জলদি খালি করুন পুরোনো এলপিজি সিলিন্ডার, কিছুদিনের মধ্যেই স্মার্ট সিলিন্ডার দেওয়া হবে বাড়িতে

ইন্ডেন নিয়ে এসেছে স্মার্ট সিলিন্ডার। লিকুইফায়েড পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির এই নতুন সংস্করণ বেশ মন কেড়েছে গ্রাহকদের।

Parna Sengupta | Published : Jul 16, 2021 11:57 AM IST / Updated: Jul 16 2021, 05:42 PM IST

রান্না করতে করতে হঠাত করে গ্যাস শেষ। এই বিপদের মধ্যে পড়েছেন প্রায় সব বাড়ির মহিলারাই। সিলিন্ডারে কতটুকু গ্যাস অবশিষ্ট রয়েছে, তা দেখার বা বোঝার উপায় থাকে না। ফলে সমস্যা তৈরি হয়। এবার সেই সমস্যা মিটতে চলেছে। বাজারে এসে গিয়েছে স্মার্ট সিলিন্ডার। যা জানিয়ে দেবে গ্রাহককে যে সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট রয়েছে। ইন্ডেন নিয়ে এসেছে এরকম স্মার্ট সিলিন্ডার। লিকুইফায়েড পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির এই নতুন সংস্করণ বেশ মন কেড়েছে গ্রাহকদের।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের এই নতুন স্মার্ট সিলিন্ডারে একাধিক সুবিধা পাবেন গ্রাহকরা। তবে দেশের সব জায়গায় নয়। নির্দিষ্ট কিছু শহরেই সরবরাহ করা হচ্ছে এই স্মার্ট সিলিন্ডার। কয়েকটি শহরের নির্দিষ্ট সংখ্যক ডিলার এটি সরবরাহ করা শুরু করেছেন। তবে এরই মধ্যেই স্মার্ট সিলিন্ডার জনপ্রিয় হয়ে উঠেছে গ্রাহকদের মধ্যে। হায়দরাবাদ, দিল্লি, গুরুগ্রাম, লুধিয়ানা ও ফরিদাবাদে মিলছে স্মার্ট সিলিন্ডার। ৫ কেজি ও ১০ কেজি ওজনের সিলিন্ডার পাওয়া যাচ্ছে আপাতত।

কি কি পরিষেবা মিলছে এই স্মার্ট সিলিন্ডারে, তা বিশদে জানুন

১. স্মার্ট সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে, তা বোঝা যাবে

২. কখন খালি হয়ে যেতে পারে সিলিন্ডার, তার আগাম আঁচ করতে পারবেন গৃহিনীরা। 

৩. তিনটি আস্তরণ রয়েছে এই স্মার্ট সিলিন্ডারে। 

৪. এই স্মার্ট সিলিন্ডার অনেক হালকা ও বহনযোগ্য

৫. এইচডিপিই জ্যাকেট রয়েছে সিলিন্ডারের বাইরে। 

৬. স্মার্ট সিলিন্ডারে মরচে বা জং পরার ভয় নেই। ফলে পুরোনো সিলিন্ডার রাখার ফলে যে মরচের দাগ মেঝেতে লেগে যেত, তার অবসান ঘটতে চলেছে। 

স্মার্ট সিলিন্ডারের দাম কত

পকেট ফ্রেন্ডলি নয় এই স্মার্ট সিলিন্ডার। কারণ পুরোনো সিলিন্ডারের তুলনায় এর দাম বেশ বেশি। ভতুর্কিহীন হিসেবে দাম নির্ধারণ করা হয়েছে এটির। ফলে ১০ কেজি স্মার্ট সিলিন্ডারের দাম ৩৩৫০ টাকা। অন্যদিকে ৫কেজি স্মার্ট সিলিন্ডারের দাম ২১৫০ টাকা। অনলাইনে টাকা দিয়ে বুক করতে পারবেন গ্রাহকরা বলে জানানো হয়েছে। 

Share this article
click me!