মরণাপন্ন করোনা রোগীদের বাঁচাতে ছাড়পত্র টসিলিজুমাব ওষুধকে, করোনা যুদ্ধে এগোল মোদী সরকার

হেটেরোর টসিলিজুমাব বায়োসিমিলার, যার নাম টসিরা, সেটিকে অনুমোদন দেওয়া হয়েছে। প্রাপ্তবয়স্ক কোভিড -১৯ রোগী, যারা হাসপাতালে ভর্তি হয়েছেন এবং সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড গ্রহণ করছেন, তাঁদের জন্য কার্যকরী প্রমাণিত হয়েছে টসিরা।

Parna Sengupta | Published : Sep 7, 2021 6:25 AM IST

সীমিত ও জরুরি ব্যবহারের (emergency use authorisation) জন্য ছাড়পত্র পেল হায়দরাবাদের সংস্থা হেটেরোর তৈরি টসিলিজুমাব (Tocilizumab) ওষুধ। টসিলিজুমাবের জেনেরিক সংস্করণটি সীমিত ব্যবহারের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (Drugs Controller General of India) বা ডিসিজিআই (DCGI)-এর কাছ থেকে অনুমোদন পেয়েছে। 

হেটেরোর টসিলিজুমাব বায়োসিমিলার, যার নাম টসিরা, সেটিকে অনুমোদন দেওয়া হয়েছে। প্রাপ্তবয়স্ক কোভিড -১৯ রোগী, যারা হাসপাতালে ভর্তি হয়েছেন এবং সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড গ্রহণ করছেন, তাঁদের জন্য কার্যকরী প্রমাণিত হয়েছে টসিরা। এছাড়াও সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যেসব করোনা রোগীদের অক্সিজেন সাপোর্ট প্রয়োজন হচ্ছে, নন ইনভেসিভ বা ইনভেসিভ মেকানিক্যাল ভেন্টিলেশনের প্রয়োজন হচ্ছে , বা এক্সট্রাকর্পোরিয়াল মেমব্রেন অক্সিজেনেশন (ECMO) প্রয়োজন হচ্ছে, তাঁদের জন্য এই ওষুধ কার্যকরী।

হেটেরোর তৈরি টসিলিজুমাব বা টসিরা Roche's Actemra এবং RoActemra এর একটি বায়োসিমিলার সংস্করণ। এটি সেপ্টেম্বরের শেষ থেকে চালু করা হবে বলে জানানো হয়েছে। সোমবার এই তথ্য দিয়ে Hetero Group। উল্লেখ্য, হায়দরাবাদের জাদচেরলায় অবস্থিত ডেডিকেটেড বায়োলজিক্স ফেসিলিটিতে ওষুধটি তৈরি করা হবে। এটি তৈরি করবে হেটেরোর বায়োলজিক্স বিভাগ হেটেরো বায়োফার্মা। 

হেটেরো গ্রুপের চেয়ারম্যান বি পার্থ সারথি রেড্ডি বলেন, এই অনুমোদন দেশের করোনা যুদ্ধে অনেকটা অগ্রগতি আনবে। কেন্দ্রের সঙ্গে যৌথভাবে এর বন্টনের দায়িত্ব নেবে হেটেরো গ্রুপ। 

Share this article
click me!