নির্ভয়া মামলার পুণরাবৃত্তি হাথরসকাণ্ডে, বর্ণবিদ্বেষ ছড়ানোর অভিযোগে চলছে গ্রেফতারি

 

  • সুপ্রিম কোর্টে উঠতে পারে হাথরসের আবেদন 
  • উচ্চবর্ণের অভিযুক্তদের পক্ষে সওয়াল এপি সিং-এর 
  • তেমনই জানিয়েছে ভারতীয় ক্ষত্রীয় মহাসভা
  • নির্যাতিতার পরিবারে পাশে নির্ভয়ার আইনজীবী 

Asianet News Bangla | Published : Oct 6, 2020 5:11 AM IST

আদালতে নির্ভয়াকাণ্ডের পুণরাবৃত্তি হতে চলেছে হাথরসকাণ্ডেও। কারণ হাথরসে অভিযুক্তদের হয়ে মামলা লড়বেন আইনজীবী এপি সিং। কেন্দ্রীয় মন্ত্রী তথা অখিল ভারতীয় ক্ষত্রিয় মহাসভার রাজা মানবেন্দ্র সিং এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান হয়েছে। পাশাপাশি অখিল ভারতীয় ক্ষত্রিয় মহাসভার পক্ষ থেকেই একটি বিবৃতি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে সুপ্রিম কোর্টের এই আইনজীবীকে নিয়োগের জন্য প্রচুর পরিমাণে অর্থের প্রয়োজন। আর সেই আর্থই সংগ্রহ করা হচ্ছে। অন্যদিকে আইনজীবী অপি সিং জানিয়েছেন উচ্চবর্ণের মানুষের নিন্দা করার জন্য নীচু শ্রেণির মানুষদের উদ্দেশ্যপ্রণোদিতভাবে ব্যবহার করা হচ্ছে। 

 সুপ্রিম কোর্টও হাথরসকাণ্ডের মামলার আবেদন গ্রহণ করতে পারে। ইতিমধ্যেই একটি আবেদন জমা পড়েছে যেখানে সিবিআই বা সিটের তদন্তের বিষয়ে খতিয়ে দেখার আর্জি জানান হয়েছে। পাশাপাশি সেই আবেদনে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত কোনও বিচারপতির নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠনেরও আর্জি জানান হয়েছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন কোনও বেঞ্চে এই মামলার শুনানি হতে পারে। অন্যদিকে বর্ণবিদ্বেষ ছড়িয়ে দেওয়ার জন্য ইতিমধ্যেই উত্তর প্রদেশ প্রশাসনের তরফ থেকে ১৯টি এফআইআর দায়ের করা হয়েছে। যারমধ্যে শুধুমাত্র হাথরসেই দায়ের করা হয়েছে ৬টি অভিযোগ। ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে ৫ জনকে। যোগী আদিত্যনাথের পুলিশ ইতিমধ্যেই পপুলার ফন্ট অফ ইন্ডিয়ার চার সদস্যকেও গ্রেফতার করেছে। 

 আগেই হাথরসকাণ্ডে নির্যাতিতা পরিবারে পাশে দাঁড়াবেন বলে ঘোষণা করেছিলেন নির্ভয়ার আইনজীবী সীমা কুশওয়াহা। ২০১২ সাল থেকে দিল্লির নির্যাতিতার পরিবারের পাশে দাঁড়িয়ে মামলা লড়ে ন্যায় বিচার এনে দিয়েছিলেন নির্ভয়ার মা আর তাঁর পরিবারের সদস্যদের। সেদিনও তাঁর বিপক্ষে দাঁড়িয়ে ছিলেন এপি সিং। এবারও তাঁর বিপক্ষে সওয়াল করতে চলেছেন তিনি। হাথরসকাণ্ডে আগামী দিনে আবারও দেশের মানুষ নির্ভয়া মামলার পুণরাবৃত্তি দেখতে চলেছে। 

Share this article
click me!