হরিয়ানার মুখ্যমন্ত্রী পদপ্রার্থী: বিজেপি জিতলে কে হবেন নেতা? উঠে আসছে একাধিক নাম

২২ টি জেলার ৯৩ টি কেন্দ্রে হরিয়ানা বিধানসভা নির্বাচনের ভোট গণনা চলছে কড়া নিরাপত্তার মধ্যে। কংগ্রেস এক দশক পর ক্ষমতায় ফিরতে আশাবাদী হলেও, বিজেপি টানা তৃতীয়বার ক্ষমতায় আসার লক্ষ্যে।

Parna Sengupta | Published : Oct 8, 2024 8:09 AM IST

হরিয়ানা বিধানসভা নির্বাচনের সর্বশেষ ভোট গণনা চলছে এবং সাম্প্রতিক আপডেট অনুসারে, ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ৪৬টি আসনের গুরুত্বপূর্ণ সংখ্যাগরিষ্ঠতা অতিক্রম করে ৪৭টি আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস ৩৬টি আসন নিয়ে পিছিয়ে রয়েছে। সকাল ৮ টায় ভোট গণনা শুরু হওয়ার পর থেকে দুটি দলই আধিপত্য বিস্তারের জন্য এক उतार-चढ़ावপূর্ণ লড়াইয়ে জড়িয়ে পড়েছে, প্রাথমিক প্রবণতাগুলিতে প্রথমে কংগ্রেসকে এগিয়ে দেখানো হলেও পরে বিজেপি এগিয়ে যায়।

সকাল ১১টা পর্যন্ত নির্বাচন কমিশনের প্রবণতা ইঙ্গিত দেয় যে বিজেপি ৪৮টি আসনে এগিয়ে রয়েছে এবং কংগ্রেস ৩৪টি আসনে এগিয়ে রয়েছে। বিধানসভার মোট ৯০টি আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য ৪৬টি আসন প্রয়োজন।

Latest Videos

২২ টি জেলার ৯৩ টি কেন্দ্রে হরিয়ানা বিধানসভা নির্বাচনের ভোট গণনা চলছে কড়া নিরাপত্তার মধ্যে। কংগ্রেস এক দশক পর ক্ষমতায় ফিরতে আশাবাদী হলেও, বিজেপি টানা তৃতীয়বার ক্ষমতায় আসার লক্ষ্যে।

বর্তমান প্রবণতাগুলি আরও দেখায় যে ভারতীয় জাতীয় লোকদল (আইএনএলডি) এবং নির্দল প্রার্থীরা একটি করে আসনে এগিয়ে রয়েছেন। নির্বাচন কমিশনের ওয়েবসাইটের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে যে কংগ্রেস ১৮টি আসনে এগিয়ে রয়েছে এবং বিজেপি ১৪টি আসনে এগিয়ে রয়েছে।

বিজেপি ক্ষমতা ধরে রাখলে হরিয়ানার নেতৃত্ব কে দেবেন তা নিয়ে জল্পনা ছড়িয়ে পড়ার সাথে সাথে বেশ কয়েকজন বিশিষ্ট প্রার্থী আবির্ভূত হয়েছেন:

১. নয়াব সিং সাইনি:
১২ মার্চ, ২০২৪ সাল থেকে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকারী সাইনি হরিয়ানায় বিজেপির প্রচারণার সর্বাগ্রে ছিলেন। তিনি এর আগে ২০২৩ সাল থেকে বিজেপি হরিয়ানার সভাপতির পদে অধিষ্ঠিত ছিলেন এবং কুরুক্ষেত্র জেলার লাদওয়া থেকে ৭৩২ ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন।

২. অনিল বিজ:
একজন অভিজ্ঞ রাজনীতিবিদ, বিজ এর আগে হরিয়ানা সরকারের মন্ত্রিসভার সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। রাজ্য রাজনীতিতে তাঁর অভিজ্ঞতা তাকে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পেলে মুখ্যমন্ত্রীর ভূমিকার জন্য একজন শক্তিশালী প্রতিদ্বন্দ্বী করে তুলেছে।

৩. ক্যাপ্টেন অভিমন্যু সিং সিন্ধু:
তার বিস্তৃত অভিজ্ঞতার জন্য পরিচিত, ক্যাপ্টেন অভিমন্যু হরিয়ানায় স্বতন্ত্র দায়িত্ব সহ বেশ কয়েকটি বিভাগের মন্ত্রিসভার পদে অধিষ্ঠিত ছিলেন। তার রাজনৈতিক পটভূমি তাকে বিজেপির নেতৃত্বের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে স্থান দিতে পারে।

৪. মোহন লাল বাদোলি:
হরিয়ানায় বিজেপির রাজ্য সভাপতি হিসেবে, বাদোলি সোনিপত অঞ্চলের প্রতিনিধিত্ব করেন এবং ২০১৯ সালে হরিয়ানা বিধানসভায় নির্বাচিত হন। স্থানীয় রাজনীতিতে তাঁর প্রভাব মুখ্যমন্ত্রীর ভূমিকার জন্য তাঁর সম্ভাবনা বাড়িয়ে তুলছে। 

Share this article
click me!

Latest Videos

এটা ঘাটাল! এইভাবেই পুজো মণ্ডপে আগমন মা দুর্গার! | Ghatal | Durga Puja | Bangla News | Flood |
'রাজা চলে বাজার, কুত্তা ভৌকে হাজার...' প্রতিবাদী না ভোটার, কাকে কুত্তা বললেন মমতা? | Mamata Banerjee
'প্যাঁদানি হবে! কলকাতায় কাশ্মীর মাঙ্গে আজাদি বললেই...' সতর্ক করলেন Suvendu Adhikari | Bangla News
কারা করল! এক টুকরো জমিই কি কেড়ে নিল স্বামীকে! সবটাই বলে দিলেন স্ত্রী | Jibantala News | Bangla News
বড় আপডেট কুলতলী কাণ্ডে! দেখুন সরাসরি | Asianet News Bangla