চিনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে পূর্ব লাদাখ পরিস্থিতি নিয়ে দীর্ঘ আলোচনা রাজনাথ সিং-এর

প্রথম ভারত সফর করছে লি। রাজনাথ সিং আর লি-র মধ্যে বৈঠকের কথা এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে জানান হয়নি।

 

Web Desk - ANB | Published : Apr 27, 2023 3:03 PM IST

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার চিনের প্রতিরক্ষামন্ত্রী লি সাংফুর সঙ্গে বৈঠক করেছেন। সূত্রের খবর পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়ে দুই পক্ষের মধ্যে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। ভারতে আয়োজিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে যোগ দিনে চিনের মন্ত্রী এই দেশে এসেছেন। তাঁর আসার কয়ের ঘণ্টার মধ্যেই রাজনাথ সিং-এর সঙ্গে তিনি আলোচনায় বসেন।

তিন বছর আগে পূর্ব লাদাখ সীমান্তে অচলাবস্থা শুরু হওয়ার পরে চিনের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে এই প্রথম ভারত সফর করছে লি। রাজনাথ সিং আর লি-র মধ্যে বৈঠকের কথা এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে জানান হয়নি। তবে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে এই বৈঠক হল ভারত-চিন সেনা বহিনীর ১৮তম রাউন্ড সামরিক আলোচনার মাত্র কয়েক দিন পরেই।

২৩ এপ্রিল কর্পস কমান্ডারের আলোচনায়, উভয় পক্ষ ঘনিষ্ঠ যোগাযোগে থাকতে এবং পূর্ব লাদাখের অবশিষ্ট সমস্যাগুলির দ্রুততম সময়ে একটি পারস্পরিক গ্রহণযোগ্য সমাধান নিয়ে কাজ করতে সম্মত হয়েছিল। তবে এই বৈঠকের পর এখনও পর্যন্ত কোনও সুস্পষ্ট অগ্রগতি দেখা যায়নি।

ভারত বলে আসছে যে সীমান্ত এলাকায় শান্তি না থাকলে চীনের সঙ্গে তার সম্পর্ক স্বাভাবিক হতে পারে না। অন্যদিকে চিনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংও আগামী সপ্তাহে গোয়ায় এসসিও সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে ভারত সফরে আসছেন। ৪ ও ৫ মে বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানেও ভারত চিনের প্রসঙ্গ উত্থাপন করতে পারে বলে সূত্রের খবর।

বৃহস্পতিবার, রাজনাথ সিং কাজাখস্তান, ইরান এবং তাজিকিস্তানের প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে পৃথক দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। ভারত তার গ্রুপিংয়ের সভাপতিত্বে SCO প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকের আয়োজন করছে। চিন, রাশিয়া এবং পাকিস্তান ছাড়া এসসিওর অন্যান্য সদস্য দেশগুলির প্রতিরক্ষামন্ত্রীরা দিল্লিতে বৈঠকে অংশ নিচ্ছেন। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ ভার্চুয়াল মোডের মাধ্যমে বৈঠকে যোগ দেবেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

SCO হল একটি প্রভাবশালী অর্থনৈতিক ও নিরাপত্তা ব্লক এবং এটি একটি বৃহত্তম আন্তঃদেশীয় আন্তর্জাতিক সংস্থা হিসাবে আবির্ভূত হয়েছে। এটি রাশিয়া, চিন, কিরগিজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানের রাষ্ট্রপতিদের দ্বারা ২০০১ সালে সাংহাইতে একটি শীর্ষ সম্মেলনে প্রতিষ্ঠিত হয়েছিল। ভারত ও পাকিস্তান ২০০৭ সালে এর স্থায়ী সদস্য হয়।

আরও পড়ুনঃ

Vastu Tips: বাস্তু অনুযায়ী এমন লক্ষ্মীর মূর্তি বা পট ঘরে রাখুন, তবেই দেবীর আশীর্বাদ পাবেন

শুক্রবার ১২ ঘণ্টার উত্তরবঙ্গ বনধের ডাক বিজেপির , পাল্টা তোপ তৃণমূলের

Vande Bharat Express- মাত্র সাড়ে ৫ ঘণ্টাতেই পুরী, শুক্রবার হাওড়া থেকে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস

 

Read more Articles on
Share this article
click me!