Gujarat Election 2022- ২০১৭ সালে ৩০টি আসনের সমীকরণ পালটে দিয়েছিল NOTA, এর ১০টিতে ভোট আজ

২০১৭ সালের নির্বাচনের প্রথম ধাপে, ১০টি আসন ছিল যেখানে NOTA প্রার্থীদের জয়-পরাজয় নষ্ট করেছে। এই দশটি আসন ছিল কাপরাদা, ডাঙ্গ, বোটাদ, ওয়াঙ্কানের, তালজা, পোরবন্দর, রাজকোট গ্রামীণ, জামজোধপুর, ওয়াগড়া এবং দাসাদা।

Web Desk - ANB | Published : Dec 1, 2022 10:09 AM IST

আজ গুজরাটে প্রথম দফার ভোট হচ্ছে। এই নির্বাচনেও ভোটারদের NOTA ব্যবহারের সুযোগ রয়েছে। যদি আমরা ২০১৭ সালের কথা বলি, সেই নির্বাচনে, NOTA রাজ্যের ১৮২টি আসনের মধ্যে ৩০টিতে জয়-পরাজয়ের সমীকরণ নষ্ট করেছিল। এর মধ্যে প্রথম দফায় ১০টি আসনে ভোট হচ্ছে। কাপরাদা, ডাঙ্গস, বোটাদ, ওয়াঙ্কানের, তালাজা, পোরবন্দর, রাজকোট গ্রামীণ, জামজোধপুর, ওয়াগরা এবং দাসদা হল প্রথম পর্বের সেই আসনগুলি যেখানে NOTA জয়-পরাজয়ের খেলা পালটে দিতে পারে।

পরিসংখ্যানে দেখে নিন এই আসনগুলির মধ্যে কোনটিতে জয়-পরাজয়ের পার্থক্য এক হাজারে পৌঁছায়নি এবং NOTA-তে হাজার হাজার ভোট পড়েছে? কোন কোন আসনে সর্বাধিক সংখ্যক ভোটার NOTA ব্যবহার করেছেন? এছাড়াও জেনে নিন NOTA ব্যবহারের ইতিহাস।

২০১৭ সালের নির্বাচনের প্রথম ধাপে, ১০টি আসন ছিল যেখানে NOTA প্রার্থীদের জয়-পরাজয় নষ্ট করেছে। এই দশটি আসন ছিল কাপরাদা, ডাঙ্গ, বোটাদ, ওয়াঙ্কানের, তালজা, পোরবন্দর, রাজকোট গ্রামীণ, জামজোধপুর, ওয়াগড়া এবং দাসাদা। এই আসনগুলিতে, NOTA জয় বা পরাজয়ের ব্যবধানের চেয়ে বেশি ভোট পেয়েছে। এই দশটি আসনের মধ্যে ছয়টি আসন এমন ছিল যেখানে জয়-পরাজয়ের ব্যবধান ছিল এক হাজার ভোটের কম। একই সময়ে, চারটি আসন ছিল যেখানে প্রার্থীদের জয়-পরাজয়ের মধ্যে এক হাজার থেকে দুই হাজার ভোটের ব্যবধান ছিল, যেখানে এখানে NOTA এর চেয়ে বেশি ভোট পেয়েছে। এই দশটি আসনের মধ্যে ছয়টি আসন গেল কংগ্রেসের খাতায়। যেখানে, বিজেপি নোটা প্রভাবিত চারটি আসন জিতেছে।

প্রবীণ কংগ্রেস নেতা অর্জুন মোদওয়াধিয়ার পোরবন্দর আসনটিও একই আসনের অন্তর্ভুক্ত ছিল। এখান থেকে মোদওয়াধিয়াকে ১,৮৫৫ ভোটে পরাজয় বরণ করতে হয়েছে। পোরবন্দর আসনে ৩,৪৩৩ জন ভোটার NOTA ব্যবহার করেছিলেন।

গত নির্বাচনে, ৩০টি বিধানসভা আসন ছিল যেখানে বিজয়ের ব্যবধানটি NOTA-য় প্রাপ্ত ভোটের চেয়ে কম ছিল। এর মধ্যে ১৬টি আসন বিজেপি, ১২টি কংগ্রেস এবং দুটি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছে। সাতটি আসন এমন ছিল যেখানে জয়-পরাজয়ের ব্যবধান ছিল এক হাজারেরও কম। এই সব আসনেই NOTA-তে ভোট পড়েছে হাজারেরও বেশি৷ তিনটি আসনে তিন হাজারের বেশি মানুষ NOTA-তে ভোট দিয়েছেন। নয়টি আসনে জয়-পরাজয়ের ব্যবধান ছিল এক হাজার থেকে দুই হাজারের মধ্যে। এই আসনগুলির মধ্যে আটটিতে, জয় বা পরাজয়ের ব্যবধান NOTA-তে দেওয়া ভোটের চেয়ে কম ছিল। একইসঙ্গে ১১টি আসন ছিল যেখানে জয়-পরাজয়ের ব্যবধান ছিল দুই থেকে তিন হাজারের মধ্যে। এই সমস্ত আসনে, NOTA-তে দেওয়া ভোটগুলি জয় বা পরাজয়ের ব্যবধানের চেয়ে বেশি ছিল।

একই সময়ে ছয়টি আসনে জয়-পরাজয়ের পার্থক্য ছিল তিন থেকে চার হাজারের মধ্যে। এর মধ্যে তিনটি আসনে জয়-পরাজয়ের ব্যবধান ওইসব আসনে NOTA-তে দেওয়া ভোটের চেয়ে কম। মোরওয়া হাদফ আসনে স্বতন্ত্র ভূপেন্দ্রসিংহ খান্ত ৪,৩৬৬ ভোটে জয়ী হয়েছেন। তিনি বিজেপির বিক্রম সিং দিন্দরকে পরাজিত করেছেন। মোরওয়া হাদফ আসনে নোটাতে ৪,৯৬২টি ভোট পড়েছে। অর্থাৎ, NOTA-তে দেওয়া ভোটগুলি যদি বিজেপির প্রার্থীকে দেওয়া হত, তাহলে ফলাফল বদলে যেত।

কোন আসনে সর্বাধিক সংখ্যক ভোটার NOTA-তে ভোট দিয়েছেন?

দান্তা: বানাসকাঁথা জেলার দান্ত বিধানসভা আসনটি ছিল যেখানে সর্বাধিক সংখ্যক ভোটার NOTA ব্যবহার করেছিলেন। ২০১৭ সালে, এই আসনের ৬৪৬১ জন ভোটার NOTA-তে ভোট দিয়েছিলেন। কংগ্রেসের কান্তিভাই খারাডি দাঁতা থেকে ২৪ হাজার ভোটে জিতেছেন।

জেতপুর: NOTA-তে সবচেয়ে বেশি ভোট দেওয়া আসনগুলির মধ্যে জেতপুর আসনটি দ্বিতীয় ছিল। এখানে ৬১৫৫ ভোটার NOTA-তে ভোট দিয়েছেন। কংগ্রেসের সুখরামভাই রাথওয়া এই আসনে ৩০৫২ ভোটে জিতেছেন। তার জয়ের ব্যবধান NOTA-এর জন্য ভোটের চেয়ে কম ছিল।

হালল: পঞ্চমহল জেলার হালোল আসনেও NOTA ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল। এখানে ৬০৫২ ভোটার NOTA ব্যবহার করেছেন। যাইহোক, NOTA জয় বা পরাজয় প্রভাবিত করেনি। এখান থেকে বিজেপির জয়দ্রথ সিং পারমার কংগ্রেসের উদে সিং রানাকে ৫৭ হাজারেরও বেশি ভোটে পরাজিত করেছেন।

Share this article
click me!