লক্ষ্মীর ভান্ডার ভুলে যাবেন! ছাত্রীদের জন্য দুর্দান্ত স্কিম রাজ্য সরকারের, মিলবে ৬০ হাজার টাকা

নতুন প্রকল্পটির আওতায় একাদশ ও দ্বাদশ শ্রেণির মহিলা শিক্ষার্থীরা ২ বছরের জন্য মাসে মাসে ১০০০ টাকা করে পাবে। তবে গরমের ছুটির ২ মাস এই অনুদান দেওয়া বন্ধ থাকবে। ১১ই জুলাই প্রত্যেক শিক্ষার্থীর অ্যাকাউন্টে এই টাকা ট্রান্সফার করে দেওয়া হবে বলে জানা গেছে।

Parna Sengupta | Published : Jul 2, 2024 3:47 PM IST

কেন্দ্র ও রাজ্য উভয় সরকারই চালু করেছে বিভিন্ন প্রকল্প। শিক্ষার জন্য কন্যাশ্রী, বিবাহের জন্য রূপশ্রী, ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য সুকন্যা যোজনা আরো কত কি! এবার পাখির চোখ বাল্যবিবাহ। বাল্যবিবাহ রোধ করতে, নতুন অভিনব পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার।

নতুন প্রকল্পটির আওতায় একাদশ ও দ্বাদশ শ্রেণির মহিলা শিক্ষার্থীরা ২ বছরের জন্য মাসে মাসে ১০০০ টাকা করে পাবে। তবে গরমের ছুটির ২ মাস এই অনুদান দেওয়া বন্ধ থাকবে। ১১ই জুলাই প্রত্যেক শিক্ষার্থীর অ্যাকাউন্টে এই টাকা ট্রান্সফার করে দেওয়া হবে বলে জানা গেছে। মাসে ১০০০ টাকা করে পেলে একেক জন শিক্ষার্থী ২ বছরে ২০ হাজার টাকা নিজেদের ব্যাংক অ্যাকাউন্টে সঞ্চয় করতে পারবে। স্কুল পাশের পর ডিগ্রী কোর্সের ক্ষেত্রে ৪ বছরের জন্য প্রতি মাসে ১৫০০ হাজার টাকা করে পাবে ওই একই শিক্ষার্থী।

এই প্রকল্প চালু করা হলে প্রায় ১০ লক্ষ শিক্ষার্থী প্রকল্পের আওতায় চলে আসবে বলে মনে করছে সরকার। ইতিমধ্যে অসমের মন্ত্রিপরিষদ এই প্রকল্পের জন্য সম্মতি জানিয়েছে। প্রথম বছর প্রকল্পটি চালু করার জন্য ৩০০ কোটি টাকা খরচ হতে পারে বলে জানিয়েছে রাজ্য সরকার। আগামী ৫ বছরের মধ্যে এই প্রকল্পের জন্য খরচ হবে ১৫০০ কোটি টাকা।

একজন শিক্ষার্থী একাদশ শ্রেণীতে একবার নাম রেজিস্ট্রেশন করাতে পারলে এমএ, বিএড পড়া পর্যন্ত এই সুযোগ-সুবিধা পেতে পারেন। একাদশ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ২ বছরের জন্য একজন মহিলা শিক্ষার্থী পাবেন মোট ২০ হাজার টাকা। স্নাতক স্তরের পড়াশোনার ক্ষেত্রে পাবেন মোট ৪৫ হাজার টাকা এবং স্নাতকোত্তর পড়াশোনার জন্য পাওয়া যাবে মোট ৬০ হাজার টাকা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari : 'তৃণমূলের বি-টিম হল সিপিএম' বিস্ফোরক মন্তব্য শুভেন্দু অধিকারীর
Suvendu Adhikari : 'আমি অভিষেককে বাগদার ঠাকুরবাড়ি অপবিত্র করতে দেব না' হুংকার শুভেন্দুর
Suvendu Adhikari Live : মানিকতলায় পদযাত্রা শুভেন্দু অধিকারীর, দেখুন সরাসরি
সৎভাই গ্রেফতার! বেশ কয়েকজন মহিলাও জড়িত, তবে সকলেই পলাতক! | Magrahat | South 24 Parganas
Saayani Ghosh : 'এরকম নিম্নরুচির রাজ্যপাল আগে দেখিনি' আবারও বিতর্কিত মন্তব্য সায়নী ঘোষের