ভোলে বাবার অনুষ্ঠানে বিষ ছিটিয়ে দেওয়াতেই পদপিষ্ট হওয়ার ঘটনা! হাথরসকাণ্ডে নয়া মোড়

প্রায় এক সপ্তাহ হতে চললে হাথরসের পদদলিত হওয়ার ঘটনা ঘটেছে। সেই ঘটনার এখনও পর্যন্ত কোনও কিনারা করতে পারেনি উত্তর প্রদেশ পুলিশ।

Saborni Mitra | Published : Jul 7, 2024 12:18 PM IST

হাথরসে পদপিষ্ট হওয়ার ঘটনায় নয়া মোড়। রবিবার ভোলে বাবা নামের স্বঘোষিত এক ধর্মগুরুর সৎসঙ্গ অনুষ্ঠানে পদদলিত হয়ে ১২১ জনের মৃত্যু হয়েছে। রবিবার ভোলেবাবার আইনজীবীরা জনিয়েছেন, অনুষ্ঠান চলাকালীন ১৫-১৬ জনের একটি দল অনুষ্ঠান প্রাঙ্গনেই বিষ ছড়িয়ে দিয়েছিল। সেই কারণেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। সেই কারণে পদপিষ্ট হওয়ার মত মর্মান্তিক ঘটনা ঘটেছে। আইনজীবীরা আরও দাবি করেছেন, ষড়যন্ত্রকারীর দল ঘটনার পরই সেখান থেকে চম্পট দেয়।

প্রায় এক সপ্তাহ হতে চললে হাথরসের পদদলিত হওয়ার ঘটনা ঘটেছে। সেই ঘটনার এখনও পর্যন্ত কোনও কিনারা করতে পারেনি উত্তর প্রদেশ পুলিশ। তবে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে ভোলে বাবা নামের এক স্বঘোষিত ধর্মগুরুকে গ্রেফতার করেছে। কিন্তু পাল্টা হিসেবে আইনজীবীরা জানিয়েছেন, পদদলিত হওয়ার ঘটনা পুরো পরিকল্পনা করেই ঘটানা হয়েছে। এক আইনজীবী জানিয়েছেন, 'এটি একটি হৃদয় বিদাকর ঘটনা। ১৫-১৬ জন ষড়যন্ত্র এই ঘটনা ঘটিয়েছে। গোটা ঘটনা সুন্দর করে পরিকল্পনা করা হয়েছে। অনুষ্ঠান প্রাঙ্গনের একটি মানচিত্রও ছিল তাদের কাছে। পদপিষ্ট হওয়ার স্থানে কিছু অজ্ঞাত পরিচয় ব্যক্তির যানবাহনও ছিল। ১০-১২ জনের একটি দল অনুষ্ঠান প্রাঙ্গনে বিষ ছড়িয়ে দিয়েছিল। বিষের কারণে বদ্ধ জায়গায় থাকা মানুষদের শ্বাসকষ্ট হচ্ছিল। তাই কারা সেখান থেকে দ্রুত পালিয়ে যায়।' আইনজীবীদের দাবি ঘটনাস্থনের সবস্ত সিসিটিভি ফুটেজ পরীক্ষা করা প্রয়োজন।

Latest Videos

প্রাথমিক তদন্তে পুলিশের দাবি আয়োজকরা সর্বাধিক ৪০ হাজার জনকে নিয়ে অনুষ্ঠানের অনুমতি পেয়েছিল। কিন্তু ধর্মীয় অনুষ্ঠানে প্রায় আড়াই লক্ষ মানুষ সেখানে জড়ো হয়েছিল। ভোলে বাবার সমর্থকরা তাঁর পদধূলি সংগ্রহ করতে ছুটে যায়। সেই সময়ই হুড়োহুড়ির কারণে পদদলিত হয় বলেও দাবি পুলিশের।

হাথরসে পদদলিত হওয়ার ঘটনা নিয়ে ভোলে বাবার মন্তব্য-

শনিবার সুরজ পাল সিং বা ভোলে বাবা বলেছেন, হাথরসে পদপিষ্ট হওয়ার ঘটনা অত্যন্ত দুঃখজনক। তিনি আরও বলেছেন, '২ জুলাইয়ের ঘটনায় আমি গভীরভাবে শোকাহত। ঈশ্বর আমাদের যন্ত্রণা সহ্য করার শক্তি দিন। দয়া করে সরকার ও প্রশাসনের প্রতি আস্থা রাখুন। যারা বিশৃঙ্খলা সৃষ্টি করেছে। তাদের রেহাই দেওয়া হবে না বলেও আমার বিশ্বাস।' তিনি আরও বলেছেন, তাঁর আইনজীবীদের সঙ্গে তাঁর যোগাযোগ রয়েছে। তিনি আরও বলেছেন,মৃতদের পরিবার ও আহতদের পাশে দাঁড়াতে তিনি বদ্ধপরিকর বলেও জানিয়েছেন।

দেবপ্রকাশ মধুকর নামে চিহ্নিত প্রধান অভিযুক্ত গত সপ্তাহে বিশেষ তদন্তকারী দলের (SIT) সামনে আত্মসমর্পণ করেছে। এপি সিং বলেছিলেন যে তিনি কোনও আগাম জামিন দায়ের করবেন না কারণ তার মক্কেলরা কোনও ভুল করেননি।

Share this article
click me!

Latest Videos

থমথমে পরিবেশ জয়নগরে! কুলতলি কাণ্ডের প্রতিবাদে থানার সামনে অবস্থান বিক্ষোভ মহিষমারির জনতার! | Kultali
জয়নগরের রাক্ষসটা শেষ করেদিল মেয়েটাকে! ৭ দিনের পুলিশি হেফাজত | Jaynagar News | Bangla News |
'কাজে ফিরছি, তবে খাবার খাব না' স্বচ্ছতা বজায় রেখে অনশনে বসলেন জুনিয়র ডাক্তাররা Kolkata Doctor News
ধর্মতলায় অস্থায়ী তিলোত্তমা মঞ্চ ঘিরে উত্তেজনা তুঙ্গে! ১২ ঘণ্টা পরও নীরব প্রশাসন! | RG Kar Protest
কুলতলির ঘটনায় গর্জে উঠলেন সুকান্ত-সুজনরা, দেখুন কী বললেন তাঁরা | Kultali Incident | Sukanta | Sujan