Sengupta | Published : Dec 9, 2021 5:51 AM IST

আচমকা প্রয়াণ ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ (Chief of Defence Staff) বা সিডিএস (CDS) জেনারেল বিপিন রাওয়াতের (General Bipin Rawat)। শোকস্তব্ধ প্রত্যেক প্রশাসনিক ও সেনা কর্তা। তবে সময় থেমে থাকে না। তাই এরই মাঝে কেন্দ্রের ঘোষণা আগামী সাতদিনের মধ্যে জেনারেল বিপিন রাওয়াতের পদে নতুন নাম নিয়ে আসা হবে (Govt to appoint new CDS)। 

চিফ অফ ডিফেন্স স্টাফ পদটি আগামী সাত থেকে দশ দিনের মধ্যে পূরণ করা হবে বলে কেন্দ্রের শীর্ষ সূত্র জানিয়েছে। নিয়ম অনুযায়ী, সশস্ত্র বাহিনীর যেকোনো কমান্ডিং অফিসার বা ফ্ল্যাগ অফিসার পদের জন্য যোগ্য। সাধারণত, সিডিএসের বয়সের ঊর্ধ্ব সীমা ৬৫ বছর নির্ধারণ করা হয়েছে। জেনারেল রাওয়াত ২০২০ সালের জানুয়ারিতে দেশের প্রথম সিডিএস হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন।  প্রধানমন্ত্রী মোদি, ২০১৯ সালে তার স্বাধীনতা দিবসের ভাষণে, একজন সিডিএস নিয়োগের ঘোষণা করেছিলেন যিনি তিন সেনা বিভাগের প্রধানের উপরে থাকবেন।

যেহেতু জেনারেল বিপিন রাওয়াত এই পদের প্রথম নিয়োগ ছিলেন, তাই  চিফ অফ ডিফেন্স স্টাফ নিয়োগের কোনও নজির নেই। ফলে, মূল নিয়োগের আগে সরকারকে কিছু বিষয় বিবেচনা করতে হবে। সরকারী বিষয়ে নিয়োগের ক্ষেত্রে পূর্ববর্তী নিয়োগগুলিকে উদাহরণ হিসেবে ধরা হয়। কিন্তু এক্ষেত্রে সেরকম কোনও নজির মিলছে না। ফলে পরবর্তী সিডিএস হিসাবে একজন নতুন অফিসারকে নিয়োগ করার সময় বেশ কয়েকটি দিক বিবেচনা করতে হবে।

সিডিএস হওয়ার যোগ্য অফিসারদের ভারতীয় বিমান বাহিনী (এয়ার চিফ মার্শাল) এবং ভারতীয় নৌবাহিনীতে (এডমিরাল) ফোর স্টার জেনারেল বা তার সমতুল্য পদমর্যাদার হতে হবে। ব্যক্তিটি ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় বিমান বাহিনী বা ভারতীয় নৌবাহিনীতে থ্রি স্টার অফিসারও হতে পারেন। তবে সংশ্লিষ্ট পরিষেবাগুলিতে ফোর স্টার অফিসার হওয়ার যোগ্য। তাই সমস্ত সেনা, আইএএফ এবং নৌবাহিনীর কমান্ডাররা সিডিএস হওয়ার যোগ্য বলেই মনে করা হচ্ছে। 

জেনারেল বিপিন রাওয়াতকে ৩১শে ডিসেম্বর, ২০১৬ সালে ২৬ তম সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছিল। ভারতীয় সেনাবাহিনীর দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে আরও দুটি নাম উঠে এসেছিল সেই সময়। তাঁরা হলেন দুই সেনা অফিসার - লেফটেন্যান্ট জেনারেল প্রবীন বক্সি এবং পিএম হারিজ। তাঁদের পিছনে ফেলে তৎকালীন সেনাপ্রধান হন বিপিন রাওয়াত। 

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার সকাল ১১টা ১৫ মিনিটে লোকসভায় এবং বেলা ১২টার দিকে রাজ্যসভায় বিবৃতি দেবেন। বৃহস্পতিবার জেনারেল রাওয়াতের মৃতদেহ তামিলনাড়ু থেকে নয়াদিল্লিতে আনা হবে। শুক্রবার নয়াদিল্লিতে শেষকৃত্য হবে।

Share this article
click me!